• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এবার দেশের সমস্ত রেশন দোকানের মাধ্যমেই বিক্রি হবে LPG Cylinder! রইল কেন্দ্রের গোটা পরিকল্পনা

সাধারণ মানুষের জন্যে স্বস্তির খবর! এখন থেকে আর গ্যাস সিলিন্ডারের জন্যে (LPG chotu gas cylinder) উদ্বেগে পড়ার কিছু নেই। হঠাত করে গ্যাস শেষ হয়ে গেলে মাথা খারাপ হয়ে যায়! এবার সেই চিন্তা থেকে অনেকটাই মুক্তি। খুব শীঘ্রই রেশন
  • |
Google Oneindia Bengali News

সাধারণ মানুষের জন্যে স্বস্তির খবর! এখন থেকে আর গ্যাস সিলিন্ডারের জন্যে (LPG chotu gas cylinder) উদ্বেগে পড়ার কিছু নেই। হঠাত করে গ্যাস শেষ হয়ে গেলে মাথা খারাপ হয়ে যায়! এবার সেই চিন্তা থেকে অনেকটাই মুক্তি। খুব শীঘ্রই রেশন দোকান (Ration shop) থেকে কিনতে পারবেন।

ইতিমধ্যে এই বিষয়ে ভাবনা চিন্তা শুরু করেছে কেন্দ্রীয় সরকার (Central government)। এই সিদ্ধান্ত কার্যকর হলে রেশন দোকানেই পাওয়া যাবে ছোট এলপিজি সিলিন্ডার। রিটেল বিক্রি করতে পারবে।

চলছে আলোচনা

চলছে আলোচনা

পাঁচ লাখেরও বেশি রেশন দোকান রয়েছে গোটা দেশে। আর সেখানে দাঁড়িয়ে ইতিমধ্যে আলোচনা শুরু করেছে সরকার। একাধিক মন্ত্রকের উপস্থিতিতে এই বৈঠক হয়েছে। জানা গিয়েছে, Ministry of Electronics, Information Technology, অর্থমমন্ত্রক, পেট্রলিয়াম এবং প্রাকৃতিক গ্যাসমন্ত্রকের প্রতিনিধিরা এই বৈঠকে উপস্থিত ছিলেন। শুধু কেন্দ্রের তরফেই নয়, ইন্ডিয়ান ওয়েল (IOC), ভারত পেট্রোলিয়াম (BPCL), হিন্দুস্তান পেট্রোলিয়াম (HPCL) সহ একাধিক আধিকারিকরা উপস্থিত ছিলেন গুরুত্বপূর্ণ এই বৈঠকে।

রেশন দোকানের মাধ্যমে বিক্রি করা হবে

রেশন দোকানের মাধ্যমে বিক্রি করা হবে

জানা গিয়েছে, পাঁচ কিলগ্রামের ছোট রান্নার গ্যাস fair price shops অর্থাৎ ছোট রেশন দোকানের মাধ্যমে বিক্রি করা হবে। দীর্ঘদিন এই সমস্ত সিলিন্ডারগুলি তেল বিপণন সংস্থাগুলির রিটেল আউটলেটের মাধ্যমেই বিক্রি করা হয়। কিন্তু দেখা গিয়েছে এই সমস্ত জায়গাতে সেভাবে এই গ্যাস বিক্রি হচ্ছে না। আর সেই কারনে রেশন দোকানের রিটেল শপের মাধ্যমে এই গ্যাস বিক্রি করার ভাবনা চিন্তা শুরু করেছে কেন্দ্রীয় সরকার। এতে আরও মানুষের কাছে যাওয়া সহজ হবে বলে মনে রা হচ্ছে।

রাজ্যগুলির সঙ্গে বৈঠক হবে কেন্দ্রের

রাজ্যগুলির সঙ্গে বৈঠক হবে কেন্দ্রের

ওই বৈঠকে উপস্থিত সমস্ত মন্ত্রকের আধিকারিকরা এই বিষয়ে রাজি হয়েছেন। এমনকি তেল বিপনন সংস্থাগুলিও এই বিষয়ে কাজ করতে রাজি। তবে জানা যাচ্ছে এই বিষয়ে রাজ্যগুলির সঙ্গে বৈঠক হবে কেন্দ্রের। কীভাবে রেশন দোকানের মাধ্যমে এই ছোট গ্যাসগুলি বিক্রি করা যাবে তা নিয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

দোকানের মাধ্যমে একাধিক কাজ করতে চায় সরকার

দোকানের মাধ্যমে একাধিক কাজ করতে চায় সরকার

শুধু তাই নয়, আগামীদিনে রেশন দোকানের মাধ্যমে একাধিক কাজ করতে চায় সরকার। যেমন সরকারে একাধিক পরিষেবা কিংবা মুদ্রা লোন সেবা এই রেশন দোকানের মাধ্যমে মানুষের কাছে পৌঁছানো যায় কিনা সে বিষয়ে আলোচনা করা হয়। বৈঠকে অর্থমন্ত্রক, পেট্রোলিয়াম মন্ত্রক সহ একাধিক মন্ত্রকের আধিকারিকরা এই বৈঠকে উপস্থিত ছিলেন। ইতিমধ্যে রাজ্যগুলিকে এই বিষয়ে এগিয়ে আসার কথা জানাণ হয়েছে কেন্দ্রের তরফে। রেশন দোকানের মালিকদের এই বিষয়ে জানানোর কথা বলা হয়েছে। এই সুবিধা নিলে কি লাভ পাওয়া যাবে তা বোঝানোর কথা বলা হয়। যাতে দ্রুত এই সিদ্ধান্তগুলি কার্যকর করা যায়।

English summary
LPG cylinder will be sold from ration shop in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X