• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডাউন ৫.০-তে বড় ছাড়! কাশ্মীর থেকে কন্যাকুমারী, যেতে পারবেন যেকোনও জায়গায়

এদিনই বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রের তরফে জানানো হয় যে আরও এক মাস মেয়াদ বাড়ছে লকডাউনের। তবে এবারের লকডাউন কার্যকর হবে শুধু কনটেইনমেন্ট জোনে। তবে কনটেইনমেন্ট জোনের বাইরেও খুলছে না স্কুল, কলেজ।

কনটেইনমেন্ট জ়োনগুলিতে লকডাউন

কনটেইনমেন্ট জ়োনগুলিতে লকডাউন

৩০ জুন পর্যন্ত কনটেইনমেন্ট জ়োনগুলিতে লকডাউন থাকবে। শুধুমাত্র জরুরি পরিষেবাতেই ছাড় দেওয়া হবে। এই এলাকাগুলিতে মানুষজনের যাতায়াতের উপরও কড়া নজর রাখা হবে। প্রয়োজন অনুযায়ী এই এলাকার বাড়িতে গিয়ে এলাকাবাসীর স্বাস্থ্য পরীক্ষা হতে পারে।

জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় নিষেধাজ্ঞা

জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় নিষেধাজ্ঞা

কনটেইনমেন্ট জোনের বাইরে সংক্রমণের নিরিখে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও বাফার জ়োন চিহ্নিত করতে পারবে। যেখানে রাজ্য সরকার জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় নিষেধাজ্ঞা জারি করতে পারবে।

নাইট কার্ফু

নাইট কার্ফু

লকডাউন ৪ -এ সন্ধে ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত ছিল নাইট কার্ফুর সময়কাল। লকডাউন ৫.০-তে নাইট কারফিউর সময়ে পরিবর্তন এসেছে। এক্ষেত্রে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত বাইরে বেরনো যাবে না। যাঁরা ৬৫ বছরের ঊর্ধ্বে বা ১০ বছরের নিচে তাঁদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। একই নিয়ম অন্তঃসত্ত্বাদের জন্যও প্রযোজ্য।

আন্তঃরাজ্য পরিবহনের উপর থেকে উঠে গেল নিষেধাজ্ঞা

আন্তঃরাজ্য পরিবহনের উপর থেকে উঠে গেল নিষেধাজ্ঞা

এদিকে সব থেকে বড় যেই ছাড়ের ঘোষণা এই লকডাউনের বিজ্ঞপ্তিতে দেওয়া হয়েছে তা হল আন্তঃরাজ্য পরিবহনের উপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে দেওয়া হয়েছে। এখন যেকোনও রাজ্যে যাওয়ার উপর আর কোনও নিষেধাজ্ঞা রইল না। ইতিমধ্যেই ১ জুন থেকে রেল পরিষেবাও চালু হতে চলেছে। আন্তঃরাজ্য বিমান পরিষেবাও চালু হয়েছে।

কন্টেইনমেন্ট জোনে শুধুমাত্র অতিপ্রয়োজনীয় কার্যক্রমে অনুমতি

কন্টেইনমেন্ট জোনে শুধুমাত্র অতিপ্রয়োজনীয় কার্যক্রমে অনুমতি

স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকায় জানানো হয়েছে কন্টেইনমেন্ট জোনে শুধুমাত্র অতিপ্রয়োজনীয় কার্যক্রমে অনুমতি দেওয়া হবে। সেখানে মানুষের চলাচলের কোনও অনুমতি দেওয়া হবে না। মেডিক্যাল এমারজেন্সি এবং অতিপ্রয়োজনীয় জিনিসের সরবরাহ ছাড়া সব কিছুর ওপর নিষেধাজ্ঞা বলবত থাকবে। কন্টেইমেন্ট জোনে কন্ট্যাক্ট ট্রেসিংও কঠোরভাবে করা হবে। ঘরে ঘরপে নজরদারি করা হবে।

অবশ্য লকডাউন নিয়ে রাজ্যগুলোই শেষ কথা বলবে

অবশ্য লকডাউন নিয়ে রাজ্যগুলোই শেষ কথা বলবে

কোনও রাজ্য ব্যক্তিগতভাবে বিধিনিষেধ আরোপ করতে পারে। সেক্ষেত্রে সেই রাজ্যের নিয়ম মেনে চলতে হবে। যেমন কর্ণাটক পাঁচ রাজ্য থেকে প্রবেশ নিষিদ্ধ করেছে। এটা ওই রাজ্য যতদিন চাইবে সেই নিয়ম জারি রাখতে পারে।

চিনের সঙ্গে সীমান্ত বিবাদ নিয়ে মুখ খুললেন রাজনাথ সিং! ভারতের তরফে দেওয়া হল কোন বার্তা?

English summary
lockdown 5.0, MHA orders lift over ban on inter state movement of persons and goods
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X