• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

৬৯ বছর পর টাটার কাছে ফিরল ‘‌মহারাজা’‌, আনুষ্ঠানিকভাবে হাতে এল এয়ার ইন্ডিয়া

৬৯ বছর পর টাটার কাছে ফিরল ‘‌মহারাজা’‌
Google Oneindia Bengali News

ঘরের ছেলে অবশেষে ঘরে ফিরে এল। প্রায় ৬৯ বছর পর এয়ার ইন্ডিয়াকে আনুষ্ঠানিকভাবে ফিরে পেল তার প্রকৃত প্রতিষ্ঠাতা টাটা সংস্থা। বৃহস্পতিবারই '‌মহারাজা’‌ ফিরল টাটার কাছে। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পর টাটা সন্সের মুখপাত্র জানিয়েছেন যে সব ধরনের প্রক্রিয়া মিটিয়ে নেওয়া হয়েছে এবং এয়ার ইন্ডিয়ার বিলগ্নীকরণ বন্ধ রয়েছে। এয়ার ইন্ডিয়ার নতুন মালিক টেলেস প্রাইভেট লিমিটেডের হাতে সব শেয়ার হস্তান্তর করা হয়ে গিয়েছে।

টেলেস প্রাইভেট লিমিটেডের হাতে এল এয়ার ইন্ডিয়া

টেলেস প্রাইভেট লিমিটেডের হাতে এল এয়ার ইন্ডিয়া

টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখর এ প্রসঙ্গে বলেন, '‌আমরা খুবই খুশি যে সব ধরনের প্রক্রিয়া সম্পন্ন হয়ে গিয়েছে এবং টাটা গোষ্ঠীর কাছে এয়ার ইন্ডিয়া ফিরে আসায় খুবই আনন্দিত আমরা। বিশ্বমানের উড়ান সংস্থায় পরিণত করার জন্য আমরা সকলের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।'‌ বিনিয়োগ ও জন সহযোগ পরিচালনা বিভাগের (‌ডিপম)‌ সচিব তুহিন কান্ত পাণ্ডে সাংবাদিকদের জানিয়েছেন যে এয়ার ইন্ডিয়া টেলেস প্রাইভেট লিমিটেডের হাতে তুলে দেওয়া হয়েছে, যেটি টাটা গোষ্ঠীরই সহায়ক সংস্থা। এই সংস্থা বিডার হিসাবে যথেষ্ট সফল।

প্রসঙ্গত, প্রতিযোগিতামূলক বিডিং প্রক্রিয়ার শেষে সরকার গত বছরের ৮ অক্টোবর এয়ার ইন্ডিয়াকে বিক্রি করে দেয় টেলেস প্রাইভেট লিমিটেডের কাছে, যেটি টাটারই সহায়ক সংস্থা। টেলেস ১৮ হাজার কোটি টাকায় এয়ার ইন্ডিয়াকে কিনে নেয়।

 এক ঝলকে এয়ার ইন্ডিয়ার ইতিহাস

এক ঝলকে এয়ার ইন্ডিয়ার ইতিহাস

১৯৩২ সালে এয়ার ইন্ডিয়ার প্রতিষ্ঠা করেছিলেন জাহাঙ্গির রতনজি দাদাভাই টাটা। সেই সময় উড়ান সংস্থার নাম ছিল টাটা এয়ারলাইন্স। যদিও, দেশ স্বাধীন হওয়ার পর, ১৯৫৩ সালে তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু দ্বারা বিমান সংস্থাটির জাতীয়করণ করা হয়েছিল। এয়ার ইন্ডিয়া ভালো চললেও ক্রমশ ঋণের ভারে ডুবে যেতে থাকে এই উড়ান সংস্থা। ২০১৮ সালে এয়ার ইন্ডিয়ার শেয়ার বিক্রি লক্ষ্য নিয়েছিল ভারত। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে কোনও সংস্থা আগ্রহপত্র জমা দেয়নি। তার জেরে পুরো প্রক্রিয়া স্থগিত রাখতে হয়েছিল। তবে এর দু'‌বছর পর ২০২১ সালের সেপ্টেম্বরে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানিয়েছিল, ঋণে জর্জরিত উড়ান সংস্থা কিনতে আগ্রহ প্রকাশ করেছে টাটা গ্রুপ এবং অজয় সিং। যিনি স্পাইসজেটের প্রোমোটার।

মহারাজা আসলে কে

মহারাজা আসলে কে

এয়ার ইন্ডিয়ার আনুষ্ঠানিক মাসকট হল '‌মহারাজা'‌, যা অভ্যন্তরীণ ক্রিয়াকলাপ ছাড়াও বিশ্বব্যাপী পরিচালনা করে। এয়ার ইন্ডিয়া বিশ্বের চারটি মহাদেশের ৩৩টি দেশ সহ ৫৭টি অভ্যন্তরীণ পরিচালনা সহ প্রায় ১০১টি গন্তব্যে বিমান ওঠানামা করে।

 টাটার ঘরে ফিরল এয়ার ইন্ডিয়া

টাটার ঘরে ফিরল এয়ার ইন্ডিয়া

একসময় টাটার হাত ধরেই এয়ার ইন্ডিয়ার পথ চলা শুরু হয়েছিল। মাঝে অনেক পথ পেরিয়ে আবারও টাটার ঘরেই ফিরল সেই সংস্থা। টাটার হাতে হস্তান্তর করা হল সংস্থার ১০০ শতাংশ শেয়ার ও দেওয়া হল ম্যানজমেন্টের নিয়ন্ত্রণ।

English summary
maharaj returns to tata after 69 years air india officially hand over to tata group
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X