• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পুরনো ধারা বজায় রেখে আসন্ন নির্বাচনেও বিহারে ‘বাহুবলীদের’ দাপট! ১৬৪ জনের বিরুদ্ধে খুন-ধর্ষণের মামলা

  • |

প্রথম দফার নির্বাচনের আগে হাতে আর ৭ দিনেরও কম সময়। এদিকে সদ্য প্রকাশিত পোল রাইটস গ্রুপ অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মসের বা এডিআরের রিপোর্টে দেখা যাচ্ছে প্রথম দফার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা ১ হাজার ৬৪ জনের প্রার্থীর মধ্যে ৩০ শতাংশের বিরুদ্ধেই রয়েছে একাধিক ফৌজদারি মামলা। এদিকে অন্যান্যবারের ট্রেন্ড বজায় রেখে নির্বাচনী লড়াইয়ে নামছে অনন্ত সিং, রিতলাল যাদবের মতো বাহুবলীরা।

১৬৪ জনের বিরুদ্ধে রয়েছে খুন, রাহাজানি, ধর্ষণের মামলা

১৬৪ জনের বিরুদ্ধে রয়েছে খুন, রাহাজানি, ধর্ষণের মামলা

এদিকে ২০০৫ সালের বিহার বিধানসভা নির্বাচেনর আগেও এডিআর-র রিপোর্টে দেখা গিয়েছিল ভোটের ময়দানে নামা মোট প্রার্থীক মধ্যে ৩৯ শতাংশের বিরুদ্ধেই গুরুতর ফৌজদারি মামলা দায়ের হয়ে রয়েছে। ১৫ বছর পরেও সেই ধারা অব্যাহত রয়েছে বলেই মত ওয়াকিবহাল মহলের। সদ্য প্রকাশি রিপোর্টে স্পষ্টতই দেখা যাচ্ছে ২৮ অক্টোবরের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা ১ হাজেরের উপর প্রার্থীর মধ্যে ৩০০ জনেরও বেশি প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। তার মধ্যে ১৬৪ জনের বিরুদ্ধে রয়েছে খুন, রাহাজানি, ধর্ষণের মামলা।

দাগী আসামি, বাহুবলীদের নিয়েই ভোটের ময়দানে বাজিমাতের চেষ্টা আরজেডি-র

দাগী আসামি, বাহুবলীদের নিয়েই ভোটের ময়দানে বাজিমাতের চেষ্টা আরজেডি-র

এদিকে এই তালিকায় অন্যান্য রাজনৈতিক দলকে অনেকটাই পিছনে ফেলেছে লালুপ্রসাদ যাদবের আরজেডি। এদিকে মোকামা বিধানসভা কেন্দ্র লড়ইয়ে নামতে চলেছেন লালুর দলের অন্যতম প্রধান বাহুবলী নেতা তথা ওই কেন্দ্রেরই বর্তমান বিধায়ক অনন্ত সিং। ইতিমধ্যেই তাঁর বিরুদ্ধে খুন, রাহাজানি, অপহরণ, বেআইনি অস্ত্র পাচার সহ মোট ৩৮টি ফৌজদারি মামলা রয়েছে বলে জানা যাচ্ছে। গত নির্বাচনে মোকামা কেন্দ্র থেকেই নির্দল প্রার্থী হিসাবে জয়লাভ করেন তিনি। এছাড়াও ২০০৫ ও ২০১০-র বিধানসভা নির্বাচনেও একই কেন্দ্রে থেকে জেতেন তিনি।

দানাপুর কেন্দ্র থেকে আরজেডি-র টিকিটে লড়ছেন আর এক বাহুবলী নেতা রিতলাল যাদব

দানাপুর কেন্দ্র থেকে আরজেডি-র টিকিটে লড়ছেন আর এক বাহুবলী নেতা রিতলাল যাদব

অন্যদিকে দানাপুর কেন্দ্র থেকে আরজেডি-র টিকিটে লড়তে চলেছেন আর এক বাহুবলী নেতা রিতলাল যাদব। তার বিরুদ্ধেও খুন, অর্থপাচার সহ একাধিক অভিযোগে ৩৩টি মামলা রয়েছে বলে জানা যাচ্ছে। এদিকে এই কেন্দ্র থেকেই এর আগে তিনবার বিধানসভা ভোটে জয়লাভ করেছেন রিতলালের স্ত্রী আশা সিং। অন্যদিকে অর্থপাচার মামালায় দীর্ঘদিন জেলে থাকলেও বর্তমানে জামিনে ছাড়া পেয়েই ভোটে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন রিতলাল।

আরজেডি-র আর এক প্রার্থী অজয় যাদবের বিরুদ্ধেও রয়েছে ১৪টি ফৌজদারি মামলা

আরজেডি-র আর এক প্রার্থী অজয় যাদবের বিরুদ্ধেও রয়েছে ১৪টি ফৌজদারি মামলা

আরজেডি-র আর এক প্রার্থী অজয় যাদবের বিরুদ্ধেও রয়েছে ১৪টি ফৌজদারি মামলা। এদিকে আসন্ন নির্বাচনে তিনি আত্রী কেন্দ্র থেকে জেডিইউর প্রার্থী মনোরমা দেবীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে খবর। এদিকে এই মনোরমা দেবীই আবার জেডিইউ-র সদ্য প্রয়াত বাহুবলী নেতা বিন্দেশ্বরী যাদবের স্ত্রী।

তালিকায় পিছিয়ে নেই এলজেপি-জেডিইউ

তালিকায় পিছিয়ে নেই এলজেপি-জেডিইউ

তালিকায় পিছিয়ে নেই এলজেপি-জেডিইউও। বিহারের বক্সার জেলার ব্রহামপুর আসন থেকে লড়ছেন লোক জনশক্তি পার্টির নেতা তথা হুলাস পান্ডে। তার বিরুদ্ধেও একাধিক খুন ও রাহাজানির মামলা রয়েছে বলে জানা যাচ্ছে। এদিকে তিনি আবার সম্পর্কে বিহারের বিখ্যাত রাজনৈতিক ব্যক্তিত্ব তথা বাহুবলী সুনীল পাণ্ডের ভাই। এদিকে বিহারের গয়া জেলার বেলাগঞ্জ আসন থেকে লড়ছেন জেডিইউ প্রার্থী অভয় কুশওয়াহা। তার বিরুদ্ধেও ১৪টি ফৌজদারি মামলা রয়েছে বলে জানা যাচ্ছে।

Puja Special : কলকাতাঃ অনলাইনে পুজোর ভোগ থেকে কষা মাংস, অভিনব ব্যবস্থা রাজ্যের পঞ্চায়েত দফতরের

হাফিজ সঈদের কারণেই আরও বেকায়দায় পাকিস্তান! এফএটিএফ-র ধূসর তালিকা থেকে আদৌও কী মিলবে মুক্তি?

English summary
maintaining old trend in upcoming bihar elections power of bahubali remains same murder and rape case against 164 candidate
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X