• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খরচের বহরে ২০১৯ লোকসভা নির্বাচন ভাঙতে চলেছে 'সর্বকালীন রেকর্ড'

  • |

আর একমাসের মধ্যেই দেশ জেনে যাবে কবে কোন রাজ্যে লোকসভা নির্বাচন হতে চলেছে। বেজে গিয়েছে নির্বাচনী দামামা। নির্বাচন কমিশন আর কিছুদিনের মধ্যেই নির্ঘণ্ট ঘোষণা করে দেবে। বিশেষজ্ঞদের ধারণা, ২০১৯ লোকসভা নির্বাচন হতে চলেছে সবচেয়ে বেশি খরচ সাপেক্ষ। অর্থাৎ আগের সমস্ত নির্বাচনের খরচকে পিছনে ফেলে দেবে এই নির্বাচন। শীর্ষ আমেরিকান থিঙ্ক-ট্যাঙ্ক এমনই মনে করছে।

খুব শীঘ্রই নির্ঘণ্ট প্রকাশ

খুব শীঘ্রই নির্ঘণ্ট প্রকাশ

নির্বাচন কমিশন খুব শীঘ্রই ৫৪৩টি আসনে ভোটের নির্ঘণ্ট প্রকাশ করবে। তারপরে বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক দলগুলি বিভিন্ন কেন্দ্রে তাঁদের প্রার্থী তালিকা প্রকাশ করবে। এবং কয়েক দফা ভোটের মাধ্যমে ২০১৯ লোকসভা নির্বাচন সাঙ্গ হবে।

খরচ হবে অনেকটাই

খরচ হবে অনেকটাই

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে ২০১৬ সালে সবমিলিয়ে ৬৫০ কোটি মার্কিন ডলার খরচ হয়। ভারতে ২০১৪ লোকসভা নির্বাচনে ৫০০ কোটি মার্কিন ডলার খরচ হয়। এই সব খরচকে যে ২০১৯ লোকসভা নির্বাচন ছাপিয়ে যেতে চলেছে তা নিঃসন্দেহে বলছেন বিশেষজ্ঞরা।

ফারাক সামান্য

ফারাক সামান্য

আগামী নির্বাচনে বিজেপির সঙ্গে অন্য দলগুলির বিশেষ ফারাক নেই বলেই বিভিন্ন সমীক্ষায় উঠে এসেছে। যার ফলে টাকা খরচের বহর আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

তহবিল নিয়ে অস্বচ্ছতা

তহবিল নিয়ে অস্বচ্ছতা

বিশেষজ্ঞরা বলছেন, রাজনৈতিক দলগুলির তহবিল নিয়ে ভারতে কোনও স্বচ্ছতা নেই। নির্বাচনের সময় তা চূড়ান্ত আকার নেবে। কোন দল কত টাকা পাচ্ছে তার কোনও হিসাব থাকবে না। খুব কম মানুষ তাদের অনুদান খাতায়-কলমে দেখাবেন। রাজনৈতিক দলগুলিও তা চেপে যাওয়ার চেষ্টা করবে। তবুও যেটুকু সামনে আসবে তাতেই সব রেকর্ড ভেঙে যাবে বলে মনে করা হচ্ছে।

English summary
Lok Sabha Elections 2019 in India will be the most expensive in Indian history
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X