• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিজেপিকে মোক্ষম ধাক্কা! লোকসভা ভোটের মুখে কংগ্রেসের হাত ধরল এক শরিক

গোয়ায় বিজেপি সরকারে ফের টলমল করতে শুরু করেছে। মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি বা এমজিপি বিজেপি নেতৃত্বাধীন জোট সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার দলের কার্যনির্বাহী সভাপতি দীপক ধাভালিকর বিজেপির হাত ছেড়ে দেওয়ার সিদ্ধান্তের কথা জানান। লোকসভা ভোটের মধ্যেই গোয়া বিধানসভা নিয়ে চাপ কাটছে না বিজেপির।

বিজেপির উপর সমর্থন প্রত্যাহার

বিজেপির উপর সমর্থন প্রত্যাহার

দীপক ধাভালিকর জানিয়েছে, এমজিপি আনুষ্ঠানিকভাবে গোয়া সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। শীঘ্রই রাজ্যপাল মৃদুলা সিনহার কাছে এই মর্মে একটি চিঠি জমা দেওয়া হবে। এদিন ধাভালিকর এমনও ইঙ্গিত দিয়েছেন তারা কংগ্রেসকে সমর্থন দিতে পারেন। শীঘ্রই পার্টির কেন্দ্রীয় কমিটি এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

এমজিপির বিজেপি-ত্যাগ

এমজিপির বিজেপি-ত্যাগ

২০১২ সাল থেকেই এমজিপি বিজেপির সঙ্গে গোয়ায় জোট করেছিল। তার আগে ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত কংগ্রেসের সঙ্গে সরকারে ছিল। এবার ফের গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পার্রিকরের মৃত্যুর পর বিজেপির সঙ্গে মতপার্থক্য দেখা দেয়। ফলে এমজিপি বিজেপি ছেড়ে ফের কংগ্রেসের জোটে ফিরতে পারে।

বিজেপির থাবায় অখুশি এমজিপি

বিজেপির থাবায় অখুশি এমজিপি

গোয়ায় নতুন মুখ্যমন্ত্রী প্রমোদ সাওন্ত এমজিপির সিনিয়র নেতা সুদিন ধাভালিকরকে তাঁর ডেপুটি হিসেবে নিয়োগ করেন। মধ্যরাতে গোয়ায় বিজেপি সরকার শপথ নেয়। তারপরই এমজিপির দুই বিধায়ককে নিজেদের দলে অন্তর্ভুক্তি করে। এবং সুদিন ধাভালিকরকে উপমুখ্যমন্ত্রীর পদ থেকে অব্যাহতি দেওয়া হয়।

গোয়ার বর্তমান পরিস্থিতি

গোয়ার বর্তমান পরিস্থিতি

উল্লেখ্য, এই মুহূর্তে গোয়া বিধানসভার সদস্যসংখ্যা ৩৬। অর্থাৎ সরকার ধরে রাখতে ম্যাজিক ফিগার হতে হবে ১৯। বিজেপির বিধায়ক সংখ্যা বর্তমানে ১৪। তাদের নেতৃত্বাধীন জোটে গোয়া ফরওয়ার্ড পার্টি। তাদের বিধায়ক তিনজন এবং তিনজন নির্দল বিধায়কও সমর্থন করেছেন বিজেপিকে। অর্থাৎ বিজেপির দিকে রয়েছেন ২০ জন। সেদিক দিয়ে এখনই গোয়ায় সরকার হারানোর ভয় নেই বিজেপির।

কংগ্রেসের দিকে কারা

কংগ্রেসের দিকে কারা

vআর কংগ্রেসের রয়েছে ১৪ জন বিধায়ক। একজন জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির বিধায়ক এবং বর্তমানে একজন এমজিপি বিধায়ক যোগ দিতে পারেন কংগ্রেস জোটে। ফলে কংগ্রেসের দিকে থাকবে ১৬ জনের সমর্থন। রাজ্যপালকে এই মর্মেই চিঠি দিয়ে জানানো হয়েছে পরিস্থিতি।

English summary
MGP decides to leaves BJP’s government in Goa during Lok Sabha Election. BJP will face again trouble in Goa to retain government,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X