• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিভার ক্ষত সামল দেওয়ার আগেই ফের ভারী থেকে অতিভারী বৃষ্টির ভ্রুকুটি তামিলনাড়ু, পদুচেরিতে

  • |

ইতিমধ্যেই ঘূর্ণিঝড় নিভারের করাল গ্রাসে লণ্ডভন্ড হয়ে গিয়েছে চেন্নাই, পুদুচেরি, কাড্ডালোর-সহ বিভিন্ন এলাকা। এবার সেই ক্ষত সেরে ওঠার আগেই ফের খারাপ খবর শোনাচ্ছে ভারতীয় আবহাওয়া দফতর। ইতিমধ্যেই তামিলনাড়ু উপকূলে আগামী ৪৮ ঘন্টায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস।

৩০ নভেম্বর পর্যন্ত চলবে বৃষ্টির দাপট

৩০ নভেম্বর পর্যন্ত চলবে বৃষ্টির দাপট

আবহাওয়া দফতরের আধিকারিকদের মতে, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বৃষ্টির দাপট চলবে গোটা তামিলনাড়ু ও পদুচেরিতে। তবে এর জন্য বঙ্গোপসাগরের উপর সৃষ্টি হওয়া নতুন নিম্নচাপটিকে কাঠগড়ায় তুলেছেন মৌসম ভবনের আধিকারিকেরা। এমনকী সেটি দ্রুত শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়েও পরিণত হতে পারে বলে জানা যাচ্ছে। তবে নতুন মাস পড়তেই প্রকৃতির রোষানল থেকে উদ্ধার পেতে পারে দক্ষিণ ভারতের এই বিস্তৃর্ণ অঞ্চল।

কী বলছেন মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল ?

কী বলছেন মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল ?

এই প্রসঙ্গে বলতে গিয়ে মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, ২৯ নভেম্বর বঙ্গোপসাগরের উপর একটি বড়সড় নিম্নচাপটি তৈরি হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। তবে কালক্রমে সেটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয় কিনা এখন সেটাই দেখার। যদি সেটা না হয় তবে এ যাত্রায় বেঁচে যেতে পারে তামিলনাডু়।

চেন্নাইতেই সর্বাধিক বৃষ্টিপাতের সম্ভাবনা

চেন্নাইতেই সর্বাধিক বৃষ্টিপাতের সম্ভাবনা

ঘূর্ণিঝড় না হলেও শুধুমাত্র নিম্নচাপের প্রভাবেই আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টা তামিলনাড়ু ও পদুচেরির উপকূলবর্তী এলাকাগুলিতে প্রবল বৃষ্টিপাত হবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদেরা। এমনকী নিম্নচাপটি যদি তামিলনাড়ুর দক্ষিণে পশ্চিম অভিমুখ বরাবর অগ্রসর হয় তবে রাজ্যের অন্যান্য অংশও ভারী থেকে অতিভারী বৃষ্টির কবলে পড়তে পারে। তার জেরে সবথেকে বেশি বৃষ্টি হতে পারে চেন্নাইতে।

বুধবার ভোররাতে পুদুচেরি এবং তামিলনাড়ু উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় নিভার

বুধবার ভোররাতে পুদুচেরি এবং তামিলনাড়ু উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় নিভার

প্রসঙ্গত উল্লেখ্য, আমফানের স্মৃতি উসকে দিয়ে বুধবার ভোররাতে পুদুচেরি এবং তামিলনাড়ু উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় নিভার। শুরুতে গতিবেগ ছিল প্রায় ঘণ্টায় ১২০-১৩০ কিলোমিটার। পড়ে তা কমে ৮৫ কিলোমিটার প্রতি ঘন্টা দাঁড়ায়। পরবর্তীতে কালক্রমে সেটি শক্তি হারিয়ে চেন্নাই থেকে ৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে সরে গিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয় বলে জানায় আবহাওয়া দফতর। এদিকে নিবারের তাণ্ডবের জেরে শুধুমাত্র তামিলনাড়ুতে প্রাণ হারান ৩ জন। আহতের সংখ্যা বহু।

কলকাতাঃ মন্ত্রীত্ব ছাড়লেন শুভেন্দু অধিকারী, দলের সঙ্গে সম্পর্ক ছাড়া কি সময়ের অপেক্ষা?

বিজেপিতে যোগ দিলেন বিদ্রোহী বিধায়ক মিহির গোস্বামী, একুশের আগে ধাক্কা তৃণমূলে

English summary
meteorological department is forecasting heavy to very heavy rains in Tamil Nadu, Puducherry
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X