• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হিন্দিতে MBBS পাঠ্য বই! ভোপালের অনুষ্ঠানে প্রকাশ করলেন অমিত শাহ

হিন্দিতে এমবিবিএস চালুর ক্ষেত্রে প্রথম রাজ্য মধ্যপ্রদেশ। এদিন সেখানে এক অনুষ্ঠানে এমবিবিএস-এর হিন্দি সংস্করণ চালু করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। প্রাথমিকভাবে হিন্দিতে তিনটি বিষয় নিয়ে পড়া যাবে। হিন্দিতে অ্
  • |
Google Oneindia Bengali News

হিন্দিতে এমবিবিএস চালুর ক্ষেত্রে প্রথম রাজ্য মধ্যপ্রদেশ। এদিন সেখানে এক অনুষ্ঠানে এমবিবিএস-এর হিন্দি সংস্করণ চালু করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। প্রাথমিকভাবে হিন্দিতে তিনটি বিষয় নিয়ে পড়া যাবে। হিন্দিতে অ্যানাটমি, ফিজিওলজি এবং বায়োকেমিস্ট্রি পড়া যাবে। এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহাম এবং রাজ্যের মেডিক্যাল এডুকেশন মিনিস্টার বিশ্বাস সারং।

মোদীর প্রশংসায় অমিত শাহ

মোদীর প্রশংসায় অমিত শাহ

হিন্দিতে চিকিৎসা বিজ্ঞানের বইপ্রকাশ নিয়ে প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেছেন, নতুন তাজীয় শিক্ষানীতিতে প্রধানমন্ত্রী মোদী শিক্ষার্থীদের মাতৃভাষায় শিক্ষার ওপরে জোর দিয়েছিলেন। বিষয়টিকে ঐতিহাসিক বলেও দাবি করেছেন অমিত শাহ। মধ্যপ্রদেশের বিজেপির শিবরাজ সিং চৌহান সরকার দেশের প্রথমবারের জন্য চিকিৎসা বিজ্ঞানের পঠনপাঠন হিন্দিতে শুরু করে প্রধানমন্ত্রীর ইচ্ছা পূরণ করেছে।

 বইপ্রকাশের পিছনে যাঁরা

বইপ্রকাশের পিছনে যাঁরা

বইগুলির ইংরেজি থেকে হিন্দি অনুবাদে সাহায্য করেছেন ভোপালের গান্ধী মেডিক্যাল কলেজের ৯৭ বিশেষজ্ঞের একটি দল। তাঁরা ২৩২ দিন ধরে বইটি তৈরির কাজ করেছেন।

ইংরেজির ব্যবহার ঐচ্ছিক করা উচিত

ইংরেজির ব্যবহার ঐচ্ছিক করা উচিত

দিন কয়েক আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে সরকারি ভাষার সংসদীয় কমিটি সুপারিশ করেছিল হিন্দিভাষী রাজ্যগুলিতে আইআইটির মতো প্রতিষ্ঠানগুলিতে প্রযুক্তিগত এবং অপ্রযুক্তিগত উচ্চশিক্ষার মাধ্যম হিন্দি হওয়া উচিত। এছাড়াও ভারতের বিভিন্ন অংশে সংশ্লিষ্ট স্থানীয় ভাষাকে প্রাধান্য দেওয়ার কথাো বলা হয়েছিল সেই সুপারিশে। ইংরেজিকে ঐচ্ছিক করার কথাও বলা হয়েছিল সেই সুপারিশে।

উচ্চশিক্ষাকে পিছনে ঠেলবে

উচ্চশিক্ষাকে পিছনে ঠেলবে

মাতৃভাষার মাধ্যমে চিকিৎসা বিজ্ঞান পড়ানোর কথা বলা হলেও, তা আদতে সম্ভব নয় বলেই মনে করেন এই রাজ্যে বেশ কয়েকজন নাম করা চিকিৎসক। তাঁরা বলছেন এব্যাপারে আগেও চেষ্টা করা হয়েছিল। এছাড়া স্থানীয় ভাষায় ইংরেজির প্রতিশব্দও অনেক সময় পাওয়া যায় না। এ ছাড়াও সব থেকে বড় অসুবিধা বিদেশযাত্রার ক্ষেত্রে। মাতৃভাষায় চিকিৎসা বিজ্ঞান পড়ার পরে সেই ব্যক্তি বিদেশ গেলে অসুবিধায় পড়েন বলেও জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

কংগ্রেসের নির্বাচনে খারগে-তারুরের লড়াই! ২৪ বছর পর ফের সভাপতি হতে চলেছেন গান্ধী পরিবারের বাইরের কেউকংগ্রেসের নির্বাচনে খারগে-তারুরের লড়াই! ২৪ বছর পর ফের সভাপতি হতে চলেছেন গান্ধী পরিবারের বাইরের কেউ

English summary
MBBS text book in Hindi, Amit Shah reveales at the event in Bhopal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X