• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করনো সংকটের জেরে বাতিলের পথে উত্তরাখন্ডের চার ধাম যাত্রা, পর্যটন খাতে ক্ষতি ১২ লক্ষ

  • |

করোনা সংকটের মধ্যেই ইতি মধ্যে চারধাম যাত্রা বাতিল হয়েছে উত্তরাখন্ডে। যার যারে তীব্র আর্থিক ক্ষতির মুখে সে রাজ্যের পর্যটন শিল্প। ইতিমধ্যেই ৯০ শতাংশ হোটেল ও গণ পরিবহনের অগ্রিম বুকিং বাতিল করা হয়েছে বলে জানা যাচ্ছে।

উত্তরাখন্ডে পর্যটন খাতে ক্ষতি হতে চলেছে প্রায় ১২ হাজার কোটি

এর জেরে তীব্র ধাক্কা খেতে চলেছে রাজ্যের পর্যটন শিল্প। বদ্রীনাথের বিধায়ক মহেন্দ্র ভট্ট এই প্রসঙ্গে বলেন, "চার ধাম যাত্রা বাতিল হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি। এই আচার কেবল একটি ধর্মীয় ঐতিহ্যই নয়, এর দ্বারা প্রতিবছর প্রায় ১২ হাজার কোটি টাকার প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানও সুযোগও তৈরি হয় রাজ্যে।"

বিভিন্ন মন্দিরের ট্রাস্ট, হোটেল, রেস্তোঁরা, হেলিকপ্টার সংস্থা, সরকারি ও বেসরকারী যানবাহন, খচ্চরের মালিক এবং বিভিন্ন খাতে এই বিপুল পরিমাণ অর্থলাভে সম্ভাবনা দেখা দেয় এই যাত্রার সময়। কিন্তু এবার এই ধর্মীয় অনুষ্ঠান বাতিলের সম্ভাবনা দেখা দেওয়ায় সকলেরই এখন শিয়রে সংক্রান্তি।

তবে, কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী এবং যমুনেত্রী চারটি মন্দিরের অনুষ্ঠান চলবে বলে জানা যাচ্ছে। এর আগে, উত্তরাখণ্ডের রাজ্য পর্যটন মন্ত্রী সাতপাল মহারাজ জানান ২৬, ২৯ ও ৩০ এপ্রিলের নির্ধারিত সময়ের মধ্যেই সাদারণ মানুষের জন্য চারধাম মন্দির গুলির নির্দিষ্ট পোর্টালগুলি খুলে দেওয়া হবে। সেখান থেকেই ভক্তরা এরপর যাবতীয় তথ্য পাবেন। এর আগে ২০১৯ সালে প্রায় বিগত বছরের সমস্ত রেকর্ড ছাপিয়ে ভক্তের সমাগম হয় চার ধামে। প্রায় ৩৮ লক্ষ তীর্থযাত্রী এই সময় এখানে আসেন বলে জানা যাচ্ছে।

English summary
Uttarakhand Tourism sector loss is about 12,000 crore in the wake of the corona crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X