• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা যুদ্ধে ড্রোনেই পৌঁছাবে মেডিকেল সরঞ্জাম, দীর্ঘ অপেক্ষা শেষে শুক্রবারই শুরু হয়ে গেল ট্রায়াল

  • |
Google Oneindia Bengali News

টিকাকরণে গতি আনতে কিছুদিন আগে থেকেই ড্রোনকে হাতিয়ার করার কথা ভাবা হচ্ছিল। এমনকী আইসিএমআরকে ড্রোনের সাহায্যে ভ্যাকসিনের পাশাপাশি মেডিকেল সরঞ্জাম সরবরাহের অনুমোদন দিয়েছিল অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। এবার সেই ড্রোনের সাহায্যে মেডিকেল সরঞ্জাম সরবরাহের ট্রায়াল শুরু হতে চলেছে বেঙ্গালুরু থেকে ৮০ কিলোমিটার দূরে গৌরীবিদানুরে। ট্রয়াল সফল হলে তা যে করোনা যুদ্ধে এক যুগান্তকারী ভূমিকা নেবে তা আর বলার অপেক্ষা রাখে না।

 করোনা যুদ্ধে মাঠে নামছে অত্যাধুনিক ড্রোন

বেঙ্গালুরুর থ্রোটল এয়ারস্পেসেস সিস্টেমের শীর্ষ স্থানীয় ফার্মগুলির একটি সংস্থার নেতৃত্বে ট্রায়ালটি শুরু হচ্ছে বলে খবর। এই সংস্থাটিও গত মার্চেই ড্রোনের সাহায্যে মেডিকেল সরঞ্জাম সরবরাহের জন্য অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে অনুমতি আদায় করে বলে জানা যায়। যদিও করোনার দ্বিতীয় পর্বের সংক্রমণের বাড়বাড়ন্তের জেরে ট্রায়াল পর্ব বেশ কিছুটা পিছিয়ে যায়।

সূত্রের খবর, প্রাথমিক পর্যায়ে প্রথম দফায় ৩০ থেকে ৪০ দিনের ট্রায়াল হবে বলে শোনা যাচ্ছে। যদিও প্রথমে তেলেঙ্গানায় ড্রোনের মাধ্যমে ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়ার পরিকল্পনা করেছিল ভারত সরকার। তবে পরবর্তীতে রাজস্থানের বিকানির থেকে এই ড্রোন প্রকল্প শুরু হতে পারে বলে শোনা যাচ্ছিল। যদিও থ্রটল এয়ারস্পেস সিস্টেমের ট্রায়াল সম্পর্কে এতদিন বিশেষ কিছু জানা যায়নি।

সূত্রের খবর, প্রথম পর্যায়ের ট্রায়ালের জন্য সংস্থাটি দুই ধরণের মেডকপ্টার ড্রোনের ব্যবহার করছে। এর মধ্যে ছোট মেডকপ্টার ড্রোনগুলি এক কেজি পর্যন্ত সরঞ্জাম সরবরাহ করতে সক্ষম। এমনকী বিনা বাধায় এক ধাক্কায় ১৫ কিলোমিটার পর্যন্ত উড়তেও পারে। ড্রোনের অন্য সংস্করণটি ২ কেজি পর্যন্ত সরঞ্জাম বহন করতে পারে বলে জানাচ্ছে সংস্থাটি। তবে এটি এক ধাক্কায় ১২ কিলোমিটারের বেশি উড়তে পারে না।

সূত্রের খবর, RANDINT নামের একটি ডেলিভারি সফ্টওয়্যারের মাধ্যমেই চলবে গোটা কর্মযজ্ঞ। তবে অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের নির্দিশিকা অনুসারে প্রতিটা ড্রোনকেই মাটি থেকে কমপক্ষে ১০০ মিটার উচ্চতায় উড়তে হবে। এ ছাড়া টিকা নিয়ে ড্রোনগুলো যাতে নিরাপদে মাটিতে নামে, জিপিএসের মাধ্যমে তার গতিবিধি নির্ভুলভাবে নিয়ন্ত্রণ করা যায়, তা-ও নিশ্চিত করতে বলা হয়েছে। উচ্চতায় ওড়ার সময় কোনোরকম ঝুঁতি এড়াতেই এই বিষয়গুলি সুনির্দিষ্ট ভাবে পালোনের কথা বলা হয়েছে বলে মত ওয়াকিবহাল মহলের।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
The state-of-the-art drones are landing on the battlefield of Corona, the trial started in Bangalore on Friday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X