• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পঙ্গপাল, পরিযায়ী শ্রমিক ও করোনা! কোন বিষয়টি কেন্দ্রের সব থেকে বড় মাথা ব্যথার কারণ?

দেশে এখন সব থেকে বড় সমস্যা কোনটা? অনেকেই বলবেন করোনা ভাইরাস। অনেকে আবার বলবেন পরিযায়ী শ্রমিকদের সমস্যা। আবার অনেকের মতেই এই পরিস্থিতিতে এত বড় ঝাঁকে আসা পঙ্গপালের হানা সরকারকে হতভম্ভ করে দিয়েছে। তবে সত্যিটা হল, সরকার একসঙ্গে এই সব সমস্যাগুলিতে সমান ভাবে জর্জরিত। এবং এই বিষয়গুলি একে অপরের সঙ্গে সম্পর্কিত।

এশিয়ায় সবচেয়ে বেশি করোনা আক্রান্ত দেশ ভারত

এশিয়ায় সবচেয়ে বেশি করোনা আক্রান্ত দেশ ভারত

এই মুহূর্তে এশিয়ায় সবচেয়ে বেশি করোনা আক্রান্ত দেশ ভারত। যে করোনার আঁতুরঘর ছিল চিন, তাকে মৃতের সংখ্যায় ছাপিয়ে গিয়েছে ভারত। গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছে দেশবাসীর। দেশে মোট আক্রান্তের সংখ্যা ১৬৫৭৯৯ জন। দেশে এপর্যন্ত মোট মৃতের সংখ্যা ৪৭০৬ জন।

আসছে পঞ্চম দফার লকডাউন?

আসছে পঞ্চম দফার লকডাউন?

এই পরিস্থিতিতে করোনা সংক্রমণ ঠেকাতে হিমশিম খাচ্ছে সরকার। এর জেরে পরপর ৪ দফায় লকডাউন জারি করার পরও পঞ্চম লকডাউন নিয়ে ভাবতে বাধ্য হচ্ছে কেন্দ্রকে। অর্থনীতি ধসে গিয়েছে। ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা হয়েছে, তবে এই পরিস্থিতিতে তা বাস্তবায়ন কীভাবে হবে তা জানে না কেউ। এহেন পরিস্থিতিতেই উঠে এসেছে এই পরিযায়ী শ্রমিক সমস্যা।

মিটছে না পরিযায়ী শ্রমিক সমস্যা

মিটছে না পরিযায়ী শ্রমিক সমস্যা

১ মে থেকে স্পেশাল ট্রেন পরিষেবা চালু হওয়ার পর থেকে ৯১ লাখ শ্রমিককে তাঁদের রাজ্যে পৌঁছে দেওয়া হয়েছে। শেষ কয়েকদিনে রেলের তরফে ৮৪ লাখ মানুষকে খাবার দেওয়া হয়েছে। তবে এতে মিটছে না সমস্যা।

সফরকালে মৃত্যু হচ্ছে শ্রমিকদের

সফরকালে মৃত্যু হচ্ছে শ্রমিকদের

ভিনরাজ্যের শ্রমিকদের বাড়ি ফিরতে স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে কেন্দ্রের তরফে। কিন্তু এই শ্রমিক স্পেশাল ট্রেনে সফর করার সময় সমস্যার সম্মুখীন হচ্ছেন অনেকে। অনেকে ট্রেনে সফর করার সময় খিদে ও ধকলের জেরে মারাও গেছেন। সবাই আবার ট্রেনে টিকিট পাচ্ছেন না। হেঁটে কয়েক হাজার পথ পারি দিতে গিয়ে প্রাণ হারাচ্ছেন। এই সমস্যা মেটাতে শীর্ষ আদালতও যত দ্রুত সম্ভব পদক্ষেপ নিতে বলেছে কেন্দ্রকে। এদিকে এই শ্রমিকদের প্রতি মাসে ৫ কেজি করে বিনামূল্যে খাদ্যশস্য দেওযার কথা কেন্দ্র বলেছে।

খাদ্যশস্যের আকাল দেখা দেওয়ার পরিস্থিতি

খাদ্যশস্যের আকাল দেখা দেওয়ার পরিস্থিতি

তবে এই খাদ্যশস্যের আকাল দেখা দেওয়ার পরিস্থিতি তৈরি হতে চলেছে দেশে। সৌজন্যে, পঙ্গপালের হানা। রাষ্ট্রসংঘ আগেই সতর্ক করেছিল। চিন্তায় ছিল কৃষিমন্ত্রক। করোনা আতঙ্কের মাঝেই এবার শুরু পঙ্গপালের উৎপাত। ইতিমধ্যে রাজস্থান, মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের দিকে ধেয়ে এসেছে এই পঙ্গপালের দল। মধ্যপ্রদেশে ও রাজস্থানের বেশ কয়েকটি জেলার ফসল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত। এর জেরে খাদ্যসঙ্কটের আশঙ্কাও প্রবল। এবার এই নতুন সমস্যার সঙ্গে লড়ছে দেশ।

পাঁচটি রাজ্যের ফসল, শাক-সবজি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা

পাঁচটি রাজ্যের ফসল, শাক-সবজি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা

এই মুহূর্তে পাঁচটি রাজ্যের ফসল, শাক-সবজি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক গত সপ্তাহেই সতর্কবার্তা দিয়েছিল। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়, রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা ও মধ্যপ্রদেশে পঙ্গপাল হানার সম্ভবনা রয়েছে। বর্তমানে রাজস্থান সর্বাধিক ক্ষতিগ্রস্ত। উত্তরপ্রদেশেও পঙ্গপাল হানার আশঙ্কা রয়েছে। দিল্লি ও মহারাষ্ট্রের জন্যও সতর্কবার্তা রয়েছে।

৪৭ হাজার হেক্টর এলাকার ফসল নষ্ট হবে

৪৭ হাজার হেক্টর এলাকার ফসল নষ্ট হবে

এই পঙ্গপালের হানা না রোখা গেলে ৪৭ হাজার হেক্টর এলাকার ফসল নষ্ট হবে বলে মনে করা হচ্ছে। আট হাজার কোটি টাকার মুগ ডালের বিপুল ক্ষতি হতে পারে। ফল, সব্জি, তুলো, লঙ্কারও যথেষ্ট ক্ষতি হওয়ার আশঙ্কা। তাতেও কয়েক হাজার কোটি টাকার ধাক্কা।

বাড়ছে করোনা সংক্রমণ, দেশে জারি হচ্ছে লকডাউন ৫.০? বৈঠকে নরেন্দ্র মোদী-অমিত শাহ

English summary
locust attack, migrant workers and coronavirus pandemic causing problems to gov simultaneously
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X