• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লোকসভা ও রাজ্যসভা টিভি যুক্ত হচ্ছে, তৈরি হবে নতুন একটি চ্যানেল

সরকার–পরিচালিত টেলিভিশন চ্যানেল লোকসভা ও রাজ্যসভা এবার একত্রিতভাবে দেখা যাবে। অর্থাৎ এই দু’‌টি চ্যানেল নিয়ে তৈরি হবে সম্পূর্ণ এক নতুন চ্যানেল। তবে নতুন চ্যানেলের নাম কি হবে এবং নতুন চ্যানেলটিকে কারা–কিভাবে পরিচালিত করবে, সে বিষয়ে কিছু জানানো হয়নি। সূত্র মারফত জানা গিয়েছে, রাজ্যসভা ও লোকসভা চ্যানেল একত্রিত হয়ে নতুন চ্যানেল তৈরি হবে।

লোকসভা ও রাজ্যসভা টিভি যুক্ত হচ্ছে, তৈরি হবে নতুন একটি চ্যানেল

এই দুই চ্যানেল কবে এক হবে সে বিষয়ে কিছু জানানো হয়নি। কিন্তু এই সিদ্ধান্ত ঘোষণা করেছেন রাজ্যসভার সেক্রেটারি জেনারেল দেশ দীপক বর্মা। অক্টোবরে বেলগ্রেডে আয়োজিত ১৪১তম আন্তঃ–সংসদীয় ইউনিয়নের বৈঠকে এই ঘোষণা করেন তিনি। যদিও এই দুই চ্যানেলকে যুক্ত করে দেওয়ার কোনও বিশেষ কারণ দেখানো হয়নি। তবে অনুমান করা যাচ্ছে, চ্যানেলগুলির রেটিং ক্রমাগত পড়ে যাচ্ছিল এবং চ্যানেলের ব্যয় কমানোর জন্য এই দু’‌টি চ্যানেলকে যুক্ত করে দেওয়া হচ্ছে। জানা গিয়েছে, চ্যানেল দু’‌টির বার্ষিক আয়ের চেয়ে অতিরিক্ত পরিমাণে ব্যয় বেড়ে গিয়েছিল তাই লোকসান কমানোর জন্য চ্যানেল কর্তৃপক্ষদের এই দু’‌টি চ্যানেল এক করে দেওয়ার জন্য জোর দেওয়া হয়।

বিজেপির থেকে বাঁচতে জয়পুরে ছুটি কাটাচ্ছেন মহারাষ্ট্রে কংগ্রেস বিধায়করা

প্রাক্তন লোকসভা স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়ের হাতেই জন্ম লোক সভা টিভির (‌এলএসটিভি)‌। ২০০৬ সালের জুলাই মাসে আত্মপ্রকাশ করে এই চ্যানেলটি। এটি ভারতের প্রথম সংসদীয় চ্যানেল। সংসদের নিম্ন কক্ষের কার্যকলাপ দেখানো হয় এই চ্যানেলে। লোকসভার সেক্রেটারিয়েট দ্বারা এই চ্যানেলটি পরিচালিত হয় এবং লোকসভায় ঘটা সব অনুষ্ঠানই লাইভ টেলিকাস্ট দেখানো বাধ্যতামূলক ছিল। অন্যদিকে, রাজ্যসভা টিভি সংসদের উচ্চ কক্ষের কার্যকলাপ দেখাতো। লোকসভা টিভিতে চলা লাইভ অধিবেশনের বিস্তারিত বর্ণনা দিত রাজ্য সভা টিভি। সূত্রের খবর, এর আগে সিদ্ধান্ত নেওয়া হয়েচিল যে উভয় চ্যানেলকেই বন্ধ করে দিয়ে অন্য একটি চ্যানেলকে দূরদর্শনের সঙ্গে যুক্ত করে সংসদের অধিবেশন টেলিকাস্ট করা হবে। রাজ্য ও লোকসভা টিভিকে যুক্ত করার সিদ্ধান্ত এরপর নেওয়া হয়। দু’‌টি চ্যানেলকে এক করার গোটা প্রক্রিয়াটি প্রধানমন্ত্রীর দপ্তর থেকে পরিচালিত হবে এবং সেটা যাতে সহজে হয় তার জন্য কমিটি গঠন করা হবে। কেন্দ্র সরকারের প্রতিনিধি কমিটির শীর্ষে থাকবে বলে জানা গিয়েছে।

নোট বাতিলের তৃতীয় বর্ষ পূরণের দিনে ফের মোদীকে তোপ রাহুলের

English summary
The entire process of merging the two channels will be operated from the Prime Minister's
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X