গঙ্গাসাগরে কনকনে ঠান্ডা উপেক্ষা করে মকরসংক্রান্তি উপলক্ষে ভোর থেকেই পুণ্যস্নান শুরু

  • Posted By:
Subscribe to Oneindia News

মকর সংক্রান্তি উপলক্ষ্যে সকাল থেকেই গঙ্গা সাগরে ভিড় পূণ্যার্থীদের। কনকনে ঠাণ্ডায় মকর সংক্রান্তির পূণ্য লগ্নে শুরু হয়ে গিয়েছে পূণ্যস্নান। গঙ্গাসাগরে সাগর মেলা উপলক্ষ্যে সেজে উঠেছে কপিল মুনির আশ্রম থেকে গোয়া মেলা প্রাঙ্গন। দেশেরে বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজর পূণ্যার্থিী ছাড়াও সন্ন্যাসী , ভক্তকূল ভিড় জমিয়েছেন এখানে।

মকরসংক্রান্তি উপলক্ষ্যে ভোর থেকেই গঙ্গাসাগরে পূণ্যস্নান শুরু

এদিকে, গঙ্গাসাগরকে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। মোতায়েন করা হয়েছে প্রচুর সংখ্যাক পুলিশকর্মী। গত দশ বছরের আমূল বদলে যাওয়া গঙ্গাসাগরে এবার আরও জোরদার হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। ৫০০ সিসিটিভি ক্যামেরা, আটটি ড্রোনের নজরদারির মধ্যেই হবে পুণ্যস্নান। এখানেই বজ্র আঁটুনির শেষ নয়, কন্ট্রোল রুম থেকে ৬০টি স্ক্রিনও নজরদারি চালানো হবে । ক্রামগত চবলছে পুলিশ চহল। রয়েছেন সাদা পোশাকের পুলিশও। পুণ্যস্নানের সময় দুর্ঘটনা এড়াতে বিপর্যয় মোকাবিলা দফতর, নৌবাহিনী ও সেনাবাহিনীর কর্মী মোতায়েনও করা হয়েছে। শুক্রবারই দক্ষিণ ২৪ পরগনা জেলাশাসক সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, এই বছর ২০ লক্ষেরও বেশি মানুষ এই মেলায় জমায়েত হবেন।

এদিকে, সিসিটিভির মাধ্যমেও চালানো হচ্ছে নজরদারি। এরই মধ্য়ে গঙ্গাসাগর থেকে ফেরার পথে বাস উল্টে বিপত্তি। জখম ৬ পুণ্যার্থী। রবিবার ভোর ৫টা নাগাদ দুর্ঘটনাটি ঘটে সাগরের কালীবাজারে। আহতদের স্থানীয় রুদ্রনগর গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

প্রসঙ্গত, সাগর দ্বীপের দক্ষিণ প্রান্তে অবস্থিত কপিলমুনির আশ্রমে প্রতি বছর মক্রর সংক্রান্তিতে অনুষ্ঠিত একটি মেলা ও ধর্মীও উৎসব। গঙ্গা নদী (হুগলি নদী) ও বঙ্গোপসাগরের মিলন স্থানকে বলা হয় গঙ্গাসাগর। সেখানে অনুষ্ঠিত এই মেলা ঘিরে দেশে বিদেশের বহু মানুষের সমাগম হয় এখানে।

English summary
makar sankranti festival at gangasagar of west bengal starts

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.