• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২৪-র আগেই আধার-ভোটার কার্ড সংযুক্তিকরণ, লোকসভায় পাস নির্বাচনী সংশোধনী বিল

Google Oneindia Bengali News

লোকসভায় পাস হয়ে গেল নির্বাচন সংশোধনী বিল। এই বিল পাস হওয়ার সঙ্গে সঙ্গে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণের বিলেও সিলমোহর পড়ল। ২০২৪-র লোকসভা ভোটের দিকে টার্গেট করেই মোদী সরকার এই বিল আইনে পরিনত করার চেষ্টা করছে বলে দাবি করেছে রাজনৈিতক মহল। কংগ্রেস সাংসদদের বিরোধিতার পরেই বিলটি লোকসভায় পাস হয়ে গিয়েছে।

বিরোধীদের আপত্তি সত্ত্বেও লোকসভায় পাশ ভোটার-আধার সংযুক্তি বিল
লোকসভায় পাস বিল

লোকসভায় পাস বিল

লোকসভায় পাস হয়ে গেল নির্বাচন সংশোধনী বিল। এই বিলে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণের কথা বলা হয়েছে। সকালেই কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু বিলটি পেশ করেছিলেন। তারপরে তাতে প্রবল আপত্তি জানান আসাদ উদ্দিন ওয়েইসি। তিনি দাবি করেন মোদী সরকারের এই বিলে নাগরিকদের মৌলিক অধিকারে হস্তক্ষেপ করবে। নাগরিকদের গোপনীয়তার অধিকার ক্ষুন্ন হবে। এমনকী তিনি দাবি করেন এই বিল সুপ্রিম কোর্টের নির্দেশকে অমান্য করা হয়েছে। কিন্তু বিরোধিতার পরেই লোকসভায় পাস হয়ে যায় বিলটি।

২০২৪-র লক্ষ্যেই কি সংশোধনী

২০২৪-র লক্ষ্যেই কি সংশোধনী

লোকসভা বিলটি পাস হলেও রাজ্য সভায় এখনও পেশ করা হয়নি। রাজ্য সভায় পাস হলে তবেই সেটি কার্যকর হবে হবে। যদিও মোদী সরকার শীতকালীন অধিবেশনেই বিলটি সংসদের দুই কক্ষে পাস করাতে চাইছে। কারন ২০২৪-র লোকসভা ভোটের আগে এই সংশোধনী কার্যকর করতে চাইছে মোদী সরকার। এতে ভোটার তালিকা তৈরিতে সুবিধা হবে। একই সঙ্গে মিটবে ভুয়ো ভোটারের সমস্যা।

ভুয়ো ভোটারের সংকট মিটবে

ভুয়ো ভোটারের সংকট মিটবে

আধারের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণ হলে ভুয়ো ভোটারের সমস্যা অনেকটাই মিটবে বলে মনে করা হচ্ছে। দেশের প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার দাবি করেছেন আধারের সঙ্গে ভোটারের সংযুক্তির বড় সুফল হল ভুয়ো ভোটারের সমস্যা মিটবে। সেই সঙ্গে এক শহর থেকে অন্য শহরে গিয়ে অনায়াসেই ভোটাররা ভোট দিতে পারবেন। তার জন্য দীর্ঘ সমস্যার মধ্যে পড়তে হবে না তাঁকে। এমনই দাবি করেছেন তিনি।

কী বলা হয়েছে সংশোধনীতে

কী বলা হয়েছে সংশোধনীতে

নির্বাচনী সংশোধনী বিলে আধার-কার্ডের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তিকরণের উল্লেখ করার পাশাপাশি ভোটারদের আশ্বস্ত করে বলা হয়েছে কারোর আধার সংযুক্তি না হলে ভোটার তালিকা থেকে বাদ পড়বে না নাম।একই সঙ্গে এই বিলে নির্বাচন কমিশনের ক্ষমতা বৃদ্ধির কথাও বলা হয়েছে। ভোটার তালিকায় নাম নথিভুক্ত করার সুযোগ বৃদ্ধি করার কথা বলা হয়েছে।

বিরোধিতায় বিরোধীরা

বিরোধিতায় বিরোধীরা

মোদী সরকারের এই বিলের বিরোধিতা করেছেন বিরোধীরা।বিশেষ করে আসাদ উদ্দিন ওয়েইসি এই বিলের বিরোধিতা করেছেন। তিনি বলেছেন যেভাবেই এই ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ হলে নাগরিকের গোপনীয়তা বজায় থাকবে না। আধার কার্ডের তথ্য ফাঁসের ঘটনা এর আগে একাধিকবার উঠেছে।এই নিয়ে প্রশ্নের মুখে দাঁড়িতে হয়েছে আধার কর্তৃপক্ষকে।

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Winter session 2021: Bill to link Adhar to electoral poll introduced in Loksabha
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X