• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা যুদ্ধে তাঁদের অবদান অনস্বীকার্য, আন্তর্জাতিক নার্স ডে-তে জানুন দিনটির বিশেষ গুরুত্ব

  • |
Google Oneindia Bengali News

দ্বিতীয় পর্বের করোনা সংক্রমণের জেরে নাজেহাল গোটা বিশ্ব। এদিকে এরই মধ্যে আরও উদ্বেগ বাড়িয়ে প্রায় ৪৪টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের ভারতীয় স্ট্রেন। যাতে নতুন করে বাড়ছে উদ্বেগ। এদিকে গত বছর মহামারী পর্বের শুরু থেকে করোনা মোকাবিলায় কাঁধে কাঁধ মিলিয়ে ঝাঁপিয়ে পড়েছেন প্রথমসারির কোভিড যোদ্ধারা। ডাক্তারদের সঙ্গে একযোগে দৃঢ় প্রত্যয়ে লড়াইয় করে চলেছে নার্সেরা। আজ তাদেরই স্মরণ করার দিন। আজ বিশ্ব নার্স দিবস।

একনজরে নার্স ডে-র গুরুত্ব

একনজরে নার্স ডে-র গুরুত্ব

তিবছর ১২ মে নার্সদের উদ্দেশ্যে বিশেষ এই দিনটি উদযাপিত করা হয়। বিশ্বের এই কঠিন অবস্থাতে একজন ফ্রন্টলাইন যোদ্ধা হিসেবে চিকিৎসা ব্যবস্থায় ডাক্তারদের মতো এই নার্সদের অবদান কোনও অংশেই যে কম নয় তা আর বলার অপেক্ষা রাখে না। ১৯৬৫ সালের ১২ মার্চ ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ নার্সেস প্রথমবার পালন করে আন্তর্জাতিক নার্স দিবস। তারপর থেকে প্রতি বছর পালিত হয়ে আসছে দিনটি।

 ১৮২০ সালের এই দিন জন্মগ্রহণ করেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল

১৮২০ সালের এই দিন জন্মগ্রহণ করেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল

সমাজের প্রতি নার্সদের অবদান, যেভাবে তাঁরা অসুস্থদের শুশ্রূষা করেন, তা সকলের সামনে তুলে ধরতে এই দিনটি পালন করে বিশ্ব। অন্যদিকে আধুনিক নার্সিংয়ের জননী ফ্লোরেন্স নাইটিঙ্গেলেরও আজ জন্মদিন। আর স্মৃতি রক্ষার্থেও পালন করা হয় আজকের দিনটি। লেডি উইথ ল্যাম্প বলে খ্যাত ফ্লোরেন্স নাইটিঙ্গেল ১৮২০ সালের এই দিন ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন।

 গোটা বিশ্বজুড়ে পালিত হচ্ছে নার্স ডে

গোটা বিশ্বজুড়ে পালিত হচ্ছে নার্স ডে

১৮৬০ সালে লন্ডনে বিশ্বের প্রথম বিজ্ঞানসম্মতভাবে তৈরি হয় নার্সিং শেখানোর স্কুল নাইটিঙ্গেল স্কুল অফ নার্সিং। এই স্কুল নির্মাণেও ফ্লোরেন্স নাইটিঙ্গেলের অবদান সর্বজনবিদিত। এদিকে গোটা বিশ্বে স্বাস্থ্যক্ষেত্রে অন্যান্য পেশার থেকে নার্সের সংখ্যা বেশি। আধুনিকতম স্বাস্থ্য পরিষেবা সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে তাঁদের ভূমিকা অনস্বীকার্য। প্রতিটি দেশ নিজের নিজের মত করে পালন করে এই দিনটি। ইংল্যান্ডের রাজধানী লন্ডনে এদিন যেমন মোমবাতি জ্বালানো হয়। আমেরিকায় একটি দিন নয়, নার্সদের উদ্দেশে নিবেদিত হয় একটা গোটা সপ্তাহ।

 নার্সদের শ্রদ্ধা জ্ঞাপন করল বাইশ গজও

নার্সদের শ্রদ্ধা জ্ঞাপন করল বাইশ গজও

এদিকে এদিন ১২ই মে ‘আন্তর্জাতিক নার্স ডে' পালন করল বাইশ গজ। করোনার থাবায় আইপিএল বন্ধ হয়ে গেলেও এদিন এই বিশেষ দিনটির স্মরণ করতে দেখা গেল একাধিক দলকে। হরভজন সিং থেকে লকি ফার্গুসন, প্রত্যেকেই বিশ্বের প্রত্যেক নার্সকে শুভেচ্ছা জানান। টুইটবার্তায় শুভেচ্ছা জানানো হয় সানরাইজার্স হায়দরাবাদ, পাঞ্জাব কিংসের তরফেও।


English summary
may 12 is international nurses day being celebrated all over the world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X