• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিরোধী ঐক্যের মুখ কে, রাহুলকে টেক্কা দিয়ে কি এগোলেন মমতা! কী বলছে সমীক্ষায়

বিরোধী ঐক্যের মুখ কে, রাহুলকে টেক্কা দিয়ে কি এগোলেন মমতা! কী বলছে সমীক্ষায়
  • |
Google Oneindia Bengali News

২০২৪-এর আগে বড় প্রশ্ন আদৌ কি বিজেপি বিরোধী ঐক্য গড়ে উঠবে? যদি বিজেপি বিরোধী দলগুলি মহাজোট বাঁধে, তবে সেই জোটের মুখ কে হবেন? অর্থৎ কে নেতৃত্ব দেবেন বিরোধী ঐক্যকে। যদি ধরে নেওয়া যায়, কংগ্রেসকে রেখেই বিরোধী ঐক্য গড়ে উঠবে, তবে সেই জোটের নেতৃত্বে কে থাকবেন। তার স্পষ্ট ইঙ্গিত উঠে এল মুড অফ নেশনের সমীক্ষায়।

সবার উপরে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম

সবার উপরে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর বিকল্প মুখ হয়ে ওঠার লড়াইয়ে পিছনের সারিতে থাকলেও বিরোধী ঐক্যের মুখ হিসেবে মুড অফ নেশন তাঁকে এগিয়ে রেখেছে অনেকটাই। বিরোধী ঐক্যের মুখ হিসেবে কে এগিয়ে রয়েছেন, এই প্রশ্নের উত্তরে সবার উপরে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম।

বিরোধী ঐক্যের নেতা- মমতার বনাম রাহুল

বিরোধী ঐক্যের নেতা- মমতার বনাম রাহুল

রাহুল গান্ধী কংগ্রেসের শীর্ষ নেতা হলেও তিনি বেশ পিছিয়ে পড়েছেন বিরোধী ঐক্যের মুখ হিসেবে। এমনকী তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের থেকে অনেকটাই পিছনে রয়েছে। তৃতীয় স্থানে নেমে গিয়েছেন রাহুল গান্ধী। মমতা বন্দ্যোপাধ্যায়কে যেখানে ১৭ শতাংশ মানুষ বিরোধী ঐক্যের মুখ হিসেবে দেখতে চাইছেন, সেখানে রাহুল গান্ধীকে পছন্দ করেছেন ১১ শতাংশ ভোটদাতা।

মমতার ঘাড়ে নিঃশ্বাস অরবিন্দ কেজরিওয়ালের

মমতার ঘাড়ে নিঃশ্বাস অরবিন্দ কেজরিওয়ালের

মোদী-র বিকল্প হিসেবে মমতার লড়াই সাদা চোখে কংগ্রেসের রাহুল গান্ধীর সঙ্গে হলেও সম্প্রতি ইন্ডিয়া টুডে'র মুড অফ দ্য নেশন সমীক্ষায় স্পষ্ট ইঙ্গিত বিরোধী ঐক্যের নেতা হিসেবে মমতার পাশাপাশি দেশ চাইছে অরবিন্দ কেজরিওয়ালকে। এই সমীক্ষায় দেখা যাচ্ছে অরবিন্দ কেজরিওয়াল একেবারে মমতার ঘাড়ে নিঃশ্বাস নিচ্ছেন। অরবিন্দ কেজরিওয়ালকে বেছে নিয়েছেন ১৬ শতাংশ মানুষ।

মুড অফ নেশনের সমীক্ষা দুই সমীক্ষার ফারাক

মুড অফ নেশনের সমীক্ষা দুই সমীক্ষার ফারাক

বিরোধী ঐক্যের নেতৃত্বের লড়াইয়ে মুড অফ নেশনের সমীক্ষায় একুশের অগাস্টে এগিয়েছিলেন কেজরিওয়াল। মমতা বন্দ্যোপাধ্যায়ের থেকেও বেশি ভোট পেয়েছিলেন তিনি। কেজরিওয়াল পেয়েছিলেন ২০ শতাংশের সমর্থন আর মমতা পেয়েছিলেন ১৭ শতাংশের সমর্থন। ২০২২-এর সমীক্ষায় দেখা যাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর অবস্থান ধরে রাখতে সমর্ত হলেও অরবিন্দ কেজরিওয়াল চার শতাংশ সমর্থন খুইয়েছেন। রাহুল গান্ধীর কোনও স্কোরিং দেখাচ্ছে না মুড অফ নেশন। ২০২২-এর স্কোরিংয়ে তিনি ১১ শতাংশের সমর্থন আদায় করেছেন।

১২ জন বিরোধী নেতা-নেত্রী কে কোন অবস্থানে

১২ জন বিরোধী নেতা-নেত্রী কে কোন অবস্থানে

মোট ১২ জন বিরোধী নেতা ও নেত্রীকে বেছে নেওয়া হয়েছিল। তার মধ্যে শীর্ষের তিনজন হলেন মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়াল ও রাহুল গান্ধী। তারপরে রয়েছেন সোনিয়া গান্ধী ১০ শতাংশ। অখিলেশ যাদব ৭ শতাংশ, শারদ পাওয়ার ৫ শতাংশ, উদ্ধব ঠাকরে ৩ শতাংশ। ২ শতাংশের সমর্থন পেয়েছেন মায়াবতী ও এম কে স্ট্যালিন এবং ১ শতাংশের সমর্থন আদায় করে নিয়েছেন নবীন পট্টনায়ক, জগনমোহন রেড্ডি ও তেজস্বী যাদব।

এখন ভোট হলে বিজেপি কত আসনে জিতবে

এখন ভোট হলে বিজেপি কত আসনে জিতবে

মুড অফ নেশনের সমীক্ষা আভাস দিয়েছে এখন ভোট হলে বিজেপি নেতৃত্বীধান এনডিএ নেমে আসবে ৩০০-র নিচে। এনডিও-র আসন সংখ্যা হতে পারে ২৯৬। ২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপি জোট জিতেছিল ৩৫২টি আসনে। সেই নিরিখে এখন ভোট হলে ৫৬টি আসন কম পাবে তারা। বিজেপি ২০১৯ সালের নির্বাচনে ৩০৩টি আসন জিতেছিল। বর্তমান সমীক্ষায় ২৭১টি আসন পেতে পারে বিজেপি। ৩০টিরও বেশি আসন কমবে বিজেপির।

মুড অফ নেশনের সমীক্ষায় কংগ্রেসের আসন

মুড অফ নেশনের সমীক্ষায় কংগ্রেসের আসন

এই সমীক্ষায় কংগ্রেসের আসন বাড়বে বলে ইঙ্গিত করেছে। ২০১৯-এ ৫২টি আসনে জয়ী হয়েছিল কংগ্রেস। এবার তাদের ১০টি আসন বাড়তে পারে। বর্তমান সমীক্ষায় আভাস, বিজেপি মধ্যপ্রদেশ, গুজরাট, বিহার, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে ২০২৯ সালের মতো আধিপত্য বজায় রাখবে। তবে বিজেপি নতুন কেন্দ্র জয়ে পেতে ব্যর্থ হবে। পূর্ব ও দক্ষিণ ভারতে তেমন সাফল্য তারা পাবে না।

২০২৪-এ বিজেপি কাছে ধাক্কা যে সমস্ত রাজ্য

২০২৪-এ বিজেপি কাছে ধাক্কা যে সমস্ত রাজ্য

পশ্চিমবঙ্গের নির্বাচনে বিজেপির শোচনীয় পরাজয় হয়েছে। ওড়িশায় মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক অপরাজেয়। কর্ণাটকে বিজেপির অবস্থান একইরকমই রয়ে গিয়েছে। তেলেঙ্গানায় বিজেপির বড় অগ্রগতি সত্ত্বেও কে চন্দ্রশেখর রাও সরকারকে অপসারণ করার সম্ভাবনা কম। মহারাষ্ট্রে মহাবিকাশ আঘাড়ি বিজেপির কাছে বড় ধাক্কা।

২০২৪-এ বিজেপির তুরুপের তাস সেই মোদীই

২০২৪-এ বিজেপির তুরুপের তাস সেই মোদীই

মোদী ২০২৪ সালে ক্ষমতায় ফিরে আসার জন্য বিজেপির তুরুপের তাস হিসাবেই থাকছেন। মুড অফ নেশনের সমীক্ষার ফলাফল অনুয়ায়ী মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়াল এবং রাহুল গান্ধী বিরোধী জোটের নেতৃত্ব দেওয়ার লড়াইয়ে এগিয়ে রয়েছেন। তবে তাদের জনপ্রিয়তার রেটিং মোদীর চেয়ে অনেক নিচে।

English summary
Mamata Banerjee is ahead of Rahul Gandhi as opponent leader according to mood of nation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X