Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

স্বচ্ছ্ব ভারত অভিযানের নামে কোটি কোটি টাকার 'দরজা কেলেঙ্কারি', কোথায় ঘটল এমন ঘটনা

  • Posted By:
Subscribe to Oneindia News

ব্যাপম কেলেঙ্কারির পরে এবার মধ্যপ্রদেশে দরজা কেলেঙ্কারি সামনে এল। শিবরাজ সিং চৌহানের সরকার কেলেঙ্কারির খবর জানতে পেরেই যাচাইয়ের নির্দেশ দিয়েছে। স্বচ্ছ্ব ভারত মিশনকে সামনে রেখে এই কেলেঙ্কারি হওয়ায় ফের বিতর্ক শুরু হয়েছে।

মধ্যপ্রদেশে স্বচ্ছ্ব ভারত অভিযানের নামে 'দরজা কেলেঙ্কারি'

ঘটনা হল, স্বচ্ছ্ব ভারত অভিযানের জন্য শৌচাগার তৈরিতে দরজার অর্ডার দেওয়া হয়েছিল মধ্যপ্রদেশের গুনায়। কথা ছিল, লোহার দরজাগুলির ওজন হবে ১৪ কেজি। তবে প্রশাসনের তরফে তদারকিতে ধরে পড়ে, দরজার ওজনে কারচুপি রয়েছে। ওজন মাত্র ৪ কেজি।

যে সংস্থাকে দিয়ে দরজা বানানো হয়েছে তারা মাত্র ৪ কেজি ওজনের দরজা বানিয়ে দিয়েছে। যার ফলে সরকারের ২ কোটি টাকা ক্ষতি হয়েছে। সরকারি তরফে দরজার জন্য ১২ হাজার টাকা মঞ্জুর করা হয়েছিল। তার অনেক কমেই দরজা বানানো হয়েছে।

এই দুর্নীতিতে কারা জড়িত তাদের খুঁজে বের করতে তদন্ত শুরু হয়েছে। স্বচ্ছ্ব ভারত মিশনের নামে যে কেলেঙ্কারি চলেছে তার পরিমাণ ১০০ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে। এমনটাই মনে করছেন তদন্তে নামা সরকারি কর্তারা।

এই কেলেঙ্কারি খুঁজে বের করেছেন গুনার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নিয়াজ আহমেদ খান। যিনি এর আগে বহু কেলেঙ্কারির পর্দাফাঁস করেছেন। এবং তার জেরে বহুবার তাঁকে বদলি হতে হয়েছে।

সম্প্রতি আর একটি কেলেঙ্কারি তার চোখে পড়েছে। তিনি গুনায় ২০০ জনের বিরুদ্ধে জালিয়াতির মামলা দায়ের করিয়েছেন। তার মধ্যে পাঁচজন সাংবাদিকও রয়েছে। এখানকার ১৫৫টি গ্রাম যেগুলিকে উন্মুক্ত শৌচালয়হীন বলে ঘোষণা করা হয়েছিল সেখানে সকাল হলেই সকলে হাতে লোটা নিয়ে শৌচ করতে যেতেন। যা চোখে পড়ার পরই ব্যবস্থা নেন এই সরকারি আধিকারিক। তাই নতুন করে নেতাদের রোষে পড়েছেন তিনি।

English summary
Madhya Pradesh government orders to weigh doors of 42000 toilets in Guna
Please Wait while comments are loading...