• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

HIV ও AIDS আক্রান্তরাও পাবেন সমান অধিকার, লোকসভায় পাস ঐতিহাসিক বিল

নয়াদিল্লি, ১২ এপ্রিল : এইচআইভি এবং এইডস আক্রান্ত মানুষদের চাকরি, স্কুল কলেজে ভর্তির ক্ষেত্রে সমান অধিকার দেওয়া উচিৎ। আর তা নিশ্চিত করতেই মঙ্গলবার লোকসভায় পাস হল ঐতিহাসিক বিল।

হিউম্যান ইমিউমোডেফিসিয়েন্সি ভাইরাস (HIV) এবং অ্যাকোয়ার্ড ইমিউন ডেফিসিয়েন্সি সিন্ড্রোম (AIDS) প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিল ২০১৭ পেশ করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জেপি নাড্ডা বলেন, এইআইভি রোগীদের স্বাধীন চিকিৎসার জন্য সরকার পাশে আছে।

HIV ও AIDS আক্রান্তরাও পাবেন সমান অধিকার, লোকসভায় পাস ঐতিহাসিক বিল

রাজ্যসভায় এই বিল গত মাসেই পাস হয়েছিল। এই বিলকে ঐতিহাসিক ও জন কেন্দ্রিক বলে ব্যাখ্যা করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

নাড্ডা বলেন, "কেউ যদি এই বিলে দেওয়া বিধান মেনে না চলে সেক্ষেত্রে তাকে শাস্তি দেওয়া হবে। দেওয়ানি ও ফৌজদারি মামলা অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে আনা হবে।"

কোনও এক বা একাধিক ব্যক্তির এইচআইভি এবং এইডস আক্রান্তদের নিয়ে ঘৃণা প্রদর্শনে কোওনও তথ্য প্রকাশ করা বা ঘৃণার মনোভাবের সমর্থন করাও এই বিলের বিধিনিষেধের মধ্যে পড়ে। শুধু এই নয়, নাড্ডা জানিয়েছেন. সরকার এইচআইভি সংক্রমণ নিয়ন্ত্রণ করতে গবেষণা চালানো হবে। এবং অত্যন্ত ঝুঁকিপূর্ণ অঞ্চলে কঠোর কৌশল অবলম্বন করা হবে।

এই বিল নিয়ে বিরোধী দলগুলির নেতানেত্রীরা একাধিক পরামর্শ দেন। তৃণমূল সাংসদ রত্না দে নাগ বলেন, এই বিল এইচআইভি বা এইডস রোগীদের সঙ্গে লেগে থাকা কলঙ্কের তীব্রতা দুর করতে পারবে না। টিডিপি সাংসদ পি রবীন্দ্র বাবু বলেন, রোগীদের সঙ্গে জড়িয়ে মিথ্যা কলঙ্ক শুধুমাত্র আইন দিয়ে দূর করা সম্ভভ নয়। ওয়াইএসআর কংগ্রেস নেতা বরপ্রসাদ রাও বলেন, সরকারের উচিত এই রোগকে বিমার আওতায় আমা এবং বিমার প্রিমিয়ামও সরকারের দেওয়া উচিৎ। পাশাপাশি এইচআইভি আক্রান্ত দম্পতির শিশু দত্তক নেওয়ার অধিকারও থাকা উচিৎ বলে দাবি তোলা হয়েছে।

English summary
Lok Sabha passes ‘historic’ bill ensuring equal rights to HIV-affected people
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X