• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

শাসককে বড় ধাক্কা দিয়ে পাঁচ আসনে জয় বিজেপির, বাকি আসনে কে কটা জিতল

  • |
Google Oneindia Bengali News

মহারাষ্ট্রে রাজ্যসভা নির্বাচনের পর বড়সড় ধাক্কা Maha Vikas Aghadi (MVA)-এর। বিধান পরিষদ নির্বাচনে উদ্ভব ঠাকরে সরকারকে বড়সড় ধাক্কা বিজেপি'র। মহারাষ্ট্র বিধান পরিষদের (Maharashtra Legislative Council) নির্বাচন ছিল। আর সেখানে বিজেপি'র পাঁচ প্রার্থীই জয় ছিনিয়ে নিয়েছে।

পাঁচ আসনে জয় বিজেপির

যেখানে ক্ষমতায় থাকা দুই মিত্র অর্থাৎ এনসিপি এবং শিবসেনা'র প্রার্থীরা দুটি করে আসন জিতেছে। তবে তাৎপর্যপূর্ণ ভাবে কংগ্রেসের একজন প্রার্থী জয় পেয়েছে।

শিবসেনার প্রার্থী শচীন আহির এবং আমশ্যা পাডভি, এনসিপির একনাথ খাডসে এবং রামরাজে নায়েক নিম্বলকার জয়ী হয়েছেন। তবে এই নির্বাচনে কংগ্রেস ও শিবসেনার ভোটে যে ফাটল ধরেছে তা কার্যত স্পষ্ট হয়ে গিয়েছে। এনসিপি'র দুই প্রার্থী মিলে মোট ৫৭ ভোট পেয়েছে। এক্ষেত্রে এনসিপি'র ৫১টি ভোট কার্যত পাকা ছিল।

কিন্তু এরপরেও আরও ছয়টি ভোট অতিরিক্ত পেয়েছে শরদ পাওয়ারের দল। আর তা কীভাবে সম্ভব হল তা নিয়েই শুরু হয়েছে রাজনৈতিক তরজা।

তবে এটি নির্দলের ভোট হতে পারে বলেই মনে করা হচ্ছে। মোট ১০টি আসনে নির্বাচন হলেও মোট ১১ জন প্রার্থী ভোটের ময়দানে নামে। সে রাজ্যের MVA-এর অন্যতম সহযোগী শিবসেনা, এনসিপি এবং কংগ্রেস দু'জন করে প্রার্থী দেয়। পালটা বিজেপি পাঁচজন প্রার্থী ভোটের ময়দানে নামে। সোমবার বিকেল ৫টায় মহারাষ্ট্র বিধান পরিষদের ভোটগ্রহণ শেষ হয়।

আর এই ভোট গ্রহণ পর্ব সকাল ৯টা থেকে শুরু হয়। আর এই নির্বাচনে সমস্ত বিধায়কই তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। যার মধ্যে কিছু অসুস্থ বিধায়কও ছিলেন। যদিও তাঁদের হুইলচেয়ারে করে আইনসভাতে আনা হয়েছিল বলেই খবর। অন্যদিকে বলে রাখা প্রয়োজন, বিধানসভায় ২৮৮ আসন।

তবে শিবসেনার এক সদস্যের মৃত্যু, এছাড়াও নবাব মালিক এবং অনিল দেশমুখ জেলবন্দি থাকায় আসন সংখ্যা কমে ২৮৫ হয়।

বলে রাখা প্রয়োজন, মোট ১০ আসনে নির্বাচন হলেও ১১ জন প্রার্থী নির্বাচনে লড়ে। যার মধ্যে ১০টি আসনে টাফ ফাইটই হয়েছে। বলে রাখা প্রয়োজন, বিজেপি'র কাছে ১০৬ জন বিধায়ক রয়েছে। শিবসেনার কাছে ৫৫, কংগ্রেসের কাছে ৪৪ এবং এনসিপি'র ছিল ৫২ জন বিধায়ক। এছাড়াও বিধানভবনে নির্দল এবং ছোট দলগুলির মোট ২৫ জন সদস্য ছিলেন।

বিধান পরিষদের (Maharashtra Legislative Council)-এর নয় সদস্যের কার্যকালের মেয়াদ জুলাই মাসে শেষ হচ্ছে। অন্যদিকে এই বছরের শুরুতেই বিজেপি'র এক সদস্যের মৃত্যু হয়। ফলে মোট ১০টি আসনে ভোট হয়। আর তাতে কার্যত মাস্টারস্ট্রোক বিজেপির। বড় ধাক্কা শিবসেনা সহ মিত্র শক্তিগুলির।

English summary
Maharashtra MLC elections: bjp win five seat on legislative council elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X