• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উল্টে যেতে পারে নীতীশের 'তখত', ভোটের আগেই মহাজোটের জনপ্রিয়তা ঘুম ছোটাচ্ছে জেডিইউ-র

এবার লড়াইয়ের ময়দানটা মসৃন হবে না নীতীশের কাছে। ভোটের আগের জনমত সমীক্ষা যা হলেছে তােত রীতিমত ঘুম ছুটেছে জেডিইউ-বিজেিপ জোটের। মহাজোটের জনপ্রিয়তা বাড়ছে। বিশেষ করে জেডিইউ-র মুখ্যমন্ত্রী পদপ্রার্থী তেজস্বী যাদবের জনপ্রিয়তা যেভাবে বাড়ছে তাতে চিন্তা বেড়েছে শাসকদলের। যদি মহাজোটের সব দলগুলি ভাল ফল করে তাহলে নীতীশের তখত উল্টে যেতে পারে এবার।

উল্টে যেতে পারে নীতীশের গদি

উল্টে যেতে পারে নীতীশের গদি

পরিযায়ী শ্রমিক অসন্তোষের রোষে ফুটছে বিহার। করোনার লকডাউন সিদ্ধান্তে বিহারের অসংখ্য শ্রমিক কাজ হারিয়ে দেশে ফিরে এসেছে। বিহার সরকার তাঁদের রোজগারের বন্দ্যোবস্ত করে গিতে পারেনি। নিরন্ন অসহায় মানুষগুিল ক্ষিদের আগুনে ফুচছে। আর এই ক্ষোভের বিহঃপ্রকাশ যদি ভোট বাক্সে হতে শুরু করে তাহলে নীতীশের গলি উল্টাতে বেশি সময় লাগবে না। কারণ এই পরিযায়ী শ্রমিকদের ক্ষোভকে হাতিয়ার করেই অস্ত্রে শান দিচ্ছে বিজেপি।

মহাজোট ঘুম ছোটাবে

মহাজোট ঘুম ছোটাবে

ভোটের প্রচারে গত কয়েক সপ্তাহে পারদ চড়িয়েছিল বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নীতীশ কুমারকে পাশে নিয়ে সভা করেছে। তাতে নীতীশের প্রশাংসায় একাধিক প্রতিশ্রুতি গিয়েছেন মোদী। অন্যদিকে পাল্টা রাহুল গান্ধীও সভা করেছেন। তাতে সিংহভাগ জুড়ে ছিলেন তেজস্বী যাদব। মহাজোেটর হাত আরও শক্ত করেছেন তেজস্বী। অথচ কয়েকদিন আগে পর্যন্ত মহজোটের ভবিষ্যত নিয়ে সন্দেহ দানা বাঁধছিল।

সমীকরণ বদলে দিতে পারে মহাজোট

সমীকরণ বদলে দিতে পারে মহাজোট

যদিও প্রচারের অভিমুখ অনুযায়ী ভোট বাক্সে প্রতিফল ঘটে তাহলে এবার নীতীশের গদি উল্টে দিতে পারে মহাজোট। ভোটের ফলাফল প্রকাশের পরেও যদি ক্ষমতা ভাগাভািগ নিয়ে নিজেদের মধ্যে কোনও বিরোধ তৈরি না করে কংগ্রেস এবং আরজেিড তাহলে এবার অনেকটাই শক্তিবৃদ্ধি ঘটবে মহাজোটের। বিহার শাসনের অধিকার হারাতে পারেন নীতীশ কুমার।

বড় ফ্যাক্টর এলজেপি

বড় ফ্যাক্টর এলজেপি

মহাজোটের তিনটি মূল দল বাম, কংগ্রেস এবং আরজেডি একজোট থাকার পরেও বড় ভূমিকা নিতে পারে রাম বিলাস পাসোয়ানের এলজেপি। প্রথম নীতীশের বাড়তি গুরুত্ব নিয়ে বিজেপির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন চিরাগ পাসোয়ান। প্রকাশেই নীতীশের সমালোচনায় সরব হয়েছিলেন তিনি। এবার চিরাগ যদি মহাজোটের পাশে এসে দাঁড়ায় তাহলে বিহারের রাজনীতিক সমীকরণের চিত্রটাই বদলে যাবে।

সামনেই দীপাবলি, মহামারী পরিস্থিতিতে নভেম্বরে লকডাউন নিয়ে কী জানাল স্বরাষ্ট্রমন্ত্রক, জেনে নিন

English summary
Majajot may be game changer in Bihar assembly election
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X