• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত কোভিড ঘিরে কোন গাইডলাইন মানতে হবে! জানিয়ে দিল স্বরাষ্ট্রমন্ত্রক

  • |

২০২০ সালের শেষ মাস ডিসেম্বর। গত ২৪ মার্চ থেকে গোটা দেশে লকডাউন শুরু হয়। এরপর তলতে থাকে আনলকের পালা। এই সমস্ত কিছুর নেপথ্যেই রয়েছে করোনার অতিমারী। এই কয়েক মাসের মধ্যে হু হু করে বেড়েছে দেশে করোনায় মৃতের সংখ্য়া। এমন এক পরিস্থিতিতে ২০২০ সালের শেষ মাস , ডিসেম্বর জুড়ে দেশবাসীকে কোন কোন নিয়ম মানতে হবে, তা দেখা যাক।

জারি লকডাউনের নয়া নির্দেশিকা, বাড়তি দায়িত্ব রাজ্যের ওপর
 ডায়ানামিক কন্টেইনমেন্ট জোন

ডায়ানামিক কন্টেইনমেন্ট জোন

মুখ্য়মন্ত্রীদের সঙ্গে বৈঠকে অমিত শাহ আগেই জানা ডায়ানামিক কন্টেইনমেন্ট জোনের কথা। এদিনের গাইডলাইনে অমিত শাহের মন্ত্রক কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে সাফ নির্দেশে জানিয়েছে , কন্টেইনমেন্ট জোনগুলিকে ভালোভাবে চিহ্নিত করতে হবে। এক্ষেত্রে স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া বিধির নিয়ম মানতে হবে।

কন্টেইনমেন্ট জোনের কড়াকড়ি শুরু

কন্টেইনমেন্ট জোনের কড়াকড়ি শুরু

দেশের বিভিন্ন অংশ স্থানীয় প্রশাসনকে কাজে লাগিয়ে কন্টেইনমেন্ট জোনগুলিকে যেমন চিহ্নিত করতে বলা হয়েছে, তেমনই সেখান থেকে কেউ বেরিয়ে গেলে, বা প্রবেশ করলে তাতে কড়া নজর রাখার কথা বলা হয়েছে। শুধু অত্যাবশ্যকীয় কাজেই এই এলাকার মানুষ বের হতে পারবেন জোনের বাইরে।

নজরদারি দল

নজরদারি দল

গাইডলাইনে বলা হয়েছে, একটি নজরদারি দল গঠন করে তাকে বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নেওয়ার কথা। সেখানে বাড়িতে চিকিৎসাধীন রোগীদের সঠিক হোম আইসোলেশন প্রক্রিয়ায় রাখা হচ্ছে কি না, তাও নিশ্চিত করার কথা বলা হয়েছে।

রাতের কার্ফুতে ছাড়পত্র

রাতের কার্ফুতে ছাড়পত্র

কেন্দ্র এদিন সাফ ভাষায় বলেছে এবার থেকে রাজ্যগুলি রাতের কার্ফু লাগু করার ক্ষেত্রে এগিয়ে যেতে পারে। তবে, কেন্দ্রের সঙ্গে কথা না বলে লোকাল লকডাউন লাগু হবে না কন্টইনমেন্ট জদোনের বাইরে।

কাজের জায়গায় সোশ্যাল ডিসটেন্সিংয়ের জন্য

কাজের জায়গায় সোশ্যাল ডিসটেন্সিংয়ের জন্য

বিভিন্ন রাজ্যকে দেওয়া স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে বলা হয়েছে, বহু অফিসে বা কাজের জায়গায় যাতে সোশ্যাল ডিসটেন্সিং রাখা যায়, তার জন্য কর্মীদের কাজের শিফ্টের বদল করার প্রক্রিয়াটিকেও ভাবতে হবে। যাতে ওই জায়গায় সোশ্যাল ডিসটেন্সিং বজায় থাকে।

আপাতত রাজ্যে খুলছে না স্কুল, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নিয়ে বড় সিদ্ধান্ত ঘোষণা শিক্ষামন্ত্রীর

English summary
MHA's fresh guidelines will be effective from December 1 to 31 amid Covid situation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X