• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহার নির্বাচনে তেজস্বী বনাম 'ব্র্যান্ড মোদী', আরজেডি ঝড়ে মূর্ছনায় পদ্ম শিবির?

বিহার নির্বাচনের প্রাক্কালে নির্বাচনী জনসভায় ঝড় তুলছেন লালপুত্র তথা আরজেডি নেতা তেজস্বী যাদব। বিরোধী মহাজোটের তরফে মুখ্যমন্ত্রী পদ প্রার্থী হওয়া তেজস্বীর মূলমন্ত্র কর্মসংস্থান তৈরি করা। এবং তাঁর এই প্রতিশ্রুতি পেয়েই আরজেডির জনসভায় ভিড় করছে বিহারের যুব সমাজের একটা বড় অংশ। যেই চিত্র বিরোধীদের জন্য সুখের হলেও বিজেপির জন্যে তা চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

বিহারে ১২টি জনসভা করবেন মোদী

বিহারে ১২টি জনসভা করবেন মোদী

একেই ১৫ বছরের শাসনকাল নিয়ে মানুষের মনে বরক্তি তৈরি হওয়ার ভয়। তার উপর পুরোনো জট সঙ্গীর কার্যকলাপের জেরে এনডিএতে তৈরি হয়েছে অবিশ্বাসের আবহাওয়া। নীতীশের ম থেকে সেই অবিশ্বাসের কুয়াশা দূর করতেই বিহারে ১২টি জনসভা করার সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। সেই প্রতিটি জনসভাতেই তাঁর ছায়াসঙ্গী হিসাবে দেখা যাবে নীতীশ কুমারকে।

মোদী ঝড়ের আগেই তেজস্বী ঝড় বিহারে

মোদী ঝড়ের আগেই তেজস্বী ঝড় বিহারে

তবে মোদী ঝড়ের আগেই নির্বাচনী প্রচারের ময়দানে ঝড় তুলেছে তেজস্বীর তারুণ্যের তাস। এবং কর্মসংস্থানের আশায় তেজস্বীকে অনুসরণ করছে বিহারের যুব সমাজ। তবে মোদীর স্বপ্ন দেখানো ভআষণের আগেই বিজেপির জন্য বিশাল টার্গেট স্থির করছে তেজস্বীর আরজেডি। এবং এই লক্ষ্য পূরণ কি মোদী পূরণ করতে পারবেন? এই প্রশ্ন ঘুরঘুর করছে বিজেপি নেতাদের মাথাতেও।

তেজস্বীকে পাত্তা দিচ্ছে না বিজেপি

তেজস্বীকে পাত্তা দিচ্ছে না বিজেপি

তবে মনে যাই থাকুক মুখে অভয় প্রদান করছেন বিজেপি নেতারা। বিজেপির বক্তব্য, 'এর আগে লালুপ্রসাদের জনসভাতেও এরকম ভিড় হত। মূলত যাদব-মুসলিম সমীকরণে এই বিশাল জন সমাগম করতে সক্ষম হয় আরজেডি। কারণ এই দুই সম্প্রদায়ই ময়দানে নেমে তাদের সমর্থন দেখাতে পারে। তবে ব্যালটে সেই প্রভাব সবসময় সমান ভাবে প্রতিফলিত হয় না।'

তবে বিজেপির অন্দরে চিন্তা দূর হচ্ছে না

তবে বিজেপির অন্দরে চিন্তা দূর হচ্ছে না

যদিও ২০১৫ সালের নির্বাচনের নিরিখে বিজেপির অন্দরের রিপোর্ট যে এই জনসমাগম এবারে ব্যালটেও প্রতিফলিত হতে পারে। সেই ক্ষেত্রে বিজেপির জন্যে জেডিইউর সঙ্গে গদি ধরে রাখা কঠিন হতে পারে। যদিও দল হিসাবে বিজেপির স্বস্তির খবর হল যে আরজেডির বিরুদ্ধে অধিকাংশ আসনে লড়বে জেডিইউ। তবে এতে চিন্তা দূর হচ্ছে না বিজেপির।

পদ্ম শিবিরের বাজি ব্র্যান্ড মোদী

পদ্ম শিবিরের বাজি ব্র্যান্ড মোদী

কারণ বিজেপি বিহার নির্বাচনে মোদীর নামে ভোট চাইছে। দল এবং হিসাবে সঙ্গবদ্ধ থেকে বিরোধীদের ভোটে হারাতে পদ্ম শিবিরের বাজি ব্র্যান্ড মোদী। তবে লালপুত্রের বেড়ে চলা জনপ্রিয়তা কিছুটা হলেও অস্বস্তিতে ফেলে গেরুয়া শিবিরকে। তবে বিজেপির দাবি, 'মোদী-নীতীশের যৌথ জনসভার ভিড় ছাপিয়ে যাবে তেজস্বীর জনসভাকে।'

দলিত ভোট পেতে বিজেপির ভরসা নীতীশ

দলিত ভোট পেতে বিজেপির ভরসা নীতীশ

বিজেপির আশা, যে জেডিইউর উপর ভর করে এনডিএ-র ঝুলিতে দলিত ভোট আসবে এবারের নির্বাচনে। তবে তেজস্বীর জন সমর্থন দেখে বিজেপির সেই আশা ধীরে ধীরে উবে যাচ্ছে বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। যদিও বিজেপি এখনও 'ব্র্যান্ড মোদী'র উপর ভরসা হারাচ্ছে না। বরং তাদের আশা তেজস্বী ঝড়কে উড়িয়ে মোদী ঝড়েই বিহারে বাজিমাত করবে এনডিএ।

মোদীর ময়দান তৈরি করতে বিহারে নাড্ডা

মোদীর ময়দান তৈরি করতে বিহারে নাড্ডা

এদিকে নরেন্দ্র মোদী বিহারের ময়দানে নামার আগেই জমি তৈরি করতে রাজ্যে পৌঁছেছেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। মঙ্গলবার দুই দিনের সফরে বিহারে পৌঁছান তিনি। প্রথমদিনেই আরা এবং বক্সারে জনসভা করেন তিনি। তাছাড়া মোদীর বিহার সফরের আগে দলীয় কর্মীদের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। এই বৈঠকে শাসক-জোটের প্রার্থীরা ছাড়াও থাকবেন সাংসদ, জেলা সভাপতি, জেলা পর্যবেক্ষক, বিধানসভাগুলির পর্যবেক্ষক, আহ্বায়ক-সহ বিভিন্ত স্তরের নেতৃবৃন্দ৷

Puja Special : কলকাতাঃ অনলাইনে পুজোর ভোগ থেকে কষা মাংস, অভিনব ব্যবস্থা রাজ্যের পঞ্চায়েত দফতরের

রাম মন্দিরের বদলে বিহারে ঝড় তুলবে 'সীতা মন্দির', চিরাগের নয়া চালে ব্যাকফুটে বিজেপি?

English summary
Massive crowds at rallies of RJD's Tejashwi Yadav worries BJP before Narendra Modi's meetings in Bihar
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X