• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌মাহিন্দ্রা দেশীয় পদ্ধতিতে সাড়ে সাত হাজারের কম ব্যয়ে ভেন্টিলেটর তৈরি করছে

করোনা ভাইরাস মহামারি গোটা বিশ্বকে আতঙ্কে রেখে দিয়েছে। এই সময় বিশ্বের সমস্ত দেশেই লকডাউন চলছে। এই সময় ভারত সরকারের পাশে এসে দাঁড়িয়েছে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা লিমিটেড সংস্থা। এই সংস্থাটি পূর্ব পরিকল্পনা মতো ভেন্টিলেশন উৎপাদন করছে, দেশীয় পদ্ধতিতে তৈরি এই প্রোটোটাইপ ব্যাগ ভালভ মাস্ক, যা সাধারণতভাবে অ্যাম্বু ব্যাগ নামে পরিচিত। সংস্থার পক্ষ থেকে জানা গিয়েছে যে এই অ্যাম্বু ব্যাগ তৈরি করতে ব্যয় হবে সাড়ে সাত হাজারের থেকেও কম।

অ্যাম্বু ব্যাগ সাহায্য করবে শ্বাসের সমস্যার রোগীদের

অ্যাম্বু ব্যাগ সাহায্য করবে শ্বাসের সমস্যার রোগীদের

এই কৃত্রিম ম্যানুয়াল-শ্বাস-প্রশ্বাসের ইউনিট বা অ্যাম্বু ব্যাগ, এটি স্ব-চালিত ডিভাইস, যেটি নিঃশ্বাসের সমস্যা রয়েছে এমন রোগীরা ব্যবহৃত করতে পারে। বৃহস্পতিবার সংস্থার চেয়ারম্যান আনন্দ মাহিদ্রা জানিয়েছেন যে অটোমেকার্স কান্দিভালি (‌মুম্বই)‌ ও ইগ্গতপুরি (‌নাসিক)‌-এর উৎপাদন কেন্দ্রের ইঞ্জিনিয়াররা ৪৮ ঘণ্টার মধ্যে প্রোটোচাইপ তৈরি করছেন।

অ্যাম্বু ব্যাগ ঘরে ঘরে পৌঁছে দেওয়া হবে

অ্যাম্বু ব্যাগ ঘরে ঘরে পৌঁছে দেওয়া হবে

মাহিন্দ্রার পক্ষ থেকে জানানো হয়েছে যে এই অ্যাম্বু ব্যাগ ঘরে ঘরে পৌঁছে দেওয়া হবে এবং এটি সাড়ে সাত হাজারের চেয়েও কম মূল্যের তাই এটি বড় অংশের মানুষকে সহায়তা করবে। মাহিন্দ্রা এক টুইটে বলেন, ‘‌আমরা এর পাশাপাশি দেশীয় পদ্ধতিতে আইসিইউ ভেন্টিলেটরসও তৈরি করছি। এগুলি ৫-১০ লক্ষ টাকা মূল্যের অত্যাধুনিক মেশিন। এটি একটি জীবন বাঁচানোর মেশিন এবং এটি আমাদের টিম সাড়ে সাত হাজারের কম ব্যয়ে তৈরি করবে।'‌

কেন্দ্র সরকারকে সাহায্য মাহিন্দ্রার

কেন্দ্র সরকারকে সাহায্য মাহিন্দ্রার

২২ মার্চ সংস্থার পক্ষ থেকে কেন্দ্র সরকারকে করোনা মোকাবিলার জন্য ভেন্টিলেশন, করোনা ভাইরাস সংক্রমিত রোগীর জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ জিনিস সরবরাহ করবে বলে জানানো হয়। সংস্থা আশা করছে যে এই প্রোটোটাইপ অনুমোদন পাওয়ার তিনদিনের মধ্যেই পাওয়া যাবে।

English summary
mahindra manufactures ventilators at a cost of less than rs 7500 in a indigenios style
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X