• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মোদীকে চ্যালেঞ্জ জানাতে পারেন কে? রাহুল-মমতা নাকি অন্য কেউ, একনজরে সমীক্ষা রিপোর্ট

মোদীকে চ্যালেঞ্জ জানাতে পারে কে? রাহুল-মমতা নাকি অন্য কেউ, একনজরে সমীক্ষা রিপোর্ট
Google Oneindia Bengali News

২০২১-এ বাংলার বুকে মোদী-শাহদের হারানোর পর তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর বিকল্প মুখ হয়ে ওঠার চেষ্টা চালাচ্ছেন। মোদী-র বিকল্প মুখ উঠতে মমতার লড়াই সাদা চোখে কংগ্রেসের রাহুল গান্ধীর সঙ্গে। সম্প্রতি ইন্ডিয়া টুডে'র মুড অফ দ্য নেশন সমীক্ষায় স্পষ্ট ইঙ্গিত দিয়েছে প্রধানমন্ত্রীর কুর্সির দৌড়ে কে কোন অবস্থান রয়েছেন।

একাই অর্ধেকেরও বেশি ভোট পেয়েছেন মোদী

একাই অর্ধেকেরও বেশি ভোট পেয়েছেন মোদী

২০২৮-এ কে হতে পারেন ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী। তার একটা আভাস উঠে এসেছে ইন্ডিয়া টুডে'র মুড অফ দ্য নেশন সমীক্ষায়। নরেন্দ্র মোদী সঙ্গে লড়াই ধারেকাছে প্রায় কেউ নেই। কে হবেন ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী? এই প্রশ্নের যে জবাব এসেছে সমীক্ষায়, তাতে একাই অর্ধেকেরও বেশি ভোট পেয়েছেন নরেন্দ্র মোদী।

রাহুল গান্ধীতে আস্থা দেখিয়েছেন কত শতাংশ

রাহুল গান্ধীতে আস্থা দেখিয়েছেন কত শতাংশ

২০২৪-এ ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী দৌড়ে নরেন্দ্র মোদী এগিয়ে রয়েছেন বহু। তিনি ৫২.৫ শতাংশ ভোট পেয়ে সবার উপরে রয়েছেন। তারপরেই রয়েছেন রাহুল গান্ধী। কিন্তু তাঁর অবস্থান অনেক নিচে। মোদী যেখানে একাই ৫২.৫ শতাংশ ভোট পেয়েছেন, সেখানে রাহুল গান্ধীতে আস্থা দেখিয়েছেন মাত্র ৬.৮ শতাংশ মানুষ।

নরেন্দ্র মোদীর সঙ্গে রাহুল গান্ধীর বিস্তর ফারাক

নরেন্দ্র মোদীর সঙ্গে রাহুল গান্ধীর বিস্তর ফারাক

এককথায় রাহুলের থেকে অনেক এগিয়ে মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জনপ্রিয়তার নিরিখে এখন দেশে শীর্ষস্থান বিরাজ করছেন। তাঁর 'স্কোরে'র ধারে-কাছে নেই দ্বিতীয় স্থানে থাকা রাহুল গান্ধী। প্রথম ও দ্বিতীয়ের মধ্যে ফারাক আকাশ-পাতাল। নরেন্দ্র মোদীর সঙ্গে রাহুল গান্ধীর ফারাক ২০২২-এ আরও বেড়ে গিয়েছে।

২০২২-এর রেটিংয়ে নরেন্দ্র মোদীর উন্নতি

২০২২-এর রেটিংয়ে নরেন্দ্র মোদীর উন্নতি

একুশের মাঝামাঝি রাহুল গান্ধী মোদীর সঙ্গে তাঁর ফারাক অনেকটাই ঘুচিয়ে ফেলতে সমর্থ হয়েছিলেন। কিন্তু আবার তা বেড়ে গিয়েছে বিস্তর। অন্তত ইন্ডিয়া টুডে'র মুড অফ দ্য নেশন সমীক্ষায় তেমনই আভাস। ২০২২-এর রেটিংয়ে নরেন্দ্র মোদী তাঁর অবস্থান অনেক মজবুত করে ফেলেছেন। অর্থাৎ তিনি তাঁর মূল প্রতিদ্বন্দ্বী রাহুল গান্ধীর থেকে অনেকটাই নিরাপদ অবস্থানে চলে গিয়েছেন।

রাহুল পিছিয়ে পড়েছেন আরও, কত রেটিং

রাহুল পিছিয়ে পড়েছেন আরও, কত রেটিং

২০২১ সালের আগস্টে মাত্র ৫৩ শতাংশ ছিল মোদী সরকারের পারফরম্যান্স রেটিং। এবার তা বেড়ে ৭০ শতাংশের বেশি হয়েছে। আর মোদীর রেটিং ২০২১-এর অগাস্টে ছিল ২৪, তা এখন বেড়ে ৫২.৫। পক্ষান্তরে রাহুল গান্ধী একুশের অগাস্টে ১০ শতাংশের সমর্থন আদায় করে নিয়েছিলেন। এখন তা কমে হয়েছে ৬.৮ শতাংশ।

প্রধানমন্ত্রীর দৌড়ে অনেক পিছনে মমতা

প্রধানমন্ত্রীর দৌড়ে অনেক পিছনে মমতা

মমতা বন্দ্যোপাধ্যায় জাতীয় রাজনীতিতে নরেন্দ্র মোদীর বিকল্প হয়ে ওঠার চেষ্টা করছেন একুশের ভোটে বিপুল জয় পাওয়ার পর থেকেই। তার জন্য প্রধানমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্যাম্পেনও করে ফেলেছে তৃণমূল। রাহুল গান্ধীর বিরুদ্ধে ক্যাম্পেন হয়েছে। কিন্তু ইন্ডিয়া টুডে'র মুড অফ দ্য নেশন সমীক্ষায় পরবর্তী প্রধানমন্ত্রীর দৌড়ে অনেক পিছনে মমতা। মমতার স্থান ন-নম্বরে।

মোদী পিছনে কারা রয়েছেন পছন্দের তালিকায়

মোদী পিছনে কারা রয়েছেন পছন্দের তালিকায়

মোদী ও রাহুল ছাড়াও রয়েছেন ৬ জন, যাঁরা প্রধানমন্ত্রী হওয়ার পছন্দের তালিকায় এগিয়ে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের থেকে। তাঁরা হলেন যোগী আদিত্যনাথ, অমিত শাহ, প্রিয়াঙ্কা গান্ধী, নীতিন গড়কড়ি, অরবিন্দ কেজরিওয়াল ও সোনিয়া গান্ধী। অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্যায়ের উপরে কেজরিওয়াল ছাড়াও রয়েছেন কংগ্রেসের তিনজন, বিজেপির চারজন।

কৃষকদের প্রতিবাদ সত্ত্বেও মোদীর এই জনপ্রিয়তা!

কৃষকদের প্রতিবাদ সত্ত্বেও মোদীর এই জনপ্রিয়তা!

পাঁচটি রাজ্য বিধানসভার গুরুত্বপূর্ণ নির্বাচনের বাকি এক মাসেরও কম সময়। তার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের সবচেয়ে জনপ্রিয় নেতা হিসেবে উঠে এসেছেন ইন্ডিয়া টুডের মুড অফ নেশন সমীক্ষায়। কৃষকদের এক বছর-চার মাসের প্রতিবাদ সত্ত্বেও মোদীর এই জনপ্রিয়তা নিয়ে প্রশ্ন থাকলেও বিরোধীদের কোনও নেতারই না উত্থান হওয়াও তাৎপর্যপূর্ণ।

বিজেপির মুখ্যমন্ত্রীদের ব্যর্থতা নিয়ে একটা প্রশ্ন রয়েইছে

বিজেপির মুখ্যমন্ত্রীদের ব্যর্থতা নিয়ে একটা প্রশ্ন রয়েইছে

তবে বিজেপির মুখ্যমন্ত্রীদের ব্যর্থতা নিয়ে একটা প্রশ্ন রয়েই যায়। কেননা প্রথম ছ-জনের মধ্যে কোনও বিজেপি মুখ্যমন্ত্রী নেই রেটিংয়ে। ইন্ডিয়া টুডে'র মুড অফ দ্য নেশন সমীক্ষা অনুযায়ী দেশের সেরা মুখ্যমন্ত্রীত্বের লড়াইয়ে বাংলার মমতা বন্দ্যোপাধ্যায় রয়েছেন দ্বিতীয় স্থানে। দেশের সেরা মুখ্যমন্ত্রী হয়েছেন মমতার পাশের রাজ্য ওড়িশার নবীন পট্টনায়ক। মমতার পরে রয়েছেন এম কে স্ট্যালিন। তিনি কংগ্রেস-বান্ধব ডিএমকের প্রতিনিধি। তারপর রয়েছেন উদ্ধব ঠাকরে, পিনারাই বিজয়ন ও অরবিন্দ কেজরিওয়াল। তারপর বিজেপির মুখ্যমন্ত্রী হিসেবে রয়েছেন অসমের হিমন্ত বিশ্বশর্মা।

English summary
Mamata Banerjee and Rahul Gandhi are trailing from Narendra Modi according to survey
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X