• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়ছে সংক্রমণ, কেরলকে পেছনে ফেলে‌ ৪২ দিন পর কোভিড–১৯ কেসে ফের শীর্ষে মহারাষ্ট্র

কেরলকে পিছনে ফেলে ফের করোনা ভাইরাসে শীর্ষে চলে গেল মহারাষ্ট্র। প্রায় ৪২ দিন পর মারাঠা মুলুকে নতুন করে কোভিড–১৯ কেস ধরা পড়ল। প্রসঙ্গত, করোনা সংক্রমণে প্রথম থেকেই দেশের মধ্যে এগিয়ে ছিল এই রাজ্য। তবে গত ১৬ জানুয়ারি থেকে দেশে করোনা টিকাকরণ শুরু হওয়ার পর মহারাষ্ট্রে সংক্রমণ হ্রাস পেতে শুরু করে। কিন্তু গত কয়েকদিনে ফের করোনা ভাইরাস সংক্রমণ বাতে শুরু করেছে।

সোমবার নতুন করে করোনা কেস ধরা পড়ে

সোমবার নতুন করে করোনা কেস ধরা পড়ে

সোমবার মহারাষ্ট্রে নতুন করে ৩,৩৬৫টি কেস ধরা পড়ে, কেরলে যেটি ছিল ২,৮৮৪টি। ৪ জানুয়ারি শেষবারের মতো ভারতের মধ্যে এই রাজ্যে দৈনিক সর্বোচ্চ করোনা কেস সনাক্ত হয়েছিল। ঔরঙ্গাবাদে রবিবার রাতে উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার এ প্রসঙ্গে বলেন, ‘‌যদি ক্রমাগত করোনা কেস বেড়ে চলে তবে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করে আমরা কড়া পদক্ষেপ গ্রহণ করব।'‌ দুটো সোমবারের তুলনায় এই সোমবার দেশে সর্বোচ্চ নতুন করোনা কেস (‌৯,০৯৩)‌ দেখা যায়, অন্য দুই সোমবারে করোনা কেসের সংখ্যা ছিল ৮,৫৮৪ এবং ৮,৭১২।

রবিবারও চার হাজারের বেশি সংক্রমণ

রবিবারও চার হাজারের বেশি সংক্রমণ

প্রসঙ্গত, রবিবার মহারাষ্ট্রে ৩৯ দিন পর চার হাজারের বেশি করোনা কেসের সন্ধান পাওয়া গিয়েছে। অন্যদিকে একমাস পর মুম্বইতে ৬০০টিরও বেশি করোনা কেসের দেখা মিলেছে। মুম্বইতে করোনা কেস বৃদ্ধির সময় আগে যেটা ছিল ৬০০ দিন, এখন তা ৪৭৯ দিনে নেমে এসেছে। রবিবার মহারাষ্ট্রে ৪,০৯২টি নতুন কেস ধরা পড়েছে, এই নিয়ে রাজ্যে মোট কেসের সংখ্যা দাঁড়িয়েছে ২০,৬৭,৬৪৩টি। মুম্বইয়ে ধরা পড়েছে ৬৪৫টি করোনা কেস, যা বাণিজ্য নগরীতে মোট কেসের সংখ্যা পৌঁছে দিয়েছে ৩,১৪,০৭৬-এ।

বিএমসি উদ্বিগ্ন

বিএমসি উদ্বিগ্ন

বিএমসির অ্যাডিশনাল কমিশনার সুরেশ কাকানি জানিয়েছেন, সারা দেশের তুলনায় মহারাষ্ট্রে সংক্রমণের হার অনেকটাই বেশি। গত ৪২ দিনে তা ১০-১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ধারাভি বস্তিতে নতুন করে কোরনা সংক্রমণ ধরা পড়েছে। হাসপাতালে রোগীর সংখ্যাও বাড়ছে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে মহারাষ্ট্রে কোভিডে সুস্থতার হার ৯৫.‌৭ শতাংশ, অন্যদিকে মৃত্যুর হার ২.‌৫ শতাংশে রয়েছে। রবিবার এই রাজ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্তের পাশাপাশি একদিনে মৃত্যু হয়েছে ৪০ জনের, মোট মৃত্যুর সংখ্যা মহারাষ্ট্রে ৫১,৫২৯। তবে রবিবার ১,৩৫৫জন করোনা রোগী সুস্থ হয়ে উঠেছেন। সুস্থতার সংখ্যা ১৯,৭৫,৬০৩ জন।

আরটি–পিসিআর টেস্ট

আরটি–পিসিআর টেস্ট

আচমকা করোনা কেসের বৃদ্ধি রাজ্যবাসীর মধ্যে আতঙ্কের সৃষ্টি করেছে। যদিও সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে জনবহুল এলাকায় মাস্ক পরা, ৬ ফিটের দুরত্ব বজায় রাখা ও নিয়মিত হাত ধোওয়া সহ কোভিড নির্দেশিকা মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। সম্প্রতি মহারাষ্ট্র সরকার কেরল থেকে আগত যাত্রীদের জন্য আরটি-পিসিআর টেস্ট বাধ্যতামূলক করে দিয়েছে।

প্রতীকী ছবি

মমতার 'অ্যাডভান্টেজ' কি হয়ে উঠতে পারে রাজ্যের নবগঠিত হিন্দুত্ববাদী পার্টি! কী জানাচ্ছে তৃণমূল

English summary
maharashtra back on top with fresh covid 19 cases after 42 days
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X