• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

হারিয়ে ফেলেছেন আধার কার্ড? এই উপায়ে ঘরে বসেই পেয়ে যান ই-আধার

ঘরে বসে কীভাবে ডিজিটাল আধার কার্ড পাবেন জেনে নিন
  • |
Google Oneindia Bengali News

দেশের মাটিতে নিজের নাগরিকত্ব প্রমাণের পাশাপাশি সরকারি ক্ষেত্রে যেকোনও সুযোগ সুবিধা পেতে গেলে আধার কার্ড থাকা বর্তমানে বাধ্যতামূলক। ভারতে এখন প্রায় সব সরকারি বেসরকারি কাজেই প্রয়োজন হয় আধারের। কিন্তু বিভিন্ন সময় এই আধার কার্ড হারিয়েই বিপাকে পড়েছেন অনেকে। কিন্তু এখন বাড়িতে বসেই খুব সহজে পেতে পারেন ডিজিটাল আধার কার্ড বা ই-আধার কার্ড।

পথ দেখাচ্ছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া

পথ দেখাচ্ছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI-র ওয়েবসাইটে গিয়ে খুব সহজেই করা যায় এই কাজ। মোবাইল নম্বরের সঙ্গে আধার যুক্ত না থাকলেও এই কাজ করা সম্ভব। তবে মোবাইল নম্বর যুক্ত করা থাকলে কাজটি আরও সহজ হয়ে যায়। এ ক্ষেত্রে আপনাকে প্রথমেই আধারের অফিসিয়াল ওয়েবসাইট uidai.gov.in -এ যেতে হবে। বা ডাউনলোড করতে হবে mAadhaar অ্যাপ।

 কী ভাবে করবেন ডাউনলোড ?

কী ভাবে করবেন ডাউনলোড ?

ওয়েবসাইটে যাওয়ার পর 'মাই আধার' অপশনে গিয়ে ডাউনলোড আধার অপশনে ক্লিক করুন। পরবর্তীতে 'I Have' -এর নিচে 'আধার' অপশন সিলেক্ট করুন। 'আধার' অপশন আলাদা করে সিলেক্ট করার পর আপনার ১২ সংখ্যার আধার নম্বর এন্টার করুন। এই কাজ হয়ে গেলেই আপনাকে পার করতে হবে ক্যাপচা ভেরিফিকেশন কোডের বেড়াজাল।

ভার্চুয়াল আইডি ব্যবহারেও হতে পারে মুশকিল আসান

ভার্চুয়াল আইডি ব্যবহারেও হতে পারে মুশকিল আসান

ক্যাপচা ভেরিফিকেশন হয়ে গেলে 'Send OTP' অপশনে ক্লিক করুন। ফোনে আসা ওটিপি নির্দিষ্ট জায়গায় দিয়ে দিন। এবার আধারের ইলেকট্রনিক কপি ডাউনলোড করতে 'Verify And Download' অপশনে ক্লিক করুন। ব্যাস তাহলেই কেল্লাফতে। যদিও ভার্চুয়াল আইডি বা VID ব্যবহার করেও ডাউনলোড করা যেতে পারে ই-আধার কার্ড।

 মোবাইল নম্বর যুক্ত করা না থাকলে কী ভাবে পাবেন ই-আধার কার্ড ?

মোবাইল নম্বর যুক্ত করা না থাকলে কী ভাবে পাবেন ই-আধার কার্ড ?

তবে আপনার যদি মোবাইল নম্বর রেজিস্টার করা না থাকে সেই ক্ষেত্রে প্রাথমিক ভাবে কিছু সমস্যায় পড়লেও তা উত্তরণ সম্ভব। এর জন্য 'My Aadhaar option' সিলেক্ট করে ড্রপ ডাউন মেনু থেকে 'Order Aadhaar Reprint' অপশনটি বেছে নিন। এরপর ১২ সংখ্যার আধার নম্বর বা ভার্চুয়াল আইডি দিয়ে 'My Mobile Number Is Not Registered' অপশন সিলেক্ট করুন। এরপরেই আপনাকে একটি ভিন্ন নম্বর দেওয়ার জায়গা দেওয়া হবে। আর সেই রাস্তা হেঁটে পূর্ববর্তী উপায়ে সহজেই পেয়ে যেতে পারেন ই-আধার কার্ড।


English summary
lost aadhaar card in this way you can get e aadhaar sitting at home
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X