• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

CAA-র প্রতিবাদ করায় জার্মান ছাত্রকে দেশে ফিরতে বলল মাদ্রাজ আইআইটি

সিএএ-র প্রতিবাদে সামিল হওয়ায় জার্মান ছাত্রকে ভারত ছাড়তে বলল আইআইটি মাদ্রাজ। এক বছরের এক্সচেঞ্জ প্রোগ্রামে আইআইটি মাদ্রাজে পড়তে এসেছিলেন ওই জার্মান ছাত্র। সিএএ-বিরোধী আন্দোলনে অন্যান্য ছাত্রদের সঙ্গে অংশ নেওয়ার পরের দিনই তাঁকে ভারত ছাড়তে বলা হয়। চেন্নাই বিমানবন্দরে দেশে উড়ে যাওয়ার আগে এমনই জানিয়েছেন ওই জার্মান ছাত্র। সোমবার রাতের বিমানে তিনি জার্মান উড়ে যান।

CAA-র প্রতিবাদ করায় জার্মান ছাত্রকে দেশে ফিরতে বলল মাদ্রাজ আইআইটি

জ্যাকব লিন্ডেনথাল নামে ওই জার্মান ছাত্র জানিয়েছেন চেন্নাইয়ে ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিসের পক্ষ থেকে তাঁকে ভারত ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। একটি ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিয়ে গত কয়েকদিন ধরে তিনি বেঙ্গালুরুতেই ছিলেন। সেখানেই ইমেইল মারফত তিনি এই নির্দেশ পান।

পরের দিন চেন্নাইয়ে পৌঁছনোর পরেই তাঁর দফতরের প্রধান ইমিগ্রেশন দফতরের সঙ্গে তাঁকে যোগাযোগ করতে বলে। সেখানে পৌঁছলে তাঁকে জানানো হয় ভারতে বসবাসের জন্য তার পারমিটের কিছু সমস্যা হয়েছে তাই তাঁকে দেশে ফিরে যেতে হবে। সেখানে তাঁকে রাজনীতি এবং পছন্দ নিয়ে একাধিক প্রশ্ন করা হয় বলে জানিয়েছেন জ্যাকব। তার পরে তাঁকে জানানো হয় স্টুডেন্ট ভিসা রুল অমান্য করায় তাঁকে দেশে ফিরে যেতে হবে। তারপরেই কলেজের হোস্টেলে ফিরে টিকিট বুক করে জিনিসপত্র নিয়ে বিমান বন্দরে চলে যান জ্যাকব।

গত কয়েকদিন ধরেই সিএএ-বিরোধী আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে চেন্নাই। গতকাল ডিএমকে নেতা ডিএমকে স্টালিনের নেতৃত্বে বিশাল মিছিল করা হয়েছে চেন্নাইয়ে, তাতে সামিল হয়েছিলেন কংগ্রেসে এবং বাম নেতারাও। প্রায় ১০,০০০ মানুষ সেই বিশাল মিছিলে পা মিলিয়েছিলেন।

সমাবর্তনের দিন উত্তাল যাদবপুর! পড়ুয়াদের ঘেরাওয়ের পর ক্ষোভ উগড়ে দিলেন রাজ্যপাল

English summary
Madraj IIT told German student leave India after protesting over CAA
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X