• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাজ্যে মাদ্রাসায় শিক্ষক নিয়োগ, নির্দেশের বিরুদ্ধে ফের আবেদন সুপ্রিম কোর্টে

পশ্চিমবঙ্গে মাদ্রাসাগুলিতে শিক্ষক নিয়োগ নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে ফের আবেদন সুপ্রিম কোর্টেই। বুধবার একটি মাদ্রাসা ম্যানেজিং কমিটি এই আবেদন করেছেন। সুপ্রিম কোর্টে নির্দেশ জানিয়েছিল মাদ্রাসাগুলিতে কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগ করা যাবে। এই নির্দেশের বিরুদ্ধে করা আবেদনের শুনানি করবে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ।

রাজ্যে মাদ্রাসায় শিক্ষক নিয়োগ, নির্দেশের বিরুদ্ধে ফের আবেদন সুপ্রিম কোর্টে

প্রধান বিচারপতি এসএ ববদে, বিআর গাভাই এবং সূর্যকান্তের বেঞ্জ এই আবেদনের শুনানি করবে। কন্টাই রহমানিয়া হাইমাদ্রাসার ম্যানেজিং কমিটির হয়ে আইনজীবী রয়েছেন সিনিয়র অ্যাডভোকেট সলমন খুরশিদ। তিনি বলেছেন, বিষয়টির শুনানি হওয়া উচিত বৃহত্তর বেঞ্চে। শীর্ষ আদালতকে তিনি জানিয়েছেন, ৬ জানুয়ারি যে রায় দেওয়া হয়েছে, তাতেও আবেদনকারী ছিল এই একই সংগঠন।

২০০৮ সালে রাজ্য সরকার মাদ্রাসার শিক্ষক নিয়োগের জন্য মাদ্রাসা সার্ভিস কমিশন গঠনের যে সিদ্ধান্ত নিয়েছিল, তা বহাল রাখে সুপ্রিম কোর্টের ২ সদস্যের ডিভিশন বেঞ্চ। তাঁরা বলেন, শিক্ষক নির্বাচন এবং তাদের মনোনয়ন কোনওভাবেই সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠানের অধিকার লঙ্ঘন করছে না। পাশাপাশি কমিশনের আইনগুলিও সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠানের অধিকার লঙ্ঘনকারী নয়।

এই রায়ে সুপ্রিম কোর্ট কলকাতা হাইকোর্টের আগেকার রায়কে খারিজ করে দেয়। কলকাতা হাইকোর্টে বহু আবেদন জমা পড়েছিল। সেখানে আইনের বৈধতা নিয়েই চ্যালেঞ্জ করা হয়েছিল। অন্যদিকে সরকারের বক্তব্য ছিল, সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি সাহায্য দেওয়া হয়। সেইজন্য তারা শিক্ষক নিয়োগের গাইডলাইন তৈরি করতে পারে। হাইকোর্টের তরফে বলা হয়েছিল সরকারের পদক্ষেপ অসংবিধানিক। কেননা তা সংবিধানের ৩০ নম্বর ধারাকে লঙ্ঘন করেছে।

English summary
Madrassa mamaging committee of WB moves Supreme Court challenging its verdict on teachers appointment
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X