• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিক্ষাক্ষেত্রে মুসলিমদের পাঁচ শতাংশ সংরক্ষণের ঘোষণা, চাকরির ক্ষেত্রেও একই ভাবনা

এবার থেকে শিক্ষা ক্ষেত্রে পাঁচ শতাংশ করে সংরক্ষণ দেওয়া হবে মুসলিমদের। এমনই ঘোষণা করলেন মহারাষ্ট্রের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী নবাব মালিক। তিনি জানান, এই সংক্রান্ত একটি বিলের খসরা ইতিমধ্যেই চূড়ান্ত করেছে মহা আঘাড়ি সরকার। বিলটি পেশ করা হলে তা পাশের ক্ষেত্রে কোনও বাধা থাকবে না বলেও জানান তিনি।

চাকরির ক্ষেত্রেও মুসলিমদের সংরক্ষণ দেওয়ার কথা ভাবছে মহারাষ্ট্র

চাকরির ক্ষেত্রেও মুসলিমদের সংরক্ষণ দেওয়ার কথা ভাবছে মহারাষ্ট্র

নবাব মালিক আরও দাবি করেন, চাকরির ক্ষেত্রেও একই রকম সংরক্ষণ আনার ভাবনা চিন্তি করছে তাদের সরকার। তিনি অভিযোগ করেন, আগের বিজেপি নেতৃত্বাধীন সরকারের সময় এই সংক্রান্ত আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও এই আইনটি প্রনোয়ণ করা হয়নি।

শিক্ষা ক্ষেত্রে মুসলিমদের জন্য পাঁচ শতাংশ সংরক্ষণ মহারাষ্ট্রে

শিক্ষা ক্ষেত্রে মুসলিমদের জন্য পাঁচ শতাংশ সংরক্ষণ মহারাষ্ট্রে

নবাব মালিক বলেন, 'আমরা এই অধিবেশন শেষ হওয়ার আগেই আমরি মুসলিমদের জন্য শিক্ষা ক্ষেত্রে পাঁচ শতাংশ সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করব।' তবে বিজেপির সঙ্গে থাকাকালীন শিবসেনা কেন এই বিল নিয়ে কোনও উচ্চবাচ্য করেনি, তা নিয়ে মুখ খোলেননি নবাব মালিক।

মুসলিমদের সংরক্ষণের বিষয়ে মাথা ঘামাচ্ছে না কেন্দ্র

মুসলিমদের সংরক্ষণের বিষয়ে মাথা ঘামাচ্ছে না কেন্দ্র

কয়েকদিন আগেই জানা যায়, অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া উচ্চবর্ণের লোকের চাকরিতে বয়সে ছাড় পেতে পারেন। সূত্রের খবর অনুযায়ী, সামাজিত ন্যাবিচার মন্ত্রক থেকে কর্মচারী মন্ত্রকে বিষয়টি নিয়ে একটি চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে এসসি-এসটি-ওবিসিদের মতো সাধারণ বিভাগের আর্থিকভাবে পিছিয়ে পড়াদের জন্য সরকারি চাকরিতে বয়সের ছাড় দেওয়ার কথা বলা হয়েছে। তবে উচ্চবর্ণের লোকোদের জন্য ছাড়ের কথা ভাবা হলেও, কেন্দ্র আলাদা করে মুসলিমদের জন্য কোনও বাড়তি সংরক্ষণ বা ছাড়ের কথা ভাবছে না। সেখানে দাঁড়িয়ে মহারাষ্ট্রের এই পদক্ষেপ অভিনব বলে মনে করা হচ্ছে।

English summary
maharashtra to reserve 5 percent for muslims in education sector
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X