• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৫ জুন চন্দ্রগ্রহণ: 'স্ট্রবেরি মুন' আকাশে দেখা যেতেই কোন মহাজাগতিক কাণ্ড ঘটে যাবে সেদিন! জানুন

চাঁদের গায়ে পৃথিবীর ছায়া পড়তেই ঘটে যায় গ্রহণ। সূর্যের আলোর সামনে পৃথিবী আসলেই তা ছায়া চাঁদে পড়ে। আর এই মহাজাগতিক ঘটনা পৃথিবী , তাঁদ আর সূর্য এক সরলরেখায় দাঁড়ালেই হবে। তবে আসন্ন ৫ জুন আরও এক চোখ জোড়ানো ছবি দেখতে চলেছে এই বিশ্ব।

 স্ট্রবেরি মুন

স্ট্রবেরি মুন

জুন মাসের পূর্ণিমাকে স্ট্রবেরি মুন বলে চিহ্নিত করা হয়। এই চাঁদ বন্য স্ট্রবেরির মতো গাঢ় রঙের হয় বলে দাবি বহু আদিম বিশ্বাসে। তাই এই জুন মাসের পূর্ণিমার চাঁদকে বলা হয় স্ট্রবেরি মুন।

 রোজ মুন

রোজ মুন

ইওরোপের বহু দেশেই এই চাঁদের গাঢ় লাল রঙের জন্য একে রোজমুন বলা হয়। এই রোজ মুনের হাত ধরেই ইওরোপের বহু দেশে গরমকাল প্রবেশ করে। তবে এবারের রোজ মুনে পৃথিবীর ছায়া পড়তে চলেছে।

 কবে চন্দ্রগ্রহণ?

কবে চন্দ্রগ্রহণ?

আসন্ন সময়ে ৫ থেকে ৬ জুন চলবে চন্দ্রগ্রহণ। অর্থাৎ আকাশে স্ট্রবেরি মুন ওঠার পরই খানিকবাদে দেখা যাবে এই গ্রহণ। এই সময়ের পৃথিবীর উপচ্ছায়া পড়বে চাঁদের উপর। আর তার জেরেই মহাজাগতিক ঘটনাটি ঘটতে শুরু করবে। ৫ জুনের রাতের এই ঘটনা ঘিরে জ্যোতির্বিজ্ঞানী মহলে ব্যাপক তোলপাড় কৌতূহল শুরু হয়ে গিয়েছে।

চন্দ্রগ্রহণের সময়কাল

চন্দ্রগ্রহণের সময়কাল

জানা গিয়েছে, ৫ জুন রাত ১১ টা ১৫ মিনিট থেকে শুরু হবে এই গ্রহণের সময়কাল। আর তা শেষ হবে ৬ জুন ২:৩৪ মিনিটে। অর্থাৎ রাতের আকাশেই এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে ভারত থেকেও, যদি আকাশ পরিষ্কার থাকে।

মোদীতেই ভরসা রাখছেন বাংলা, সমীক্ষায় ইঙ্গিত তেমনি

চন্দ্রগ্রহণ ২০২০: কিছু পৌরাণিক বিশ্বাস কী কারণে আজও প্রচলিত! নেপথ্যে কোন ঘটনা

English summary
Lunar eclipse and Starwberry moon on June 5, know details
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X