• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঔরঙ্গজেবের মসজিদ সরাতে হবে! মথুরায় শ্রীকৃষ্ণ জন্মভূমির আইনি লড়াই শুরু কবে?

ঔরঙ্গজেবের তৈরি মসজিদ সরাতে মথুরা আদালতে মামলা। মথুরায় শ্রীকৃষ্ণ জন্মভূমিতে অবস্থিত মসজিদ নিয়ে বিতর্ক ফের মাথাচাড়া দিয়ে উঠল। মন্দিরের পাশ থেকে মসজিদ সরানোর দাবিতে মামলা হয়েছিল মথুরা সিভিল কোর্টে। সেই মামলার প্রেক্ষিতে আগামী ৩০ সেপ্টেম্বর প্রথম শুনানি হতে চলেছে আদালতে।

মসজিদটি সরানোর দাবি

মসজিদটি সরানোর দাবি

লখনউয়ের বাসিন্দা রঞ্জনা অগ্নিহোত্রী ও আরও পাঁচজন আবেদনকারী আদালতে 'বিতর্কিত স্থানে' অবস্থিত মসজিদটি সরানোর দাবি জানিয়েছেন। কথিত আছে, ১৬৬৯-৭০ সাল নাগাদ মোগল সম্রাট ঔরঙ্গজেবের নির্দেশে মসজিদটি তৈরি হয়েছিল। যা শ্রীকৃষ্ণ জন্মস্থান, কাতরা কেশবদেব মন্দিরের ১৩.৩৭ একর জমির মধ্যে অবস্থিত।

শ্রীকৃষ্ণ জন্মস্থানে মসজিদ নিয়ে বিতর্ক অবশ্য নতুন নয়

শ্রীকৃষ্ণ জন্মস্থানে মসজিদ নিয়ে বিতর্ক অবশ্য নতুন নয়

মথুরা শহরে শ্রীকৃষ্ণ জন্মস্থানে মসজিদ নিয়ে বিতর্ক অবশ্য নতুন নয়। এর আগেও মামলা হয়েছে। ১৯৬৮ সালে শ্রীকৃষ্ণ জন্মস্থান সেবা সংস্থা ও শাহি ইদগাহ ম্যানেজমেন্ট কমিটির মধ্যে জমি বিবাদ নিয়ে মামলা হয়। সেই মামলায় মথুরা আদালত মন্দির ও মসজিদের সহাবস্থানের পক্ষে রায় দেয়।

মন্দির ও মসজিদের সহাবস্থানের পক্ষেই রায় দিয়েছিল আদালত

মন্দির ও মসজিদের সহাবস্থানের পক্ষেই রায় দিয়েছিল আদালত

শুক্রবার মথুরা দায়রা আদালতের বিচারক ছায়া শর্মার এজলাসে যে আবেদন জমা পড়ে, তাতে ১৯৬৮ সালে আদালতের রায় বাতিল করে মসজিদ সরানোর আবেদন জানানো হয়। এর আগে অবশ্য মন্দির ও মসজিদের সহাবস্থানের পক্ষেই রায় দিয়েছিল আদালত।

মামলাকারীর অভিযোগ

মামলাকারীর অভিযোগ

মামলাকারীর অভিযোগ, শ্রীকৃষ্ণ জন্মস্থান ট্রাস্ট ও শ্রীকৃষ্ণ বিরাজমানের জমি জবরদখল করে নিয়েছে শাহি ইদগাহ ট্রাস্ট। মামলা দায়ের করে আরও দাবি করা হয়েছে যে ইদগাহতে একটি কাঠামো তৈরি করা হয়েছে। সেই কাঠামোর নীচেই শ্রীকৃষ্ণের জন্মস্থান। আরও অভিযোগ, শ্রীকৃষ্ণ জন্মস্থান সেবা সংস্থান অবৈধভাবে আপস করেছে বিষয়টি।

Positive Story : উত্তর ২৪ পরগনা: দুঃস্থ শিল্পীদের আর্থিক সহায়তা প্রদান খড়দহের শিল্প সংস্থার

English summary
Mathura Court to hear petition on Lord Krishna birthplace case seeking removal of mosque on Sept 30
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X