• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজীব গান্ধী ফাউন্ডেশনকে অনুদান দিয়েছে পলাতক হিরে ব্যবসায়ী মেহুল চোকসি

রাজীব গান্ধী ফাউন্ডেশন নিয়ে ফের বিস্ফোরক তথ্য প্রকাশ্যে এল। টাইমস নাও–এর প্রকাশিত খবর থেকে জানা গিয়েছে, পলাতক হিরে ব্যবসায়ী মেহুল ছিনুভাই চোকসি গোপনে ২০১৪–১৫ সালে সোনিয়া গান্ধী নেতৃত্বাধীন ফাউন্ডেশনকে অনুদান দিয়েছিলেন।

ফের বিতর্ক রাজীব গান্ধী ফাউন্ডেশনকে নিয়ে

ওই খবরে এও জানানো হয় যে, এই অনুদান নবীরাজ এস্টেট প্রাইভেট লিমিটেডের নাম করে দেওয়া হয়েছিল এবং এই সংস্থার অন্যতম ডিরেক্টর হলেন মেহুল চোকসি। শনিবার টাইমস নাও তাদের রিপোর্টে জানিয়েছে যে রাজীব গান্ধী ফাউন্ডেশনকে অনুদান দিয়েছে চায়না অ্যাসোসিয়েশন ফর ইন্টারন্যাশনাল ফান্ডেড (‌সিএআইএফসি)‌ ও পিপল’‌স লিবারেশন আর্মি ফ্রন্ট। এরপর ফের টাইমস নাওয়ের পক্ষ থেকেই মেহুল চোকসির এই ফাউন্ডেশনের সঙ্গে জড়িত থাকার খবর প্রকাশিত হয়।

জানা গিয়েছে যে সিএআইএফসি মার্কিন যুক্তরাষ্ট্রের এফবিআইয়ের নজরে রয়েছে এবং মার্কিন কংগ্রেসে উপস্থাপিত মার্কিন–চিন অর্থনীতি ও সুরক্ষা পর্যালোচনা কমিশনের এক প্রতিবেদনে বলা হয়েছে যে এটি বিদেশী দেশগুলিতে গুপ্তচরবৃত্তি কার্যক্রমের সাথে জড়িত ছিল।

অন্যদিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তথ্য জানার অধিকারের ভিত্তিতে এই প্রথমবার ৩০ জন ঋণখেলাপির নামের তালিকা প্রকাশ করেন। সেই তালিকার শীর্ষে নাম ছিল, মেহুল চোকসির নবীরাজ এস্টেট প্রাইভেট লিমিটেড যারা আরজিএফকে অনুদান দিয়েছে ও মেহুল চোকসির গীতাঞ্জলি জেমসের। এই তালিকায় নাম রয়েছে সাধারণ সন্দেহজনক সহ পলাতকদের, উল্লেখ করা হয়েছে যে চোকসি ৫,০৪৪ কোটি টাকা ঋণ খেলাপি করেছেন। এই মাসের প্রথমদিকে ইডি হংকং থেকে ১,৩৫০ কোটি মূল্যের ২,৩৪০ কেজি হিরে, মুক্তো ও রূপোর গয়না উদ্ধার করে আনে, যেগুলি সব পলাতক হিরে ব্যবসায়ী নীরব মোদী ও মেহুল চোকসির ফার্মের।

২০১৯ সালের সেপ্টেম্বর মাসে অ্যান্টিগার প্রধানমন্ত্রী গ্যাসটন ব্রাউনি পলাতক হিরে ব্যবসায়ী মেহুল চোকসিকে জালিয়াত বলে অ্যাখা দিয়ে তাঁকে ভারতে প্রত্যাপর্ণ করানো হবে বলে জানিয়েছিলেন। অন্যদিকে কংগ্রেস বিজেপি শাসিত এনডিএ সরকারকে কাঠগড়ায় তুলে জানিয়েছিল যে যারা প্রতারক ও জনগণের টাকা চুরি করে তাদের আশ্রয় দেয় এই সরকার। ২০১৮ সালের জানুয়ারি থেকে চোকসি অ্যান্টিগার নাগরিক এবং ঋণ খেলাপির বিষয়টি প্রকাশ্যে আসার আগেই তিনি ভারত ছেড়ে পালিয়ে যান। ইন্টারপোল তাঁর বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করেছে এবং মুম্বই আদালতের পক্ষ থেকে জামিন অযোগ্য পরোয়ানা জারি করা হয়েছে।

English summary
fugitive Mehul Choksi donated to Sonia Gandhi's Rajiv Gandhi Foundation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X