• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদী সরকারের নজরে সনিয়া, মেরি কমের সংস্থা! তথ্য যাচাইয়ে পাঠানো হল প্রশ্নমালা

স্বেচ্ছাসেবী সংস্থায় বিদেশি অনুদান নিয়ে কেন্দ্রের নজরে সনিয়া গান্ধীর নেতৃত্বাধীন রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট। নজরে রয়েছে রাজ্যসভার সাংসদ এবং অলিম্পিকে পদক জয়ী মেরি কমের এনজিও। তালিকায় রয়েছে ন্যাসকম এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ভারতীয় শাখাও। সব মিলিয়ে তালিকায় রয়েছে ৪২ টি সংস্থা।

মোদী সরকারের নজরে সনিয়া, মেরি কমের সংস্থা! তথ্য যাচাইয়ে পাঠানো হল প্রশ্নমালা

এফসিআরএ অর্থাৎ ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট ভঙ্গ করার অভিযোগ ওঠায় ২১ টি এনজিও-র তথ্য যাচাইয়ে প্রশ্নমালা পাঠানো হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী কিরেণ রিজিজু।

যে সব সংস্থাকে এফসিআরএ আইন ভাঙার জন্য নোটিস পাঠানো হয়েছে তাদের মধ্যে রয়েছে, বেঙ্গালুরুর সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটি। সংস্থাটির বিরুদ্ধে গতবছর আধার তথ্য ফাঁসের অভিযোগ উঠেছিল।

রাজীব গান্দী চ্যারিটেবল ট্রাস্ট বিল ও মেলিন্দা গেটস ফাউন্ডেশন এবং পাবলিক হেলথ ফাউন্ডেশন অফ ইন্ডিয়া থেকে একটা ভাল পরিমাণ টাকা পেয়েছিল। পাবলিক হেলথ ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার এফসিআরএ লাইসেন্ট গত বছরেই বাতিল করে দেওয়া হয়েছিল। এছাড়াই তালিকায় রয়েছে এশিয়ানেট নিউ চ্যারিটেবল ট্রাস্ট এবং মেরিকমের বক্সিং ট্রেনিং স্কুল।

এফসিআরএ নিয়ে আইন ভঙ্গের অভিযোগ ওঠা এনজিওগুলির বিরুদ্ধে যে প্রশ্ন মালা পাঠানো হয়েছে, তার মধ্যে রয়েছে ৩২ টি পূর্ব নির্ধারিত প্রশ্ন। জেলাশাসক কিংবা তদন্তকারী সংস্থাগুলির তরফে সংস্থাগুলির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। যদি দেখা যায়, সংস্থাগুলির দেওয়া উত্তর সন্তোষজনক নয়, তাহলে সেই সব সংস্থার এফসিআরএ অ্যাকাউন্টের অডিট করা হবে এবং অফিসেও হানা দেবে তদন্তকারী সংস্থা।

ন্যাসকমের সিইও শ্রীকান্ত সিনহা জানিয়েছেন, সরকারের তরফে ২০১৮-র জানুয়ারিতেই তাদের এফসিআরএ-র অডিট করা হয়েছে। এই অডিটের পরে সরকারের তরফে অসন্তুষ্ট হওয়ার কোনও চিঠি পাননি তাঁরা।

English summary
Mary Kom's NGO, Sonia Gandhi led trust among 42 bodies under FCRA lens
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X