• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মমতাকে প্রণাম হেমন্ত সোরেনের, বিরোধী ঐক্যের সলতে পাকানোর শুরু ঝাড়খণ্ড থেকে

ঝাড়খণ্ডে মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে শনিবারই ঝাড়খণ্ডে পৌঁছে গিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার শপথ অনুষ্ঠানে তিনি যোগ দেবেন। এই শপথকে কেন্দ্র করে অ-বিজেপি জোটের গ্র্যান্ড শো হচ্ছে ঝাড়খণ্ডে। সেই জোটের সলতে পাকানোর কাজ সর্বাগ্রেই শুরু করে দিলেন বাংলার মুখ্যমন্ত্রী।

মমতাকে প্রণাম হেমন্তের, ঝাড়খণ্ডে বিরোধী ঐক্যের ছবি

কর্ণাটকে কুমারস্বামীর শপথগ্রহণ অনুষ্ঠানের মঞ্চ এভাবেই বিজেপি বিরোধী মহাসমাবেশে রূপান্তরিত হয়েছিল। এবার ঝাড়খণ্ডে জেএমএম সুপ্রিমো হেমন্ত সোরেনের শপথগ্রহণ মঞ্চেও বিরোধীদের মিলনক্ষেত্রে পরিণত হচ্ছে। সেই লক্ষ্যে হেমন্ত সোরেন বাংলার মুখ্যমন্ত্রীকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান।

মমতাকে প্রণাম করেন হেমন্ত সোরেন, আশীর্বাদ চেয়ে নেন শপথ গ্রহণের আগেএখানই শেষ নয়, ঝাড়খণ্ডের রাস্তায় মমতা বন্দ্যোপাধ্যায়কে স্বাগত জানাতে টাঙানো হয়েছে বিশাল ব্যানারও। অবশ্য একা নন, বিজেপি বিরোধী প্রায় সমস্ত নেতা-নেত্রীর ব্যানার-পোস্টার-হোর্ডিংয়ে এদিন মুড়ে দেওয়া হয়েছে রাঁচির রাস্তাঘাটকে।

রবিবার হেমন্ত সেরেনের শপথ মঞ্চকে গরে নাগরিকত্ব সংসোধন আইনের বিরোধিতায় ফের এক মঞ্চে আসতে চলেছেন বিজেপি বিরোধী দলগুলির মুখ্যমন্ত্রী থেকে শুরু করে নেতা-নেত্রীরা। একইসঙ্গে এই শপথকে ঘিরে বিরোধী ঐক্য দেখানোর সুযোগ পাচ্ছেন বিরোধীরা। সেই ছবিই দেশের সামনে তুলে ধরতে সেজে উঠেছে রাঁচি।

নয়া নাগরিকত্ব আইনের পর ঝাড়খণ্ডে প্রথম নির্বাচন হয়। সেই নির্বাচনে মুখ থুবড়ে পড়ে বিজেপি। ৮১ আসনের ঝাড়খণ্ড বিধানসভায় ঝাড়খণ্ড মুক্তি মোর্চা বা জেএমএম, কংগ্রেস ও আরজেডির জোট বিজেপির কাছ থেকে ক্ষমতা ছিনিয়ে নেয়। এই জেটের দখলে যায় ৪৭টি আসন। তার মধ্যে জেএমএম পায় ৩০টি, কংগ্রেস ১৬টি এবং আরজেডি ১টি। বিজেপি পায় মাত্র ২৫টি। অন্যান্য ৯টি।

এতদিন নাগরিকত্ব সংশোধন আিনের বিরোধিতা হয়েছে বিক্ষিপ্তভাবে। এবার তা জোটবদ্ধ প্রতিবাদে রূপান্তিরত হতে পারে হেম্নত সোরেনের শপথ গ্রহণে মঞ্চ থেকে। এদিন তার সলতে পাকানোর কাজটা শুরু হতে চলেছে। ঝাড়খণ্ডে এই শপথের মঞ্চ থেকে বিরোধী জোটের নয়া অধ্যায় শুরু হতে পারে।

এদিন হেমন্ত সোরেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধান মুখ হতে চলেছেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ঝাড়খণ্ডে মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দেশের অ-বিজেপি দলগুলির ছয় মুখ্যমন্ত্রী। তারা হলেন বাংলার মমতা বন্দ্যোপাধ্যায়, দিল্লির অরবিন্দ কেজরিওয়াল, মধ্যপ্রদেশের কমল নাথ, রাজস্থানের অশোক গেহলট, ছত্তিশগড়ের ভূপেশ বাঘেল, মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে।

যৌনপল্লীর মেয়েদের নিয়ে তৈরী হলো ফুটবল দল

এছাড়া থাকবেন সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী থেকে শুরু করে শারদ পাওয়ার, মায়াবতী, দেবেগৌড়া, তেজস্বী যাদব, অখিলেশ যাদব প্রমুখ। থাকবেন প্রিয়াঙ্কা গান্ধী, অধীর চৌধুরী, সীতারাম ইয়েচুরি, মানিক সরকারও। গোটা ঝাড়খণ্ড বিরোধী নেতাদের ছবিতে ছেয়ে গিয়েছে। রাঁচির রাস্তা সবুজ ঝান্ডা, পোস্টার-ব্যানার দিয়ে মোড়া। উধাও হয়ে গিয়েছে গেরুয়া।

English summary
Mamata Banerjee starts the work of alliance against BJP in Jharkhand CM Hemant Soren swearing-in ceremony. Swearing ceremony of Hemant Soren will be grand show of anti BJP alliance.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X