India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতীয় সেনাকে সংস্কারের বার্তা নতুন সেনা প্রধান মনোজ পাণ্ডের

Google Oneindia Bengali News

সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ পাণ্ডে আজ দায়িত্ব নিলেন। রবিবার সেই দায়িত্বর নিয়েই তিনি বলেছেন যে সেনাবাহিনীর অপারেশনাল এবং কার্যকরী দক্ষতা বাড়ানোর জন্য সংস্কার, পুনর্গঠন এবং রূপান্তরের দিকে তার ফোকাস থাকবে।

ভারতীয় সেনাকে সংস্কারের বার্তা নতুন সেনা প্রধান মনোজ পাণ্ডের

আনুষ্ঠানিক গার্ড অফ অনারের পরে, নতুন সেনাপ্রধান বলেন, "ভূ-রাজনৈতিক পরিস্থিতি দ্রুত পরিবর্তিত হচ্ছে, এবং আমাদের অনেক চ্যালেঞ্জ রয়েছে, ভারতীয় সেনাবাহিনীর দায়িত্ব সমস্ত বোন সার্ভিসের সাথে সমন্বয় করে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত থাকা। আমার প্রচেষ্টা থাকবে।" আমার পূর্বসূরিদের কাজকে এগিয়ে নিয়ে যেতে।"

জেনারেল পাণ্ডে, যিনি সেনাপ্রধান নিযুক্ত হওয়া ইঞ্জিনিয়ার কোরের প্রথম অফিসার, বলেছেন, "আমার অগ্রাধিকার হবে দ্বন্দ্বের সমগ্র বর্ণালী জুড়ে বর্তমান, সমসাময়িক এবং ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য অপারেশনাল প্রস্তুতির উচ্চ মান নিশ্চিত করা। সামর্থ্যের উন্নয়ন এবং শক্তির আধুনিকীকরণের পরিপ্রেক্ষিতে, আমার প্রচেষ্টা হবে দেশীকরণ এবং 'আত্মনির্ভরতা' প্রক্রিয়ার মাধ্যমে নতুন প্রযুক্তির ব্যবহার করা," তিনি যোগ করেছেন।

"এটা আমার জন্য গর্বের বিষয় যে আমাকে ভারতীয় সেনাবাহিনীর নেতৃত্ব দেওয়া হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর একটি গৌরবময় অতীত ছিল যা দেশের নিরাপত্তা ও অখণ্ডতা বজায় রেখেছিল। একইভাবে, এটি জাতি গঠনে অবদান রেখেছে," বলেছেন নতুন সেনাপ্রধান।

"ভারতীয় সেনাবাহিনীর সমস্ত অফিসার তার বিভিন্ন অস্ত্র এবং পরিষেবা থেকে কর্মজীবন এবং পেশাদার বৃদ্ধির জন্য সমান সুযোগ পান। ঊর্ধ্বতন নেতৃত্বের অবস্থানে, সমস্ত অফিসাররা প্রশিক্ষিত এবং যুদ্ধের সমস্ত দিকগুলির উপর ভিত্তিক," জেনারেল পান্ডে যোগ করেছেন।

নতুন সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের কাছ থেকে দায়িত্ব নিয়েছেন, যিনি চার দশকের সামরিক চাকরির পরে তার বুট ঝুলিয়েছিলেন। জেনারেল পান্ডে দুই বছরের জন্য এই পদে থাকবেন। নিয়ম অনুযায়ী, সেনাপ্রধানের মেয়াদ তিন বছর বা ৬২ বছর বয়স পর্যন্ত, যেটি আগে। সেনাপ্রধানের দায়িত্ব নেওয়ার আগে, জেনারেলকে ফেব্রুয়ারিতে ভাইস চিফ হিসেবে নিযুক্ত করা হয়েছিল, লেফটেন্যান্ট জেনারেল সিপি মোহান্তি, যিনি অবসর গ্রহণ করেছিলেন।

উদ্বেগ বাড়িয়ে গত ২৪ ঘন্টায় সামান্য বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা

তাঁর বাবা ড. সি. জি. পান্ডে, একজন পরামর্শকারী সাইকোথেরাপিস্ট যিনি নাগপুর বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের প্রধান হিসেবে অবসর গ্রহণ করেছিলেন এবং প্রেমা, একজন ঘোষক এবং অল ইন্ডিয়া রেডিওর হোস্ট। পরিবারটি নাগপুরের বাসিন্দা। সোমালওয়ার হাই স্কুল থেকে স্কুলে পড়ার পর, তিনি ১৯৭৯ সালের জানুয়ারিতে ন্যাশনাল ডিফেন্স একাডেমি (NDA) এর ৬১তম কোর্সে যোগদান করেন এবং লিমা স্কোয়াড্রনে নিযুক্ত হন, যেখানে তিনি বিজ্ঞানের স্নাতক ডিগ্রি অর্জন করেন।

এনডিএ থেকে স্নাতক হওয়ার পর, তিনি ইন্ডিয়ান মিলিটারি একাডেমিতে যোগ দেন এবং একজন অফিসার হিসেবে কমিশন লাভ করেন। পরবর্তীকালে তিনি কলেজ অফ মিলিটারি ইঞ্জিনিয়ারিং, পুনেতে যোগদান করেন এবং সিভিল ইঞ্জিনিয়ারিং-এ ব্যাচেলর অফ টেকনোলজি ডিগ্রী অর্জন করেন।

English summary
Army chief General Manoj Pande takes his charge
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X