• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদী কি দেশের জনসমর্থন হারাচ্ছেন! অনাবাসী ভারতীয়দের ভোট নিয়ে কমিশনের প্রস্তাবে বাড়ছে জল্পনা

অনাবাসী ভারতীয়দের ভোট নিয়ে তৎপর হয়ে উঠেছে মোদী সরকার। এবার প্রবাসে থেকেও দেশের ভোটে অংশ নিতে পারবেন এমনই প্রস্তাব দিয়েছে নির্বাচন কমিশন। সেই প্রস্তাবকে সমর্থন জানিয়েছে বিদেশমন্ত্রক। আগে অনাবাসী ভারতীয়দের ভোট দিতে হলে ভারতে নিজের বিধানসভা অথবা লোকসভা কেন্দ্রের বুথে গিয়ে পাসপোর্ট দেখিয়ে নিজের নাগরিকত্বের প্রমাণ দিতে হত। কিন্তু নির্বাচন কমিশন প্রস্তাব গিয়েছেন এবার আর তাঁদের ভোট িদতে দেশে আসতে হবে না। বিদেশে তাঁরা যেখানে আছেন সেখান থেকেই ভোট দিতে পারবেন। তাতে সমর্থন জানিয়েছে বিদেশমন্ত্রক।

মোদী কী দেশের জনসমর্থন হারাচ্ছে! অনাবাসী ভারতীয়দের ভোট নিয়ে কমিশনের প্রস্তাবে বাড়ছে জল্পনা

২০১১ সালে প্রথম এনআরআইদের ভোটাধিকার দেওয়া হয়। সেক্ষেত্রে তাঁদের দেশে ফিরে নিজের ভোটদান কেন্দ্রে গিয়ে পাসপোর্ট দেখিয়ে নাগরিকত্বের প্রমাণ দিতে হত। তারপরে তাঁরা ভোট দিতে পারতেন। পোস্টাল ব্যালটের মাধ্যমে এবার বিদেশ থেকেও তাঁরা ভোট দিতে পারবেন এমনই প্রস্তাব দেওয়া হয়েছে। তবে এই প্রস্তাব কার্যকর করার আগে এই নিয়ে বিস্তারিত আলোচনা করতে চায় নির্বাচন কমিশন। এই নিয়ে বিভিন্ন মন্ত্রকের মতামত নিতে চাইছে কমিশন। তাতে সমর্থন জানিয়েছে বিেদশমন্ত্রক। ২০২০ সালে এই প্রস্তাবটি আইনমন্ত্রকের কাছে পাঠিয়েছিল নির্বাচন কমিশন।

কমিশনের এই প্রস্তাবের নেপথ্যে মোদী সরকারের গভীর সম্পর্ক রয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল। বিদেশে প্রবাসী ও অনাবাসী ভারতীয়দের মধ্যে মোদীর জনপ্রিয়তা অনেক বেশি। সেই জনপ্রিয়তাকে কাজে লাগিয়েই দেশে ভোটের ঘাটতি পূরণ করতে চাইছে বিজেপি। এমনই মনে করছে রাজনৈতিক মহল। এই নিয়ে নতুন করে জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

Positive Story : দৈনিক আক্রান্তের তুলনায় ১৩ হাজার বেশি হল সুস্থতার সংখ্যা

মন্ত্রীপদে ইস্তফা লক্ষ্মীরতনের! তৃণমূলের পদ ছাড়তেই শুরু জল্পনা

English summary
MHA support election commission proposal on NRI Voting rule
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X