• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পঙ্গপালের দল ঢুকে পড়েছে উত্তরপ্রদেশে, ১০ জেলায় সতর্কতা জারি

দুই রাজ্যে ফসলের দফারফা করার পর এবার পঙ্গপাল সেনা আক্রমণ করল উত্তরপ্রদেশে। মঙ্গলবার এ রাজ্যে মধ্যপ্রদেশ ও রাজস্থান সীমান্ত সংলগ্ন ১০টি জেলায় সতর্কতা জারি করা হয়েছে।

পাকিস্তান থেকে রাজস্থানে প্রবেশ পঙ্গপালের

পাকিস্তান থেকে রাজস্থানে প্রবেশ পঙ্গপালের

প্রাথমিকভাবে জানা গিয়েছে, পাকিস্তান থেকে রাজস্থানে প্রবেশ করে এই পঙ্গপাল। রাজস্থানের পর এই পতঙ্গের দল বেশ কিছুদিন যাবৎ মধ্যপ্রদেশে ঢোকে। সরকারের মুখপাত্র এ প্রসঙ্গে বলেন, ‘‌মধ্যপ্রদেশ ও রাজস্থান সীমান্তে পঙ্গপাল আক্রমণ করতে পারে এই আশঙ্কায় স্থানীয় প্রশাসনকে সতর্ক করা হয়েছে এবং বলা হয়েছে রাসায়নিক, ট্রাক্টর স্প্রে, পাওয়ার স্প্রে ও দমকলকে প্রস্তুত থাকতে। রাতের দিকে স্প্রে করা হবে কাটনাশক ও রাসায়নিক।'‌ এর পাশাপাশি পঙ্গপালকে তাড়ানোর জন্য স্থানীয় গ্রামবাসীকে থালা বাজিয়ে শব্দ করতে ও বাজি ফাটানোর জন্য বলা হয়েছে। এই সতর্কতামূলক ব্যবস্থা পঙ্গপালকে তাড়ানোর জন্য সাহায্য করবে।

ঝাঁসির জঙ্গলে পঙ্গপাল দেখা দিয়েছে

এর সঙ্গে মুখপাত্র এও জানিয়েছেন স্থানীয় প্রশাসন পঙ্গপাল সতর্কতা সংস্থার প্রযুক্তিগত দল ও কৃষকের সঙ্গে ক্রমাগত সমন্বয় সাধন করে চলেছে। মুখপাত্রের পক্ষ থেকে জানানো হয়েছে, রবিবার ঝাঁসির জঙ্গলে পঙ্গপাল দেখা গিয়েছে এবং রাজ্য ও কেন্দ্রীয় দলের পক্ষ থেকে কীটনাশক ছড়ানোর ফলে তার ৪০ শতাংশ ধ্বংস হয়ে যায়। বাতাসের অভিমুখের ফলে পঙ্গপালের দল মাহোবা জেলার দিকে চলে গিয়েছে বলে মনে করা হচ্ছে। ওই জেলায় উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। মুখপাত্র জানিয়েছেন, ২৫ হেক্টর জমিতে সবজির আংশিক ক্ষয়ক্ষতির খবর রয়েছে এবং ক্ষতির পরিমাণ সম্পর্কে বিস্তারিত তদন্ত করা হচ্ছে।

রাজস্থানে সক্রিয় আরও একটি পঙ্গপালের দল

পঙ্গপালের আরও একটি দল সক্রিয় রয়েছে রাজস্থানের কারাউলিতে। এরই সঙ্গে সতর্কতা জারি করা হয়েছে ঝাঁসি, ললিতপুর, জালাউন ও অউরিয়াতে এবং হামিরপুর, কনৌজ, এটাওয়া ও কানপুর দেহাতেও সতর্কতা জারি করা হয়েছে। কৃষি বিভাগের ডেপুটি ডিরেক্টর কমল কাটিয়ার বলেন, ‘‌ধেয়ে আসছে পঙ্গপালের দল যদিও আকারে তা অনেকটা ছোট। আমাদের কাছে খবর রয়েছে ২.‌৫ কিমি থেকে ৩ কিমি দীর্ঘ পঙ্গপালের দল দেশে প্রবেশ করেছে। রাজস্থানের কোটা থেকে একটি দল আসছে পঙ্গপালের সঙ্গে মোকাবিলা করতে।'‌ তিনি এও জানান যে মগরপুরের বাঙ্গরাতে এখন পঙ্গপালের দল রয়েছে।

সজাগ রয়েছে মথুরা ও ঝাঁসি

মথুরা জেলার প্রশাসন আগে থেকেই পঙ্গপাল দমন করতে ব্যবস্থা গ্রহণ করেছে এবং টাস্ক ফোর্সও গঠন করেছে। মথুরার জেলা শাসক সর্বজ্ঞ রাম মিশ্র জানান, ২০০ লিটার ক্লোরোপাইরিফস মজুত করে রেখে দেওয়া হয়েছে এবং এই কীটনাশকের বিক্রেতাকে বলা হয়েছে এখন এটি যেন জেলার বাইরে বিক্রি করা না হয়। ঝাঁসি প্রশাসনকেও সতর্ক থাকতে বলা হয়েছে, কীটনাশক-রাসায়নিক নিয়ে দমকলকেও প্রস্তুত থাকতে বলা হয়েছে।

লাখ লাখ পঙ্গপাল এবার এগোচ্ছে ক্ষেতের দিকে

প্রথম দিনই বিমান পরিষেবায় লাভবান হলেন ৫৮০০০! লকডাউনে উড়ান চালু প্রসঙ্গে বললেন কেন্দ্রীয় মন্ত্রী

English summary
It was initially known that the locusts entered Rajasthan from Pakistan. After Rajasthan, this group of insects entered Madhya Pradesh for some time,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X