• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতে আসতে চলেছে করোনার তৃতীয় ঢেউ! কী বললেন 'হু'-এর শীর্ষ কর্মকর্তা?

Google Oneindia Bengali News

দীর্ঘ প্রায় ২ বছর করোনার ফাঁড়া অনেকটা কাটিয়ে নিউ নর্মালে ফিরছিল ভারত তথা পৃথিবী। কিন্তু এরই মধ্যে করোনাভাইরাসের নতুন প্রজাতি 'ওমিক্রন' ইতিমধ্যেই আলোড়ন সৃষ্টি করেছে গোটা বিশ্বজুড়ে। বি.১.১.৫২৯ কোভিড ভেরিয়েন্ট বা ওমিক্রনের অস্তিত্ব বর্তমানে পৃথিবীর প্রায় ৫৯ টি দেশে পাওয়া গিয়েছে। আর যা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশেষজ্ঞদের একাংশের মত, ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও নাকি শক্তিশালী এই নতুন প্রজাতি। তাই প্রথম থেকেই এবিষয়ে সতর্ক করেছে 'হু'। আর এবার ভারতে ওমিক্রনের হাত ধরেই তৃতীয় ঢেউ আসার আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না 'হু' এর শীর্ষ কর্মকর্তারা।

ভারতে তৃতীয় ঢেউ প্রসঙ্গে

ভারতে তৃতীয় ঢেউ প্রসঙ্গে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব শাখার ডিরেক্টরের কথায়, করোনার নতুন প্রজাতি মানেই যে সেটা আগেরগুলোর থেকে আরও খারাপ প্রভাব ফেলবে তা নয়, কিন্তু সাবধানতা অবশ্যই অবলম্বন করা উচিৎ, কারণ এই মুহূর্তে নিশ্চয়তা কিছুতেই নেই। তবে দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য দেশগুলির সঙ্গে ভারতের উপর বারতি সতর্কতা রাখার পরামর্শ দিচ্ছে 'হু'। এর প্রধান কারণ হিসেবে তুলে ধরা হচ্ছে এই দেশের জন সংখ্যা ও জন ঘনত্ব।

 ভারতে ওমিক্রনের থাবা

ভারতে ওমিক্রনের থাবা

ভারতে ইতিমধ্যে ৩৩ জনের দেহে বাসা বেঁধেছে ওমিক্রন প্রজাতি। রাজধানী দিল্লিতে ২জনের দেহে খোঁজ মিলেছে ওমিক্রনের। এছাড়া এখনও পর্যন্ত আক্রান্ত পাঁচটি রাজ্যের মোট ৩৩ জন। যা নিঃসন্দেহে চিন্তার ভাঁজ ফেলেছে দেশের স্বাস্থ্য দফতরের কপালে। তবে এরই মাঝে জোর দেওয়া হচ্ছে ভারতের সার্বিক টিকাকরণ ও জন সচেতনতায়। দেশের প্রতিটি জায়গায় বাধ্যতামূলক রয়েছে মাস্কের ব্যবহার। ওমিক্রন ঠেকাতে সবরকমের প্রয়াস জারি রয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

ওমিক্রন প্রতিরোধে ব্যবস্থা

ওমিক্রন প্রতিরোধে ব্যবস্থা

৩০টি প্রোটিন পার্টিকল বদলে জন্ম নিয়েছে করোনার এই নয়া প্রজাতি ওমিক্রন। তবে এখনও পর্যন্ত এটি ঠিক কতটা সংক্রামক তা খুব একটা নিশ্চিত করে বলতে পারছেনা বিশেষজ্ঞরা। তবে এই প্রজাতি প্রতিরোধ করা যে যাবে না তা একদমই নয়, এমনটাই মত 'হু'এর। পাশাপাশি বিশ্বের যে যে দেশে এখনও পর্যন্ত ওমিক্রনের দেখা মিলেছে সেই সেই দেশগুলিকে আরও ডেটা জমা দেওয়ার আহ্বান জানিয়েছে 'হু'। এই ডেটা বিশ্লেষণ করার জন্য বহু বিশেষজ্ঞকে ডাকা হয়েছে। সব তথ্য বিশ্লেষণ করে ওমিক্রন ঠেকানর জন্য যা যা ব্যবস্থা নেওয়ার প্রয়োজন তা নেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, এমনটাই জানিয়েছেন 'হু'এর শীর্ষ কর্মকর্তা।

 দেশগুলিকে 'হু'এর আর্জি

দেশগুলিকে 'হু'এর আর্জি

এখনও পর্যন্ত গোটা বিশ্বে ওমিক্রন আক্রান্ত দেশের সংখ্যা হাফ সেঞ্চুরি পার করেছে। এই সময়ে দেশগুলির ঠিক কী করা দরকার? এ প্রসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা বলেছেন, 'প্রাথমিক করোনা কেস এবং ক্লাস্টারগুলি নিয়ে অবশ্যই সঠিক ভাবে রিপোর্ট করা উচিত, সঠিক তথ্য পেলে তবেই এই মারণ রোগ থেকে দ্রুত মুক্তি পাবে পৃথিবী।'

Positive Story : গত ২৪ ঘন্টায় কমেছে সংক্রমণ ও মৃতের সংখ্যা! ওমিক্রন নিয়ে স্বস্তির খবর শোনাল হু

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia


English summary
The third wave of Corona is coming to India! What did the top official of WHO say?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X