• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইসরোর বড় সাফল্য, মঙ্গলের কক্ষপথে ৫ বছর ধরে সফল প্রদক্ষিণ ভারতের মঙ্গলযানের

পরিকল্পনা ছিল ৬ মাসের। সেটা ক্রমশ বাড়তে বাড়তে ৫ বছর হয়ে গিয়েছে। পাঁচ বছর ধরে মঙ্গলের কক্ষ পথে সাফল্যের সঙ্গে অবস্থান করছে ভারতের মঙ্গলযান। এবং আরও বেশ কিছুদিন মঙ্গল যান চলবে বলে জানিয়েছেন ইসরোর প্রধান কে শিবন।

ইসরোর বড় সাফল্য, মঙ্গলের কক্ষপথে ৫ বছর ধরে সফল প্রদক্ষিণ ভারতের মঙ্গলযানের

শিবন জানিয়েছেন এখনও মঙ্গলযান ভীষণভাবে সক্রিয়। একের পর এক ছবি পাঠিয়ে চলেছে। ইসরোর তরফে জানানো হয়েছে এই পাঁচ বছরে প্রায় হাজার খানেক মঙ্গলের ছবি পাঠিয়েছে চন্দ্রযান। অথচ ৬ মাস টিকিয়ে রাখার চ্যালেঞ্জ নিয়েই এই মঙ্গলযান পাঠানো হয়েছিল। সেই ছমাস পাড় করে একেবারে পাঁচ বছরে পৌঁছে গিয়েছে সেটি। আরও বেশ কিছুদিন সক্রিয় থাকবে। এমনটাই দাবি।

ইসরো জানিয়েছে মঙ্গলের দুটি চাঁদ রয়েছে। সেই দুটি চাঁদেরই ছবি পাঠিয়েছে মঙ্গলযান। এছাড়াও মঙ্গলের একাধিক মুহুর্তের ছবি পাঠিয়ে চলেছে। মঙ্গলযানের পাঠানো তথ্যর উপর নির্ভর করেই ২৩ পাতার জার্নাল প্রকাশ করেছে ইসরো।

ইসরোর প্রধান কে শিবন জানিয়েছেন মঙ্গলযানের পাঠানো তথ্য এবং ছবি থেকেই আমরা জানতে পেরেছি মঙ্গলের ধুলোর ঝড় কয়েক হাজার কিলোমিটার উচ্চতা পর্যন্ত বিস্তার ঘটাতে পারে। মঙ্গলযান অত্যন্ত কম খচরে তৈরি করা হয়েছিল। হলিউডের গ্র্যাভিটি সিনেমার থেকেও তার খরচ কম ছিল। খরচ হয়েছিল ৪৫০ কোটি টাকা।

যে পরিমান জ্বালানি এখনও রয়েছে মঙ্গলযানে তাতে আরও এক বছর অনায়াসে কাটিয়ে দিতে পারবে বলে জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।

[ রাজনীতিবিদ থেকে আমলাদের মধুচক্রের ফাঁদে জড়িয়ে প্রতারণার নয়া ছক! উঠছে বলিউড অভিনেত্রীদের নাম]

অবারও মঙ্গলযানের প্রস্তুতি শুরু করেছে ইসরো। সেটা হতে সময় লাগবে। ততদিন এই পুরনো মঙ্গলযান কাজ চালিয়ে দেবে বলে জানানো হয়েছে। চন্দ্রযানের ব্যর্থতার পর মঙ্গলযানের এই সাফল্যের খবরে অনেকটাই উদ্দিপনা দেখা দিয়েছে ইসরোয়।

[ মমতা হয়তো খুন করেছেন রাজীব কুমারকে! কালীঘাটের বাড়ি তল্লাশির পরামর্শ সৌমিত্রর ]

English summary
Mangalyaan has completed five years of orbiting Mars
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X