• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সংক্রমণের আশঙ্কাতেই কাজে ইস্তফা, রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোকে কাঠগড়ায় তুললেন মণিপুরী নার্সেরা

  • |

ইতিমধ্যেই পশ্চিববঙ্গের একাধিক বেসরকারি হাসপাতাল থেকে প্রায় ৩৫৪ জন ভিন রাজ্যের নার্স করোনা আতঙ্কে চাকরি থেকে ইস্তফা দিয়ে ছুটিতে চলে গেছেন বলে জানা যাচ্ছে। এসব নার্সের অধিকাংশই ভারতের উত্তর-পূর্ব রাজ্য মণিপুরের বাসিন্দা। গত শুক্রবারও কলকাতার বিভিন্ন বেসরকারি হাসপাতালে কর্মরত ১৮৫ জন মণিপুরী নার্স চাকরিতে ইস্তফা দেন বলে জানা যায়।

প্রশ্নের মুখে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো

প্রশ্নের মুখে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো

এই ঘটনার জেরে গত কয়েকদিন থেকেই তুমুল চাঞ্চল্য ছড়ায় রাজ্যের স্বাস্থ্য মহলে। সরকারি নিয়ন্ত্রণের অভাবের অভিযোগ ওঠে বিভিন্ন মহল থেকে। যদিও চাকরি ছেড়ে দিয়ে মণিপুরে ফিরে আসার পিছনে নার্স ও অন্যান্য স্বাস্থ্য কর্মীরা মূলত রাজ্য সরকারের পরিকাঠামোগত অভাবকেই কাঠগড়ায় তুলেছেন। এই কঠিন সময়ে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা এবং যথাযথ প্রতিরক্ষা সরঞ্জামের অভাবের জন্যই তারা চাকরি ছাড়তে বাধ্য হয়েছেন বলে জানাচ্ছেন।

একই পিপিই কিট বারংবার পড়তে বাধ্য করার অভিযোগ

একই পিপিই কিট বারংবার পড়তে বাধ্য করার অভিযোগ

এই ক্ষেত্রে চূড়ান্ত অব্যবস্থার কথা সামনে আনেন রবিবারই বাংলা থেকে মণিপুর পৌঁছানো সদ্য চাকরিতে ইস্তফা দেওয়া বেসরকারি হাসপাতালের এক নার্স। তার অভিযোগ, হাসপাতালের তরফে এতদিন তাদের একবারের পরিবর্তে পিপিই কিট গুলি বারংবার ব্যবহারের নির্দেশ দেওয়া হচ্ছিল।

বেসরকারি হাসপাতাল গুলিতে ভিন রাজ্যের নার্সদের সংখ্যা বেশি

বেসরকারি হাসপাতাল গুলিতে ভিন রাজ্যের নার্সদের সংখ্যা বেশি

পাশাপাশি অনেককেই জোর করে ১২ ঘন্টা অবধি কাজ করতেও বাধ্য করা হচ্ছিল বলে জানা যাচ্ছে। স্নান, খাওয়া ও পরিস্কার পরিচ্ছনতার জন্য কোনও বাড়তি সময় বরাদ্দ করা হচ্ছিল না বলেও অভিযোগ। প্রসঙ্গত রাজ্যের বেসরকারি হাসপাতাল গুলিতে রাজ্যের তুলনায় ভিন রাজ্য থেকে কাজ করতে আসা নার্সদের সংখ্যাই বেশি। কেরল, কর্নাটক, ত্রিপুরা, ওড়িশা এবং মনিপুরের একাধিক নার্স বাংলায় কাজ করেন।

করোনা যুদ্ধে সামিল ৫২ টি বেসরকারি হাসাপাতাল

করোনা যুদ্ধে সামিল ৫২ টি বেসরকারি হাসাপাতাল

সূত্রের খবর, এই মুহূর্তে করোনা যুদ্ধে সামিল হয়েছে রাজ্যের প্রায় ১৬টি সরকারি ও ৫২টি বেসরকারি হাসপাতাল। শুক্রবার ছেড়ে যাওয়া নার্সদের মধ্যে পিয়ারলেসের ২৫ জন, রবীন্দ্রনাথ টেগোর হাসপাতালের ৯ জন, রুবি হাসপাতালের ৬ জন, আইরিসের ১১, অ্যাপোলোর ১০ জন, আমরির ৮ জন, ফর্টিসের ১৬ জন, চার্নকের ২৭ জন, ইইডিফের ১০ জন, ভাগীরথী নেউটিয়ার ১১ জন, মেডিকার ৩ জন, আইআরআইএসের ৬ জন, বিপি পোদ্দার হাসপাতালের ৯ জন রয়েছেন বলে জানা যাচ্ছে। পাশাপাশি শনিবারও ১৬৯ জন নার্স কাজ ছেড়ে নিজ রাজ্যে ফিরে গেছেন বলে জানা যাচ্ছে।

18-05-2020 কোভিড ১৯ আপডেট - দক্ষিণ ২৪ পরগণা - ফের করোনায় আক্রান্ত মহিলা

বিশ্বে করোনা ত্রাণে কোন শিল্পপতিরা সবচেয়ে বেশি টাকা দান করলেন! তালিকায় একমাত্র ভারতীয় কে

English summary
manipuri nurses resign over fear of infection and complain about health infrastructure
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X