• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দীর্ঘ প্রতীক্ষার অবসান, ইতিহাস তৈরি করে ভারতে অবতরণ রাফালের! শিহরিত গোটা দেশ

দীর্ঘ প্রতীক্ষার অবসানের পর ভারতের মাটিতে অবতরণ করল রাফাল যুদ্ধবিমান। ৭ হাজার কিমি পথ অতিক্রম করে এদিন আম্বালার বিমানঘাঁটিতে অবতরণ করে পাঁচটি রাফাল যুদ্ধবিমান। অবতরণের সঙ্গে সঙ্গেই রাফায়েলগুলিকে দেওয়া হয় ওয়াটার স্যালুট। রাফালের অবতরণের মুহূর্তে সেখানে উপস্থিত ছিলেন বায়ুসেনা প্রধান, সিডিএস বিপিন রাওয়াত সহ বাহিনীর অন্যান্য উচ্চপদস্থ কর্তারা।

দুটোর কিছু পড়েই ভারতের আকাশ সীমায় ঢুকে যায় রাফায়েল

দুটোর কিছু পড়েই ভারতের আকাশ সীমায় ঢুকে যায় রাফায়েল

এর আগে দুপুর দুটোর কিছু পড়েই ভারতের আকাশ সীমায় ঢুকে যায় রাফায়েলের যুদ্ধবিমান। আর আকাশসীমায় ঢুকতেই ভারতীয় রণতরীর সঙ্গে রেডিও সংযোগ হয় রাফায়েলের স্কোয়াড্রনের। রাফায়েল স্কোয়াড্রন লিডারকে ভারতীয় নৌসেনার রণতরী আইএনএস কলকাতার তরফে বার্তা দিয়ে বলা হয়, 'গৌরবের সঙ্গে আকাশে উড়ুক রাফায়েল।'

সোমবার রওনা দেয় রাফায়েল

সোমবার রওনা দেয় রাফায়েল

সোমবার সকালেই ফ্রান্সের মেরিগনেক-এ ডাসোঁ অ্যাভিয়েশন ফ্যাসিলিটি থেকে পাঁচটি ইন্ডিয়ান এয়ার ফোর্স রাফায়েল যুদ্ধবিমান ভারত উদ্দেশে রওনা দেয়৷ আরব আমিরশাহির আল ধাফরা এয়ারবেসে জ্বালানি ভরার জন্য বিমানগুলি দাঁড়িয়ে থাকে। সেখান থেকে এই রাফায়েলগুলি চালিয়ে নিয়ে আসেন ভারতীয় বায়ুসেনার পাইলটরা৷ এই পাঁচটি যুদ্ধবিমান পৌঁছায় আম্বালা এয়ারবেসে।

ইন্ডিয়া-স্পেসিফিক এনহ্যান্সমেন্ট রয়েছে রাফায়েলে

ইন্ডিয়া-স্পেসিফিক এনহ্যান্সমেন্ট রয়েছে রাফায়েলে

বাহিনী সূত্রে খবর, এই রাফায়েল যুদ্ধবিমানগুলির বেশ কয়েকটি ইন্ডিয়া-স্পেসিফিক এনহ্যান্সমেন্ট রয়েছে। যার মধ্যে কিছু ছোটোখাটো জিনিস ভারতেই যুক্ত করা হবে। তবে প্রতিটি যুদ্ধ বিমানই 'প্লাগ অ্যান্ড প্লে' অবস্থায় নামবে এবং যত তাড়াতাড়ি সম্ভব এদের মোতায়েন করা হবে। আম্বালা বিমান ঘাঁটির ‘গোল্ডেন অ্যারো' ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হবে রাফালগুলিকে। ৯ টনের বেশি যুদ্ধাস্ত্র বইতে পারা ডবল ইঞ্জিন মল্টিরোল কমব্যাট ফাইটার এয়ারক্রাফ্ট রাফাল আকাশ থেকে ভূমিতে ও সমুদ্রে নির্ভুল লক্ষ্যভেদে সক্ষম।

রাফায়েল নিয়ে বৈঠক বায়ুসেনার

রাফায়েল নিয়ে বৈঠক বায়ুসেনার

চিনের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে অস্থিরতার মাঝেই ২২ জুলাই থেকে দু'দিনব্যাপী কমান্ডার কনফারেন্সে পূর্ব লাদাখের সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনায় বসেন ভারতীয় বিমান বাহিনীর শীর্ষ কমান্ডাররা। রাফায়েল যুদ্ধবিমানের র‌্যাপিড অপারেশনাল স্টেশন চালু করা নিয়েও আলোচনা হয় সেখানে। পাশাপাশি এই বৈঠকে বিমান বাহিনীর শীর্ষ কমান্ডাররা অন্যান্য নিরাপত্তা ইস্যুতেও আলোচনা করেন, বলে জানিয়েছেন বাহিনীর এক কর্তা।

ঐতিহাসিক দিন ভারতের জন্য

ঐতিহাসিক দিন ভারতের জন্য

আগত বিমানগুলির মধ্যে তিনটিতে একটি সিটের ও দুটি বিমানে দুটি সিটের ব্যবস্থা আছে৷ রাফাল চুক্তিতে ভূমিকা থাকায় বর্তমান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়ার আদ্যক্ষর দুই সিটের বিমানে 'আর বি' নাম দেওয়া হয়েছে৷ এর আগে এক সিটের বিমানে আগের বায়ুসেনা প্রধান প্রাক্তন এয়ার চিফ মার্শাল বিরেন্দর সিং ধানোয়ার আদ্যক্ষর ব্যবহার হয়েছিল৷

আম্বালা বিমানঘাঁটিতে আলাদা পরিকাঠামো

আম্বালা বিমানঘাঁটিতে আলাদা পরিকাঠামো

এদিকে রাফায়েল যুদ্ধবিমান রাখার জন্য আম্বালা বিমানঘাঁটিতে আলাদা করে পরিকাঠামো তৈরি করা হয়েছে বলে বায়ু-সেনা সূত্রে খবর। এর মধ্যে রয়েছে, বিমান রাখার জায়গা (হ্যাঙ্গার), এয়ার-স্ট্রিপ ও কমান্ড অ্যান্ড কন্ট্রোল সিস্টেম। এদিনই ভারতীয় বায়ু-সেনার "গোল্ডেন অ্যারোস" এ যোগ দেবে অত্যাধুনিক ৫টি রাফাল যুদ্ধবিমান।

চিনকে কাঁদাতে ভারতের নয়া অস্ত্র রাফায়েল! জানুন এই যুদ্ধবিমানের সব খুঁটিনাটি

English summary
Long wait ends as histroy created IAF Rafale squadron lands in Ambala India amid Ladakh tussle
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X