• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজস্থানে রাষ্ট্রপতি শাসনের দাবি মায়াবতীর, দলিত ভোটব্যাঙ্ক অঙ্কেই কি কংগ্রেস বিরোধিতা বিএসপির?

এবার বিজেপির সুরে তাল দিয়ে কংগ্রেস বিরোধিতায় ময়দানে নামল বিএসপি। রাজস্থানে কংগ্রেস সরকারের শরিক দল হলেও রাজনৈতিক এই নাটকের মাঝে কংগ্রেস সরকারের বদলে সেরাজ্যে রাষ্ট্রপতি শাসনের দাবি জানাল মায়াবতীর দল। গত কয়েকদিন ধরে রাজস্থানে বিএসপির দুই বিধায়ক অশোক গেহলট ক্যাম্পে থাকলেও হঠাৎ এই দাবিতে হতচকিত রাজনৈতিক মহল।

কংগ্রেসকে তোপ বিজেপির

কংগ্রেসকে তোপ বিজেপির

সচিন পাইলটকে হারাতে বসেছে কংগ্রেস। এমনই মত বিশেষজ্ঞদের। এই আবহে ফের একবার পাইলটের সঙ্গে বিজেপি-র বিধায়ক কেনাবেচার অভিযোগ তুলে সরব হয়ে কংগ্রেস। অভিযোগের আঙুল উঠেছে কেন্দ্রীয়মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতর বিরুদ্ধে। সরকার ফেলার চক্রান্ত করার অভিযোগে গ্রেফতার করা হয়েছে বিধায়ক সঞ্জয় জৈনকে। এই পরিস্থিতি এবার রাজস্থানে অশোক গেহলটের কংগ্রেস সরকারকে পাল্টা তোপ দাগল বিজেপি।

গেহলটের বিরুদ্ধে সিবিআই তদন্তের দাবি

গেহলটের বিরুদ্ধে সিবিআই তদন্তের দাবি

এই বিষয়ে এদিন বিজেপি মুখপত্র সম্বিত পাত্র এক সাংবাদিক বৈঠকে কংগ্রেস সরকারের বিরুদ্ধে সিবিআই তদন্তের দাবি জানালেন। তাঁর অভিযোগ কংগ্রেস রাজস্থানের নেতা মন্ত্রীদের ফোন ট্যাপ করেছে। এই ফোন ট্যাপ করার নির্দেশ কংগ্রেসের শীর্ষ স্তরীয় নেতৃত্ব থেকে এসেছে বলে অভিযোগ এনে সম্বিত পাত্র এবার এসওজি-র পাল্টা সিবিআই-এর হুমকি দিয়ে রাখলেন। আর এই আবহেই রাজস্থানের কংগ্রেস সরকারের বদলে রাষ্ট্রপতি শাসনের দাবি জানাল বিএসপি।

উত্তরপ্রদেশের প্রভাব রাজস্থানে

উত্তরপ্রদেশের প্রভাব রাজস্থানে

উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের বাকি আর মাত্র দুই বছর। সাধারণত এরকম পরিস্থিতিতে রাজনৈতিক বোদ্ধাদের মতে বিরোধী দলগুলো একসঙ্গে এসে ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে জোট বাধা নিয়ে রূপরেখা তৈরি করবে। তবে উত্তরপ্রদেশের পাশাপাশি হিন্দি বলয়তে এখন অন্য চিত্র। এরই মধ্যে গত কয়েক মাসে দেখা গিয়েছে কংগ্রেসের জেনারেল সেক্রেটারি প্রিয়াঙ্কা গান্ধী ও বিএসপি প্রধান মায়াবতীর মধ্যকার শব্দের লড়াই।

কংগ্রেস-বিএসপি দ্বন্দ্বের কারণ

কংগ্রেস-বিএসপি দ্বন্দ্বের কারণ

তবে যে সময় কেন্দ্র এবং রাজ্যের ক্ষমতায় থাকা বিজেপির বিরুদ্ধে এক সঙ্গে সুর চড়ানোর কথা কংগ্রেস-বিএসপি-র, সেই সময় একে অপরকে আক্রমণ করছে এই দল। এই লড়াইয়ের নেপথ্যে রয়েছে তৃণমূল স্তরের রাজনৈতিক পরিস্থিতি। যাতি ভিত্তিক রাজনৈতিক সমীকরণের উপর ভর করা বিএসপি-র এখন অস্তিত্বের লড়াই।

ভোটব্যাঙ্কের রাজনীতি

ভোটব্যাঙ্কের রাজনীতি

জাতীয় দল হলেও উত্তরপ্রদেশের বাইরে দলিতদের নিজেদের দিকে টানতে খুব একটা সফল হয়নি ৩৫ বছর বয়সী বিএসপি। অপরদিকে কংগ্রেস কিন্তু রাজস্থান, মহারাষ্ট্র, পাঞ্জাব, মধ্যপ্রদেশে নিজেদের দলিত ভোটব্যাঙ্ক বজায় রেখেছে। এদিকে মুসলিমরাও বিএসপির উপরে ভরসা হারাচ্ছে। তাই এই পরিস্থিতিতে নিজেদেপ ভোট ব্যাঙ্ক বাড়াতে এবার কংগ্রেসের বিরুদ্ধেও ময়দানে নেমেছে বিএসপি।

বিজেপি বিরোধিতা ছেড়ে একে অপরের বিরুদ্ধে কেন সুর চড়াচ্ছে প্রিয়াঙ্কা-মায়াবতী? তৈরি কোন নয়া সমীকরণ!

English summary
Mayawati's BSP asks for President's rule in Rajasthan amid Sachin Pilot Ashok Gehlot clash
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X