• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীতের আমেজের মাঝেই বঙ্গোপসাগরে নিম্নচাপ, ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! আছড়ে পড়বে ২৪ ঘণ্টার মধ্যেই

রবিবার রাত থেকেই শীতের আমেজ দক্ষিণবঙ্গে। শনিবার ভোররাত থেকে শহর ও শহরতলির বিভিন্ন অংশে বিক্ষিপ্তভাবে বৃষ্টি শুরু হয়। পরে রবিবার রাতেই তাপমাত্রা নামতে শুরু করে দক্ষিণ বঙ্গে। এরই মাঝে এবার জানা গিয়েছে যে বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে একটি গভীর নিম্নচাপ। যার জেরে তৈরি হচ্ছে এক ঘূর্ণিঝড়, যা আগামী ২৪ ঘণ্টার মধ্যেই ধেয়ে আসছে ভারতের পূর্ব উপকূলের দিকে।

বঙ্গোপসাগরে তৈরি গভীর নিম্নচাপ

বঙ্গোপসাগরে তৈরি গভীর নিম্নচাপ

আবহাওয়া দফতর জানিয়েছে যে বঙ্গোপসাগরে তৈরি গভীর নিম্নচাপ ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ে পরিণত হতে শুরু করেছে। এটি ভারতের পূর্ব এবং দক্ষিণ-পূর্ব উপকূলে আছড়ে পড়তে পারে। আপাতত নিম্নচাপটি ধেয়ে যাচ্ছে তামিলনাড়ু ও পুদুচেরির দিকে। আগামী ২৪ ঘণ্টাতেই তা আঘাত আনতে পারে বলে জানিয়ে আবাহাওয়া দফতর।

ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে নিম্নচাপ

ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে নিম্নচাপ

আইএমডির আবহাওয়াবিদ এস বালচন্দ্রণ এই বিষয়ে বলেন, 'বঙ্গোপসাগরে আমরা এক গভীর নিম্নচাপ চিহ্নিত করেছি। আমাদের আশঙ্কা আগামী ২৪ ঘণ্টার মধ্যেই এটি একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। এটির গতিপথ বিশ্লেষণ করে আমাদের অনুমান, এটি তামিলনাড়ু এবং পুদুচেরির দিকে এগিয়ে যাবে।'

কবে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়?

কবে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়?

এস বালচন্দ্রণ আরও জানিয়েছেন যে খুব সম্ভবত ২৫ নভেম্বরের বিকালে এই ঘূর্ণিঝড় তামিলনাড়ুর কারাইকাল এবং মাল্লাপুরমের মাঝামাঝি একটি স্থানে আঘাত হানবে। এর জেরে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথাও জানান তিনি। তবে এই ঘূর্ণিঝড় গতিপথ পরিবর্তন করে ওড়িশা বা বাংলার দিকে আসতে পারে কি না, তা নিয়ে স্পষ্ট কোনও কিছু জানাতে পারেননি তিনি।

পশ্চিম উপকূলে সুখবর

পশ্চিম উপকূলে সুখবর

এদিকে আবাহওয়া দফতর এদিন জানায়, আরব সাগরে তৈরি হওয়া 'অতি শক্তিশালী' ঘূর্ণিঝড় 'গতি' ক্রমেই আরও পশ্চিমে চলে যাচ্ছে। এটি ক্রমেই সোমালিয়ার দিকে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এদিকে আগামী ৪৮ ঘণ্টায় দিল্লি, হরিয়ানা, চণ্ডীগড়, রাজস্থানে ও উত্তরপ্রদেশের কিছু অংশে শৈত্যপ্রবাহের সর্তকতা দিয়েছে মৌসম ভবন।

শক্তি সঞ্চয় করেছে 'গতি'

শক্তি সঞ্চয় করেছে 'গতি'

২০২০-র শুরু থেকেই একের পর এক ঘূর্ণিঝড় তেড়ে এসেছে ভারতের উপকূলে৷ অক্টোবর মাসের মাঝামাঝি বঙ্গোপসাগর উপকূলে ফুঁসে ওঠা সাইক্লোন ‘গতি' ল্যান্ডফলের পর আরব সাগরের দিকে ধেয়ে যায়। এতখানি পাড়ি দেওয়ার পর সাইক্লোনের তীব্রতা অনেকটাই কমে যায় ঠিকই, মাস খানেকেরও বেশি সাগরে থেকে ফের শক্তি সঞ্চয় করেছে ‘গতি'।

আবহাওযার চরিত্র এবার অনেকটাই বদলে গিয়েছে

আবহাওযার চরিত্র এবার অনেকটাই বদলে গিয়েছে

আবহাওযার চরিত্র এবার অনেকটাই বদলে গিয়েছে। আবহাওয়া অফিস জানিয়েছে, এবার ঘূর্ণিঝড়ের সমারোহ পড়ে যাবে সাগরে। মৌসম ভবন আগেই জানিয়ে ছিল, আগামী নভেম্বর ও ডিসেম্বর মাসে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে একাধিক। লা নিনা পরিস্থিতি তৈরি হওয়ায় সাইক্লোন তৈরির সম্ভাবনা প্রবল। সেইমতোই ঘূর্ণিঝড় ‘গতি'র আর ঘূর্ণিঝড় ‘নিভার' একইসঙ্গে হানা দিয়েছে দুই সাগরে।

বঙ্গের আবহাওয়া

বঙ্গের আবহাওয়া

আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, কলকাতাসহ গোটা রাজ্যে সোমবার থেকে বুধবারের মধ্যে বেশ খানিকটা নামবে তাপমাত্রা। জেলায় প্রায় ১৫ ডিগ্রি বা তারও বেশি তাপমাত্রা কমতে পারে। রাজ্যজুড়ে বাড়বে শীতের আমেজ। শুক্রবারের পর ফের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আগামীকাল থেকেই শুরু হবে বৃষ্টি

আগামীকাল থেকেই শুরু হবে বৃষ্টি

তামিলনাড়ুর বিপর্যয় মোকাবিলা দপ্তর থেকে ইতিমধ্যেই একটি তালিকা প্রকাশ করা হয়েছে৷ কবে কোথায় ভারী বৃষ্টি হতে পারে সেখানে তার তালিকা দেওয়া হয়েছে৷ তানজাভুর, তীরুভারুর, নাগাপট্টিনাম এবং কারাইকালে ২৩ নভেম্বর থেকে ভারী বৃষ্টি শুরু হবে৷ পুডুকোট্টাই সহ বেশ কয়েকটি বিচ্ছিন্ন জায়গায় ২৪ নভেম্বর থেকে বৃষ্টি শুরু হবে৷ এদিকে অন্ধ্রপ্রদেশের রায়লসীমা এবং তেলাঙ্গানায় বৃষ্টি হবে ২৫ এবং ২৬ নভেম্বর থেকে।

চেন্নাই থেকে প্রায় সাড়ে সাতশো কিলোমিটার দূরে ঘূর্ণিঝড়টি

চেন্নাই থেকে প্রায় সাড়ে সাতশো কিলোমিটার দূরে ঘূর্ণিঝড়টি

এই মুহূর্তে অতি গভীর নিম্নচাপ হিসেবে ঘূর্ণিঝড়়টি চেন্নাই থেকে দক্ষিণে প্রায় সাড়ে সাতশো কিলোমিটার দূরে অবস্থান করছে৷ তামিলনাড়ু, পুদুচেরি ও অন্ধ্রপ্রদেশের উপকূলের জেলাগুলিতে কৃষকদেরও সতর্ক করা হয়েছে৷ সেখানে ঝড়ের দাপটে ফসলের ব্য়াপক ক্ষতির সম্ভবনা রয়েছে৷ কাড্ডালোর এবং চিদম্বরম জেলায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৬টি দল নামানো হয়েছে৷ উপকূলের কাছাকাছি থাকা বাসিন্দাদের ইতিমধ্য়ে নিরাপদ স্থানে সরানো শুরু হয়েছে৷

নিজের নাক কেটে মমতার যাত্রাভঙ্গ ওয়েইসির? বাংলায় বিজেপির 'ভোট ব্যাঙ্কে ডিপোজিট' শুরু!

English summary
Low pressure over Bay of Bengal, a cyclonic storm is expected to hit Tamil Nadu in next 24 hours
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X