• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মহারাষ্ট্রে তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হতে চলেছেন ফড়নবীশ! নতুন মন্ত্রিসভা গঠনে একনাথ-বিজেপির 'ফর্মুলা সিক্স

  • |
Google Oneindia Bengali News

ফের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী (Chief Minister) হতে চলেছেন বিজেপির (BJP) দেবেন্দ্র ফড়নবীশ (Devendra Fadnavis)। আর উপমুখ্যমন্ত্রী পদে শপথের সম্ভাবনা একনাথ শিন্ডের (Eknath Shinde)। বুধবার রাতে আস্থা ভোট নিয়ে সুপ্রিম কোর্ট অবস্থান জানানোর পরেই মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে। তারপরেই পরবর্তী সরকার গঠনের রাস্তা পরিষ্কার হয়ে যায়। সূত্রের খবর অনুযায়ী, দুপক্ষই 'ফর্মুলা সিক্সে' (Formula Six) সম্মত হয়েছেন।

আর আস্থা ভোটে প্রয়োজন নেই

আর আস্থা ভোটে প্রয়োজন নেই

উদ্ধব ঠাকরে মুখ্যমন্ত্রীর পদে ইস্তফা দেওয়ায় এই মুহূর্তে মহারাষ্ট্রে আর আস্থা ভোটের প্রয়োজন নেই। রাজ্যপাল বিএস কোশিয়ারি বিরোধী দলের নেতা দেবেন্দ্র ফড়নবিশকে মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণের জন্য আমন্ত্রণ জানাবেন। এনিয়ে দেবেন্দ্র ফড়নবিশ তৃতীয়বারের জন্য শপথ নিতে চলেছেন। প্রথমে ২০১৪ সাল থেকে ৫ বছরের জন্য, দ্বিতীয়বার ২০১৯-এ ৮০ ঘন্টার জন্য
আর তৃতীয়বার এখনও পর্যন্ত বাকি আড়াই বছরের জন্য।

আলোচনায় ফর্মুলা সিক্স

আলোচনায় ফর্মুলা সিক্স

মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি কোন দিকে যাচ্ছে তার অনুমান করে দিল্লি দিয়েছিলেন দেবেন্দ্র ফড়নবিশ। সেখানে তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে পরিস্থিতি নিয়ে আলোচনা করে মুম্বই ফেরেন ফড়নবিশ। পরে বুধবার রাতে মুম্বইয়ের পাঁচতালা হোটেলে আলোচনা। সূত্রের খবর অনুযায়ী, দিল্লির বৈঠকেই ঠিক হয়েছে
মন্ত্রিসভা গঠনে ফর্মুলা সিক্স অনুসরণ করা হবে। প্রতি ছয়জন বিধায়ক পিছু একজন করে মন্ত্রী। তবে এই ফর্মুলায় বিজেপিই সব থেকে বেশি সুবিধা পাবে। কেননা রাজ্যে বিজেপির বিধায়ক সংখ্যা ১০৬। যেখানে বিজেপি মন্ত্রীপদ পাবে ২৮টি।

কোন দল থেকে কতজন মন্ত্রী

কোন দল থেকে কতজন মন্ত্রী

সূত্রের খবর অনুযায়ী, ফড়নবিশের নতুন মন্ত্রিসভায় বিজেপির কোটা থেকে ২৮ জন মন্ত্রী হতে পারেন। এঁদের মধ্যে ১৮ জন পূর্ণমন্ত্রী আর ১০ জন প্রতিমন্ত্রী। এন্যদিকে শিন্ডে শিবির থেকে ১২ জন মন্ত্রী হতে পারেন। এঁদের মধ্যে ৬ জন পূর্ণমন্ত্রী আর ৬ জনকে প্রতিমন্ত্রী করা হতে পারে। প্রাথমিকভাবে ঠিক হয়েছে ৪ টি মন্ত্রীর পদ খালি রাখা হবে। বিজেপি ও একনাথ শিন্ডের শিবির থেকে ২ জন করে। একনাথ শিন্ডেকে উপমুখ্যমন্ত্রীর পদ ছাড়াও মন্ত্রিসভায় বড় মন্ত্রিত্ব দেওয়া কথা হয়েছে।

বিদ্রোহী ও নির্দলদের মধ্যে কে কে মন্ত্রী হতে পারেন

বিদ্রোহী ও নির্দলদের মধ্যে কে কে মন্ত্রী হতে পারেন

এই মুহূর্তে শিন্ডে শিবিরে রয়েছেন ৩৯ জন শিবসেনার বিধায়ক। এছাড়া আটজন নির্দল এবং ওমপ্রকাশ বাবুরাও কাড়ুর নেতৃত্বাধীন প্রহার জনশক্তি পার্টির দুই বিধায়ক রয়েছেন একনাথ শিন্ডের সঙ্গে। সেক্ষেত্রে শিন্ডে-সহ আটজন মন্ত্রী হতে পারেন। তবে শিন্ডে শিবিরকে বাড়তি দুটি প্রতিমন্ত্রীর পদও দেওয়া হতে পারে বলে সূত্রের খবর।
ওকনাথ শিন্ডে-সহ বরখাস্ত হওয়া নয়জনকে ফের মন্ত্রী করা হবে। সেক্ষেত্রে বিদ্রোহী এবং নির্দল শিবিরের ক্ষেত্রে ফর্মুলা সিক্স প্রযোজ্য নাও হতে পারে। ৬ জনকে পূর্ণমন্ত্রী আর ৬ জনকে প্রতিমন্ত্রী করা হতে পারে। এই মুহূর্তে ১০ জনকে মন্ত্রী করে ২ টি পদ আপাতত খালি রাখা হতে পারে।
একনাথ শিন্ডে ছাড়াও তাদের শিবির থেকে যাঁরা মন্ত্রী গতে পারেন তাঁরা হলেন, দীপর কেসারকর, দাদা স্ত্র, আব্দুল সাত্তার, বাচ্চু কাড়ু, সঞ্জয় শিরদাত, সন্দীপন ভুমরে, উদয় সামন্ত, শম্ভুরাজ দেসাই, রাওজি পাতিল, রাজেন্দ্র পাতিল, প্রকাশ আবিদকর।

Weather Update: উত্তরে ভারী বৃষ্টি, দক্ষিণে মেঘলা আকাশের সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি! একনজরে বংলার আবহাওয়াWeather Update: উত্তরে ভারী বৃষ্টি, দক্ষিণে মেঘলা আকাশের সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি! একনজরে বংলার আবহাওয়া

English summary
Maharashtra Govt formation consultation is going on as Shinde camp and BJP may follow formula six
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X