India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Manipur Election 2022: ভোটের তারিখ বদল করল নির্বাচন কমিশন, এক নজরে নয়া তারিখ

Google Oneindia Bengali News

মোটের উপর শান্তিপূর্ণ প্রথম দফার ভোট। আজ বৃহস্পতিবার উত্তরপ্রদেশের বেশ কয়েকটি আসনে প্রথম দফার ভোট ছিল। সেই সমস্ত জায়গা থেকে তেমন কোনও বড় অশান্তির খবর নেই। তবে কয়েকটি জায়গা থেকে বিক্ষিপ্ত অশান্তির খবর শোনা গিয়েছে। শুধু তাই নয়, কয়েকটি জায়গাতে এভিএম খারাপের অভিযোগ সামনে এসেছে।

এক নজরে নয়া তারিখ

তবে দিনের শেষে মণিপুর বিধানসভা আসনে ভোটের দিন বদল করল নির্বাচন কমিশন। এর আগে পঞ্জাব বিধানসভা ভোটের তারিখেও বেশ কিছু রদবদল করে কমিশন।

জাতীয় নির্বাচন কমিশনের আগের ঘোষণা অনুযায়ী প্রথম দফার ভোটের তারিখ ছিল ২৭ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় দফার ভোটের দিন ঘোষণা করা হয়েছিল তিন মার্চ। দু'দফাতেই ভোট হওয়ার কথা ছিল সেখানে। কিন্তু কমিশনের ভোটের দিন ঘোষণা হওয়ার পর থেকেই মণিপুরে প্রথম দফার তারিখ বদলের দাবি উঠতে থাকে।

বিশেষ করে সেখানকার বেশ কয়েকটি সংগঠন এই বিষয়ে জাতীয় নির্বাচন কমিশনকে কার্যত এই বিষয়ে হুঁশিয়ারিও দেয়।

আর এই বিতর্কের মধ্যেই পঞ্জাবে ভোটের দিন বদল হয়। আর এরপরেই তারিখ বদলের দাবি আরও জোরাল হয়। জানা যায়, রবিবার খ্রিস্টান সম্প্রদায়ের একটা বড় অংশের মানুষ সে রাজ্যের বিভিন্ন চার্চে গিয়ে প্রার্থনাতে অংশ নেন। আর ২৭ তারিখ অর্থাৎ প্রথম দফার ভোট পরেছে রবিবারই। ফলে দিন বদলের দাবি উঠতে থাকে।

যদিও শেষমেশ সেই দাবি মেনে নিল কমিশন। নতুন করে ৬০ বিধানসভা আসনে ভোটের দিন বদল করলেন কমিশনের আধিকারিকরা। নয়া ঘোষণা অনুযায়ী প্রথম দফার সে রাজ্যে ভোট হবে ২৮ ফেব্রুয়ারি অর্থাৎ সোমবার। আর দ্বিতীয় দফার ভোট হবে পাঁচ মার্চ।

তবে ভোটের ফলাফল ঘোষণাতে তেমন কোনও পরিবর্তন হয়নি। পূর্বের ঘোষণা অনুযায়ী ১০ মার্চ পাঁচ রাজ্যের ভোট গণনা একসঙ্গেই হবে। গণনা হবে মণিপুর, গোয়া, উত্তরপ্রদেশ, উত্তরাখন্ড এবং পঞ্জাবের।

উল্লেখ্য, এর আগে পঞ্জাবে ভোট পিছানোর সিদ্ধান্ত নেন নির্বাচন কমিশন। নয়া তারিখ অনুযায়ী ভোট হবে আগামী ২০ ফেব্রুয়ারি। এর আগে যদিও ১৪ ফেব্রুয়ারি ভোট হওয়ার কথা ছিল। কিন্তু ১৬ ফেব্রুয়ারি গুরু রবিদাস জয়ন্তী রয়েছে। আর এই সময়ে উত্তর প্রদেশের বারাণসীতে যান পঞ্জাবের বহু মানুষ।

ফলে রাজ্যের বেশিরভাগ মানুষই এই সময়ে পঞ্জাবে থাকবে না। আর এই সময় ভোট হলে তাঁরা ভোটাধিকার প্রয়োগ করতে পারবে না বলে কমিশনে জানানো হয়। আর এরপরই বৈঠকে বসে নির্বাচন কমিশন। সেখানেই ভোট পিছানোর দাবিকে মান্যতা দেওয়া হয় বলে জানা যায়।

English summary
election date revised for Manipur assembly election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X