• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনকে লাদাখ নিয়ে জবাব দিতে তৈরি ভারত! শনিবারের বৈঠকে কে করবেন ভারতের প্রতিনিধিত্ব? জানুন বিস্তারিত

লাদাখ সীমান্তে বিগত প্রায় একমাস ধরে ভারত-চিন সেনার মধ্যে উত্তপ্ত হয়ে রয়েছে পরিস্থিতি। এরই মাঝে ভারতে অনুপ্রবেসেরও চেষ্টা করে চিন। চিনের এই আগ্রাসন রুখতে ৬ জুন দুই দেশের মধ্যে লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ে বৈঠক হবে বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। এদিকে চিনের প্ররোচণা সত্ত্বেও পিছু হটতে নারাজ ভারতও। কাশ্মীর থেকে ব্যাপক সংখ্যায় সেনা লাদাখ সীমান্তে পাঠানো হয়েছে। তবুও এই বিবাদ শান্তিপূর্ণ ভাবে মেটানোর পক্ষেই ভারত।

আলোচনার দায়িত্ব ভার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিংয়ের উপর

আলোচনার দায়িত্ব ভার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিংয়ের উপর

আর এই শান্তি প্রক্রিয়া ও আলোচনার দায়িত্ব গিয়ে পড়েছে লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিংয়ের উপর। লাদাখের লেহ-তে ঘাঁটি গেড়ে থাকা ১৪ নম্বর কোর গ্রুপের কমান্ডর লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। উধামপুরে স্থিত ভারতীয় সেনার নর্দার্ন কমান্ডের অধীনে এই সেনা দল। এদের ডাকনাম 'ফায়ার অ্যান্ড ফিউরি কোর'। বিশ্বের সব থেকে রুক্ষ, শুষ্ক এবং কঠিন পরিস্থিতিতে থেকে লড়াই করার জন্য পরিচিত এই সেনা দল।

কে এই জেনারেল হরিন্দর সিং?

কে এই জেনারেল হরিন্দর সিং?

ইনসারজেন্সি রুখতে দক্ষতার পরিচয় দেওয়া হরিন্দর সিং এই সেনা দলের দায়িত্বে রয়েছেন। গত বছরের অক্টোবর মাসে তিনি এই দায়িত্বভার গ্রহণ করেন। এর আগে তিনি সেনার বিভিন্ন উচ্চপদস্থ পদে থেকে দায়িত্ব সামলেছেন। মিলিটারি ইন্টেলিজেন্স, মিলিটারি অপারেশনের ডিরেক্টর জেনারেলও থেকেছেন।

রাষ্ট্রসংঘের শান্তিরক্ষা বাহিনীতে কাজ করেছেন

রাষ্ট্রসংঘের শান্তিরক্ষা বাহিনীতে কাজ করেছেন

একসময় রাষ্ট্রসংঘের শান্তিরক্ষা বাহিনীর হয়ে আফ্রিকার পোস্টে ছিলেন জেনারেল হরিন্দর সিং। এছাড়া জম্মু ও কাশ্মীরে বিভিন্ন সময়ে তিনি পোস্ট সামলেছেন। এনডিএ থেকে পাশ করে হরিন্দর সিং সেনার মারাঠা লাইট ইনফ্যান্ট্রিতে যোগ দেন।

সুদক্ষ লেখক

সুদক্ষ লেখক

দক্ষ সেনা আধিকারিক হওয়া ছাড়াও তিনি এক অসাধারণ লেখক। সেনার স্ট্র্যাটেজি নিয়ে তাঁর বইও প্রকাশিত হয়েছে। এছাড়া বিভিন্ন পত্রিকার হয়ে বেশ কয়েকটি প্রচ্ছদ লিখেছেন তিনি।

আমফান বিধ্বস্ত বাংলাকে অপমান করেছে দিল্লির মিডিয়া, তোপ মমতার

লাদাখের গালওয়ান উপত্যকায় চরমে উত্তেজনা! ভারত-চিন সেনার মধ্যে দূরত্ব মাত্র আড়াই কিলোমিটার

English summary
lt gen harinder singh to represent india while meeting china regarding ladakh unrest
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X