• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার অর্থ বহন করুক সরকার: ‌সুপ্রিম কোর্ট

বেসরকারি প্যাথলজিক্যাল ল্যাবোরেটরিগুলিতে বিনামূল্যে করোনা পরীক্ষা করা উচিত। এমনটাই মনে করে সুপ্রিম কোর্ট। এ বিষয়ে দ্রুত নির্দেশ দেওয়া হবে বলেও জানিয়েছে শীর্ষ আদালত। বুধবার শীর্ষ আদালতের পক্ষ থেকে জানানো হয় যে করোনা পরীক্ষার ব্যয় সরকারকেই বহন করতে হবে।

ল্যাবের অভাব রয়েছে দেশে

ল্যাবের অভাব রয়েছে দেশে

সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের বিচারপতি অশোক ভূষণ ও এস রবীন্দ্র ভাটকে কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে যে আগে ১১৮টি ল্যাবে প্রতিদিন ১৫ হাজার করোনা পরীক্ষা হয়েছে এবং পরে তা বাড়ানো হয়েছে, ৪৭টি বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষা করার অনুমোদন রয়েছে। যেহেতু সরকারি ল্যাবের অভাব রয়েছে তাই বেসরকারি ল্যাবেও করোনা পরীক্ষা করানো হচ্ছে। শীর্ষ আদালতে আইনজীবী শশাঙ্ক দেও সুধি শীর্ষ আদালতে আবেদন করেছিলেন যে কেন্দ্র ও কর্তৃপক্ষের উচিত দেশের সব নাগরিকের জন্য কোভিড-১৯-এর পরীক্ষা বিনামূল্যে করা। সেই সংক্রান্ত আবেদনের শুনানি চলছিল। তিনি সাংবিধানিক বেঞ্চকে জানিয়েছিলেন যে বেসরকারি ল্যাবে এই পরীক্ষা বেশ খরচসাপেক্ষ তাই এটি বিনামূল্যে করানো হোক।

কেন্দ্রকে জানানো হবে সুপ্রিম কোর্টের নির্দেশ

কেন্দ্রকে জানানো হবে সুপ্রিম কোর্টের নির্দেশ

সলিসিটার জেনারেল তুষার মেহতা, যিনি কেন্দ্রের পক্ষে প্রতিনিধিত্ব করছিলেন তিনি জানিয়েছেন যে এটি একটি বিকাশমান পরিস্থিতি এবং এই সময়ে সরকারের কত ল্যাবের প্রয়োজন হবে এবং চলমান লকডাউন আরও কতদিন চলবে তা জানে না। এর পরিপ্রেক্ষিতে বেসরকারি ল্যাবগুলো যাতে করোনার পরীক্ষার জন্য বেশি টাকা নিতে না পারে তা কেন্দ্রকে নিশ্চিত করতে বলেছে সুপ্রিম কোর্ট। আদালতের পক্ষ থেকে এটি নির্দেশ হিসাবে জানানো হবে এটা শোনার পরই তুষার মেহতা জানিয়েছেন যে তিনি এ বিষয়ে কেন্দ্রকে জানাবে। প্রসঙ্গত, ৩ এপ্রিল সুধির আবেদনের পরই সুপ্রিম কোর্ট এ বিষয়ে কেন্দ্র ও অন্যান্য কর্তৃপক্ষের কাছ থেকে জবাব চেয়েছিল।

সরকার টাকা দিক পরীক্ষা করানোর

সরকার টাকা দিক পরীক্ষা করানোর

বর্তমানে বেসরকারি ল্যাবে করোনা ভাইরাসের পরীক্ষা করাতে ৪৫০০ টাকা খরচ পড়ে। বেসরকারি ল্যাবগুলোকে সরকারই টাকা দিয়ে দিক, যাতে সাধারণ মানুষকে এই পরীক্ষা করানোর জন্য টাকা দিতে না হয়। এমনই প্রস্তাব দিয়েছে সুপ্রিম কোর্ট।

English summary
A bench of Justices Ashok Bhushan and S Ravindra Bhat was told by the Centre that earlier 15,000 tests were conducted per day by 118 labs and later to enhance the capacity, 47 private labs were allowed to conduct the COVID-19 tests.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X