India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শারদের বৈঠকে মমতা কি গরহাজির থাকছেন! দিল্লির রাজনীতিতে বিরোধী ঐক্যে ‘জট’

Google Oneindia Bengali News

মমতা বন্দ্যোপাধ্যায় ২২ দলকে বিরোধী ঐক্যের চিঠি দেওয়ার পর দিল্লিতে গিয়ে এক প্রস্থ বৈঠক করে এসেছিলেন। কিন্তু সেই বৈঠক থেকে রাষ্ট্রপতি নির্বাচনে কোনও প্রার্থীর নাম চূড়ান্ত করতে পারেনি বিরোধীরা। বিরোধীদের এক প্রার্থী চূড়ান্ত করার ভার দেওয়া হয়েছিল শারদ পাওয়ারকে। কিন্তু শারদের ডাকা বৈঠকে মমতা থাকছেন না।

কঠিন হয়ে উঠছে বিরোধী ঐক্য গঠন

কঠিন হয়ে উঠছে বিরোধী ঐক্য গঠন

তবে কি একের পর এক বিরোধীরা মুখ ফিরিয়ে নিচ্ছেন দেখে মমতা বন্দ্যোপাধ্যায়ও হাল ছাড়লেন বিরোধী ঐক্য জোরদার করতে রাষ্ট্রপতি নির্বাচনে এক প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত থেকে? আসলে বিরোধী ঐক্য গড়ে তোলা যতটা সহজ মনে হয়েছিল, আদতে ততটা সহজ নয়। যত দিন এগিয়ে আসছে রাষ্ট্রপতি নির্বাচনের ততই কঠিন হয়ে উঠছে পরিস্থিতি।

রাষ্ট্রপতি নির্বাচনে সর্বসম্মত প্রার্থী খুঁজতে

রাষ্ট্রপতি নির্বাচনে সর্বসম্মত প্রার্থী খুঁজতে

রাষ্ট্রপতি নির্বাচনে সর্বসম্মত প্রার্থী হতে প্রথমে অনুরোধ করা হয়েছিল শারদ পাওয়ারকে। কিন্তু তিনি সাফ জানিয়ে দেন প্রার্থী হবেন না। এরপর বিরোধী বৈঠক থেকেই দুটি নাম উঠে এসেছিল। এক তৃণমূল প্রস্তাব করেছিল ফারুক আবদুল্লার নাম। আর তৃণমূল ও সিপিএম তথা বামেদের তরফে প্রস্তাব করা হয়েছিল গোপালকৃষ্ণ গান্ধীর নাম।

মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতি নিয়ে প্রশ্ন

মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতি নিয়ে প্রশ্ন

কিন্তু ইতিমধ্যেই শারদ পাওয়ারের মতো ফারুক আবদুল্লাও নিজেকে সরিয়ে নিয়েছেন এই নির্বাচন থেকে। তাই পাওয়ারের কাছে আর কাদের নাম জমা পড়ে। সে ব্যাপারে তিনি সর্বসম্মত সিদ্ধান্ত পৌঁছন, তা জানতেই মঙ্গলবার বিরোদী দলগুলির বৈঠক ডাকা হয়। সেই বৈঠকে মমতা বন্যো্তপাধ্যায় উপস্থিত থাকতে পারছেন না বলে দলের তরফে জানানো হয়েছে। তবে তৃণমূলের কোনও প্রতিনিধিকে পাঠানো হবে বৈঠকে যোগ দিতে।

চিঠির বয়ানে তৃণমূল খুশি নয়, তাই সিদ্ধান্ত

চিঠির বয়ানে তৃণমূল খুশি নয়, তাই সিদ্ধান্ত

শারদ পাওয়ার ই-মেল করে বিরোধী দলের নেতা-নেত্রীদের আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু সেই চিঠির বয়ানে তৃণমূল খুশি নয় বলে বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে। তাতেই মমতা বন্দ্যোপাধ্যায় না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গিয়েছে। যদিও প্রতিনিধি পাঠাচ্ছে তৃণমূল, একইসঙ্গে সর্বসম্মত বিরোধী প্রার্থীকে সমর্থনের আশ্বাস দিয়েছেন তিনি।

শারদ পাওয়ারের ডাকা বৈঠক ও তৃণমূল

শারদ পাওয়ারের ডাকা বৈঠক ও তৃণমূল

২২টি দলকে চিঠি করলেও মমতার ডাকে দিল্লির বৈঠকে সাড়া দিয়েছিল ১৭টি দল। সেখানে দলগুলি সর্বসম্মত প্রার্থী দেবে বলে স্থির হয়। শারদ পাওয়ার বর্তমানে যে বৈঠক ডেকেছেন, তাতে আগের বৈঠকের কোনও প্রসঙ্গে নেই বলে ক্ষুণ্ণ হয়েছেন বলে দাবি তৃণমূলের। তৃণমূলের তরফে সিদ্ধান্ত নিয়ে জানানো হবে, কে যাবেন বৈঠকে যোগ দিতে।

একাধিক অসঙ্গতি মিলছে বিরোধী ঐক্যে

একাধিক অসঙ্গতি মিলছে বিরোধী ঐক্যে

শারদ পাওয়ারের ডাকা বৈঠকের শুরুতেই সুর কেটে গেল বিরোধীদের। এই অবস্থায় কতগুলি দল হাজির হয়, তার দিকে যেমন দৃষ্টি থাকবে, তেমনই কে প্রার্থী হন সেদিকেও তাকিয়ে রাজনৈতিক মহল। কারণ রাষ্ট্রপতি নির্বাচন এগিয়ে আসছে, এখনও বিরোধীদের তেমন সম্মিলিত পদক্ষেপ দেখা যায়নি। কিন্তু একাধিক অসঙ্গতি মিলছে বিরোধীদের জোটবদ্ধ হওয়ার পদক্ষেপে।

অগ্নিপথ প্রকল্পের প্রতিবাদ, যন্তর মন্তরে ধরনায় কংগ্রেসঅগ্নিপথ প্রকল্পের প্রতিবাদ, যন্তর মন্তরে ধরনায় কংগ্রেস

English summary
Mamata Banerjee can absent in oppositions meeting calling by Sharad Pawar in Delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X