• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ব্যাঙ্কের নিয়ম থেকে ট্যাক্স, পয়লা এপ্রিল থেকে বদলে যাবে বহু নিয়ম, জেনে নিন

Google Oneindia Bengali News

পয়লা এপ্রিল, ২০২২ থেকে অনেক বড় পরিবর্তন ঘটতে চলেছে, যার সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের উপর। আগামী মাসে ব্যাঙ্কের নিয়ম থেকে শুরু করে জিএসটি, এফডি সহ ট্যাক্সের নিয়মে পরিবর্তন আসবে। শুধু তাই নয়, এপ্রিলে মূল্যস্ফীতির তীব্র ধাক্কাও আসতে চলেছে। আজ আমরা আপনাকে এমন কিছু বড় পরিবর্তনের কথা বলছি যা পয়লা এপ্রিল থেকে ঘটতে চলেছে, যা আপনাকে সরাসরি প্রভাবিত করতে চলেছে।

পিএফ অ্যাকাউন্টে ট্যাক্স

পিএফ অ্যাকাউন্টে ট্যাক্স

আগামী ১ এপ্রিল থেকে নতুন আয়কর আইন কার্যকর করতে চলেছে কেন্দ্রীয় সরকার। প্রকৃতপক্ষে, ১ এপ্রিল, ২০২২ থেকে, বিদ্যমান পিএফ অ্যাকাউন্টটিকে দুটি ভাগে ভাগ করা যেতে পারে, যার উপরও কর দিতে হবে। নিয়ম অনুসারে, ইপিএফ অ্যাকাউন্টে আড়াই লক্ষ টাকা পর্যন্ত করমুক্ত অবদানের একটি ক্যাপ আরোপ করা হচ্ছে। এর উপরে অবদান রাখলে সুদের আয়ের ওপর কর দিতে হবে। একই সময়ে, সরকারি কর্মচারীদের জিপিএফ-এ করমুক্ত অবদানের সীমা বার্ষিক ৫ লক্ষ টাকা।

পোস্ট অফিসের নিয়ম

পোস্ট অফিসের নিয়ম

পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগকারীদের জন্য প্রয়োজনীয় পরিবর্তন ঘটতে চলেছে৷ ১ এপ্রিল, ২০২২ থেকে, পোস্ট অফিস মাসিক আয় স্কিম, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম এবং মেয়াদী আমানত অ্যাকাউন্টের সুদের টাকা শুধুমাত্র সেভিংস অ্যাকাউন্টে পাওয়া যাবে। আপনি পোস্ট অফিসে গিয়ে নগদে সুদের টাকা নিতে পারবেন না। সেভিংস অ্যাকাউন্ট লিঙ্ক করলে সুদের টাকা ইলেকট্রনিকভাবে স্থানান্তর করা হবে। আসুন আমরা আপনাকে বলি যে এমআইএস, এসসিএসএস, টাইম ডিপোজিট অ্যাকাউন্টের ক্ষেত্রে সরকার রয়েছে মাসিক, ত্রৈমাসিক, বার্ষিক সুদ জমা দেওয়ার জন্য সেভিংস অ্যাকাউন্ট ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের নিয়ম

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের নিয়ম

১ এপ্রিল থেকে, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য অর্থপ্রদান চেক, ব্যাঙ্ক ড্রাফ্ট বা অন্য কোনও শারীরিক মাধ্যমে করা যাবে না। আসলে, মিউচুয়াল ফান্ড লেনদেন সমষ্টি পোর্টাল এমএফ ইউটিলিটি ৩১ মার্চ, ২০২২ থেকে চেক-ডিডি ইত্যাদির মাধ্যমে অর্থ প্রদানের সুবিধা বন্ধ করতে চলেছে। পরিবর্তনের অধীনে, ১ এপ্রিল,২০২২ থেকে, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য, আপনাকে শুধুমাত্র ইউপিআই বা নেটব্যাঙ্কিংয়ের মাধ্যমে অর্থ প্রদান করতে হবে।

অ্যাক্সিস এবং পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক -এর নিয়মে পরিবর্তন

অ্যাক্সিস এবং পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক -এর নিয়মে পরিবর্তন

পয়লা এপ্রিল, ২০২২ থেকে, অ্যাক্সিস-এর বেতন বা সেভিংস অ্যাকাউন্টের নিয়মগুলি পরিবর্তন হতে চলেছে। সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্সের সীমা ১০ হাজার থেকে বাড়িয়ে ১২ হাজার টাকা করেছে ব্যাঙ্ক। এই ব্যাঙ্কের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, ব্যাঙ্ক বিনামূল্যে নগদ লেনদেনের নির্ধারিত সীমাকে চারটি বিনামূল্যের লেনদেন বা দেড় লক্ষ টাকায় পরিবর্তন করেছে। একই সময়ে, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক এপ্রিল মাসে পিপিএস বাস্তবায়ন করছে। ৪ এপ্রিল থেকে, ১০ লক্ষ টাকা বা তার বেশি চেকের জন্য যাচাইকরণ বাধ্যতামূলক করা হয়েছে।

জিএসটি এর সহজ নিয়ম

জিএসটি এর সহজ নিয়ম

সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস) গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (জিএসটি) এর অধীনে ই-ইনভয়েস (ই-ইনভয়েস) ইস্যু করার টার্নওভারের সীমা ৫০ কোটি টাকার আগের নির্দিষ্ট সীমা থেকে কমিয়ে ২০ কোটি টাকা করেছে৷ এই নিয়মটিও ১ এপ্রিল, ২০২২ থেকে কার্যকর করা হচ্ছে।

গ্যাস সিলিন্ডারের দাম বাড়তে পারে

গ্যাস সিলিন্ডারের দাম বাড়তে পারে

প্রতি মাসের মতো এপ্রিলের প্রথম দিনেও গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন হতে পারে। এই দিনগুলিতে পেট্রোল, ডিজেল এবং এলপিজির দাম বাড়ছে, এমন পরিস্থিতিতে এপ্রিল মাসে আবার গ্যাস সিলিন্ডারের দাম বাড়তে পারে বলে আশা করা হচ্ছে।

ওষুধের দাম বেশি হবে

ওষুধের দাম বেশি হবে

পেইন কিলার, অ্যান্টিবায়োটিক, অ্যান্টিভাইরাসসহ অত্যাবশ্যকীয় ওষুধের দাম ১ এপ্রিল থেকে বাড়তে চলেছে। সরকার নির্ধারিত ওষুধের জন্য ১০ শতাংশের বেশি বৃদ্ধির অনুমতি দিয়েছে। ভারতের ড্রাগ প্রাইসিং অথরিটি নির্ধারিত ওষুধের দামে ১০.৭ শতাংশ বৃদ্ধির অনুমতি দিয়েছে, যার পরে এখন ৮০০ টিরও বেশি ওষুধের দাম বাড়বে।

বাড়ির ক্রেতাদের ধাক্কা

বাড়ির ক্রেতাদের ধাক্কা

পয়লা এপ্রিল, ২০২২ থেকে, কেন্দ্রীয় সরকার প্রথমবার বাড়ির ক্রেতাদের ধারা ৮০ইএফে-এর অধীনে কর ছাড়ের সুবিধা দেওয়া বন্ধ করতে চলেছে। ২০১৯-২০২০ সালের বাজেটে, কেন্দ্রীয় সরকার ৪৫ লক্ষ টাকা পর্যন্ত বাড়ি কেনার জন্য গৃহঋণের উপর অতিরিক্ত দেড় লক্ষ আয়কর সুবিধা ঘোষণা করেছিল। পরে এই সুবিধাটি ২০২০ এবং ২০২১ সালের বাজেটে বাড়ানো হয়েছিল, তবে এবার ১ ফেব্রুয়ারি ২০২২-এ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যে বাজেট পেশ করেছিলেন, তাতে এই সুবিধাটি ১ এপ্রিল থেকে শুরু হওয়া নতুন আর্থিক বছর ২০২২-২৩ থেকে বাড়ানো হবে না। এই ধরনের বাড়ির ক্রেতাদের আগামী আর্থিক বছর ২০২২-২৩ থেকে আরও কর দিতে হতে পারে।

প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ এফডি বন্ধ

প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ এফডি বন্ধ

কোভিড -১৯ মহামারী চলাকালীন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই), আইসিআইসিআই ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, এইচডিএফসি ব্যাঙ্ক সহ সিনিয়র সিটিজেনদের জন্য বিশেষ এফডি প্ল্যান শুরু হয়েছিল। এই প্রকল্পের অধীনে প্রবীণ নাগরিকরা এফডি-তে আরও সুবিধা পাচ্ছেন। যাইহোক, এখন কিছু ব্যাঙ্ক এই স্কিমটি বন্ধ করে দিতে পারে। প্রকৃতপক্ষে, এইচডিএফসি ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ বরোদা প্রবীণ নাগরিকদের জন্য এই বিশেষ স্কিমগুলি দুই বছরের জন্য বন্ধ করতে পারে কারণ এই ব্যাঙ্কগুলি প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ এফডি প্রকল্পের মেয়াদ বাড়ানোর ঘোষণা দেয়নি। এমন পরিস্থিতিতে এই দুই ব্যাঙ্ক বিশেষ এফডি প্ল্যান বন্ধ করে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

ক্রিপ্টোকারেন্সিতে নতুন নিয়ম প্রযোজ্য

ক্রিপ্টোকারেন্সিতে নতুন নিয়ম প্রযোজ্য

পয়লা এপ্রিল থেকে ক্রিপ্টোকারেন্সি নিয়মের উপর ট্যাক্সও অন্তর্ভুক্ত রয়েছে। সাম্প্রতিক বাজেটে, অর্থমন্ত্রী বলেছিলেন যে সমস্ত ভার্চুয়াল ডিজিটাল সম্পদ (ভিডিএ) বা ক্রিপ্টো সম্পদের উপর ৩০ শতাংশ কর দিতে হবে, যদি সেগুলি বিক্রি করে লাভ হয়। এটি ছাড়াও, যখনই একটি ক্রিপ্টো সম্পদ বিক্রি করা হয়, তখন তার বিক্রয়ের উপর ১% টিডিএস কাটা হবে।

English summary
from banking rules to taxation many rules are chaing from first april, know the rules
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X