• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মধ্যপ্রদেশে বিজেপির 'অপারেশন কমল'-এর ব্লু প্রিন্ট তৈরি হয়েছে কীভাবে! কোন অঙ্কে এগিয়েছে পদ্মশিবির

কয়েকদিন আগেই মধ্যপ্রদেশ কংগ্রেসের দুঁদে নেতা দিগ্বিজয় সিং দাবি করেছিলেন , সেরাজ্যের কমলনাথ সরকারকে উৎখাতের চেষ্টা করে যাচ্ছে বিজেপি। এক্ষেত্রে বহু কংগ্রেস নেতাকে ঘুষের অফার করছে বিজেপি। আর ঠিক তার দু'দিন কাটতে না কাটতেই মধ্যপ্রদেশ সরকারে সংকটের মেঘ। কর্ণাটকের পর ফের একবার 'রিসর্ট রাজনীতি' মডেল উঠে আসছে 'হিন্দুস্তানের দিল' মধ্যপ্রদেশের বুকে। শোনা যাচ্ছে, বিজেপি তার আঁতুর ঘর মধ্যপ্রদেশকে ফের দখলে রাখতে বহু আগে থেকেই ব্লু প্রিন্ট তৈরি করেছিল। একনজরে দেখে নেওয়া যাক, কোন ছকে নাড্ডা মাত দিতে শুরু করেন।

নাড্ডা-নীতিতে মাত বিজেপি!

নাড্ডা-নীতিতে মাত বিজেপি!

বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসাবে তিনি দায়িত্ব নিতেই জেপি নাড্ডার পাখির চোখ হয়ে যায় মধ্যপ্রদেশ। এর আগে অমিত শাহ বিজেপির সর্বভারতীয় সভাপতি থাকাকালীন ভোট পরবর্তী সময়ে বিধায়ক-অঙ্কে কন্নড় ভূম জয়ে সফল হয়েছেন। আর সেই পথেই জেপি নাড্ডাও মধ্যপ্রদেশ দখলে একের পর এক পদক্ষেপ নিতে শুরু করেন।

২৯ ফেব্রুয়ারি কী ঘটেছিল?

২৯ ফেব্রুয়ারি কী ঘটেছিল?

জানা যায়, গত ২৯ ফেব্রুয়ারিই বিজেপি ঠিক করে ফেলে যে মধ্যপ্রদেশ ফের একবার দখলে নিয়ে নিতে হবে। তার আগে সদ্য দিল্লি নির্বাচনে পরাজিত হয়েছে পদ্ম শিবির। এরপর ২৯ ফেব্রুয়ারি জেপি নাড্ডা বৈঠকে বসেন মধ্যপ্রদেশের পূর্ব মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও বিডি শর্মার সঙ্গে। আর সেদিনই ব্লুপ্রিন্ট তৈরি হয়ে যায় মধ্যপ্রদেশ দখলের ছক।

বিজেপির দিল্লি শিবির ফোকাসে রাখে মদ্যপ্রদেশকে

বিজেপির দিল্লি শিবির ফোকাসে রাখে মদ্যপ্রদেশকে

সেই সময় সবেমাত্র মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ভারত ছেড়েছেন। দিল্লিতে তখন অগ্নিগর্ভ পরিস্থিতি। কার্যত মোদী সরকারের সমালোচনায় মুখর বিরোধীরা। এমন পরিস্থিতিতে মাছা ঠাণ্ডা রেখে বিজেপির দিল্লি শিবির ক্রমাগত মধ্যপ্রদেশে ফোকাস করতে থাকেন। শিবরাজ সিং চৌহান ছাড়াও দিল্লির একাধিক প্রথম সারির নেতা কমলনাথের কংগ্রেস সরকার ফেলার বিষয়ে উদ্যোগী হন।

কমলনাথের ৮ বিধায়ক অপহরণ

কমলনাথের ৮ বিধায়ক অপহরণ

এদিকে, ৪ মার্চ আসতেই জানা যায়, যে মধ্যপ্রদেশের ১০ বিধায়ক এই মুহূর্তে রয়েছেন রিসর্টে । কংগ্রেসের অভিযোগ, এই কংগ্রেস বিধায়কদের বিজেপি সরিয়ে নিয়ে গিয়ে একটি রিসর্টে রেখে দিয়েছে বলে দাবি কংগ্রেসের।

বিধায়ক অঙ্কে কমলনাথ ক্যাম্পে কী পরিস্থিতি

বিধায়ক অঙ্কে কমলনাথ ক্যাম্পে কী পরিস্থিতি

কংগ্রেসের দাবি ১০ জন বিধায়ককে তুলে নিয়ে যায় বিজেপি। আর তাঁদের মধ্যে থেকে ৬ জনকে উদ্ধার করেছে কংগ্রেস। তবে জানা যাচ্ছে, যে আপাতত কমলনাথ শিবিরে বিএসপির একজন বহিষ্কৃত বিধায়কই শুধু ফিরে এসেছে।

৪০ জন তৃণমূল কাউন্সিলার চিহ্নিত! পিকের পরামর্শ মেনেই এগোচ্ছে মমতার দল

English summary
Madhya Pradesh Government in crisis, How BJP Engineered Operation Kamal from Feb 29 .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X